Coronavirus - বুকের দুধে মিলল কোভিডের অ্যান্টিবডি, মা টিকা নিলেই কি সুরক্ষিত থাকবে শিশু

বুকের দুধেই মিলল কোভিড-১৯'এর বিরুদ্ধে লড়াই করার মতো উল্লেখযোগ্য পরিমাণ অ্যান্টিবডি। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে একদল গবেষক, কোভিডের টিকা পাওয়া স্তন্যদানকারী মায়েদের বুকের দুধ এবং রক্ত নিয়ে গবেষণা করেছিলেন। তাঁরা দেখেছেন, টিকা পাওয়া মায়ের বুকের দুধে উল্লেখযোগ্য পরিমাণে করোনার অ্যান্টিবডি রয়েছে, যা তাদের শিশুদের কোভিডের হাত থেকে রক্ষা করতে পারে। সম্প্রতি ব্রেস্টফিডিং মেডিসিন জার্নালে তাঁদের এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। 
 

amartya lahiri | Published : Aug 25, 2021 12:40 PM IST

16
Coronavirus - বুকের দুধে মিলল কোভিডের অ্যান্টিবডি, মা টিকা নিলেই কি সুরক্ষিত থাকবে শিশু

২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের মার্চ মাসের এই গবেষণাটি পরিচালিত হয়েছিল। ওই সময় মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য পরিষেবা কর্মীদের ফাইজার এবং মডার্না-র তৈরি কোভিড-১৯ টিকা দেওয়া হচ্ছিল। গবেষকরা ২১ জন স্তন্যদানকারী স্বাস্থ্য পরিষেবা কর্মীর থেকে নমুনা সংগ্রহ করেছিলেন। তাঁরা কেউই আগে কোভিড-১৯ সংক্রামিত হননি। টিকা দেওয়ার আগে, প্রথম ডোজের পর এবং দ্বিতীয় ডোজের পর - গবেষকরা মোট তিনবার ওই স্বাস্থ্য পরিষেবাদানকারী মায়েদের বুকের দুধ এবং রক্তের নমুনা নিয়েছিলেন। 

26

গবেষণায় কী পাওয়া গিয়েছে? লারকিনের ল্যাবের ডক্টরাল ছাত্র লরেন স্টাফোর্ড বলেছেন, দ্বিতীয় ডোজের পর রক্ত ​​এবং বুকের দুধ - দুই ক্ষেত্রেই একটি শক্তিশালী অ্যান্টিবডি প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। টিকা দেওয়ার আগে যে মাত্রা ছিল তার তুলনায় প্রায় শতগুণ বৃদ্ধি পেয়েছিল অ্যান্টিবডির সংখ্যা। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষক ভিভিয়ান ভ্যালকার্স জানিয়েছেন, প্রাকৃতিকভাবে সার্স-কোভ-২ ভাইরাসে সংক্রামিত হলে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়, তার থেকেও বেশি পরিমাণ অ্যান্টিবডি পাওয়া গিয়েছে টিকা নেওয়া মায়েদের বুকের দুধে। 

36

তার মানে কি, বুকের দুধ খাওয়া শিশুদের দেহেও কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ শক্তি জন্মাবে? এই বিষয়ে গবেষকরা এখনও নিশ্চিত নন। তবে, সেই সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল বলে দাবি করেছেন তাঁরা। গবেষকরা বলেছেন, জন্মগ্রহণের সময় শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনুন্নত থাকে। যার ফলে তাদের নিজেদের পক্ষে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা কঠিন হয়। প্রায়শই খুব অল্প বয়সে নির্দিষ্ট ধরনের ভ্যাকসিনে শিশুদের দেহ পর্যাপ্ত সাড়া দেয় না। তাই, শিশুদের সুরক্ষার জন্য মায়েদের টিকা দেওয়া একেবারেই নতুন কিছু নয়। 
 

46

বিষয়টি বিষদে ব্যাখ্যা করেছেন, গবেষণার সহ-লেখক তথা ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোসেফ নিউ। তিনি জানিয়েছেন, 'এই দুর্বল সময়ে, বুকের মায়েদের দুধ শিশুদের 'প্যাসিভ ইমিউনিটি' প্রদান করে'। তিনি আরও বলেছেন, 'বুকের দুধকে বিভিন্ন উপকরণে ভরা একটি টুলবক্স হিসেবে কল্পনা করুন, যা শিশুকে আগামী জীবনের জন্য প্রস্তুত হতে সাহায্য করে। টিকা সেই টুলবক্সে আরেকটি উপকরণ যোগ করে। কাজেই শিশুদের কোভিড-১৯ রোগ প্রতিরোধেও বুকের দুধ কার্যকর হওয়ার ভাল সম্ভাবনা রয়েছে'।

56

ভিবিয়ান ভ্যালকার্স বলেছেন, সাধারণত, গর্ভবতী মায়েদের হুপিং কাশি এবং ফ্লুর বিরুদ্ধে টিকা দেওয়া হয়। কারণ, শিশুদের এই রোগগুলি থেকে মারাত্মক জটিলতা তৈরি হতে পারে। শিশুদের কোভিড-১৯'ও যে হতে পারে, তার প্রমাণ আগেই পাওয়া গিয়েছে। তাই ভবিষ্যতে করোনাভাইরাসের বিরুদ্ধে গর্ভবতী মায়েদের নিয়মিত টিকা দেওয়া হতে পারে।

66

গবেষকরা জানিয়েছেন, যে শিশুরা এই অ্যান্টিবডি ধারণ করা বুকের দুধ পান করছে, তাদের দেহে কোভিড-১৯'এর বিরুদ্ধে তাদের নিজস্ব সুরক্ষা কবচ তৈরি করছে কিনা, সেই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন। নিশ্চিত হওয়ার আগে, এই বিষয়ে কোনও সিদ্ধান্তে আসতে চায় না তারা। তাদের পরবর্তী গবেষণার বিষয় হতে চলেছে এটিই। তবে তাঁরা আরও জানিয়েছেন, বিশ্বজুড়ে পরিচালিত আরও অনেকগুলি গবেষণাতেও টিকা পাওয়া মায়েদের বুকের দুধে কোভিডের অ্যান্টিবডি মিলেছে। কাজেই তাঁদের গবেষমা ঠিক পথেই চলেচে, বলে মনে করছেন তাঁরা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos