ডা. হর্ষ বর্ধন একা নন, মহামারিতে বিশ্বজুড়ে চাকরি গিয়েছে বহু স্বাস্থ্যমন্ত্রীরই, দেখুন

বুধবার সন্ধ্যায় দ্বিতীয় মোদী সরকারের দ্বিতীয়বার মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটেছে। ঘটেছে বেশ কিছু রদবদলও।  বেশ কয়েকজন হেভিওয়েট মন্ত্রী নয়া টিম মোদী থেকে বাদ পড়েছেন। তবে সবথেকে বেশি অবাক করেছে প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার হর্ষ বর্ধনের পদত্যাগ। বিশেষ করে গোটা দেশে এখন চলছে কোভিড-১৯ মহামারির তৃতীয় তরঙ্গের মোকাবিলার প্রস্তুতি। তার উপর অতি সম্প্রতি মহামারি মোকাবিলার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহনের জন্য স্বাস্থ্য মন্ত্রকের প্রশংসা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে শুধু ডাক্তার হর্ষ বর্ধনই নন, বিশ্ব জুড়েই এই মহামারিকালে চাকরি গিয়েছে বহু স্বাস্থ্যমন্ত্রীর।

 

Asianet News Bangla | Published : Jul 8, 2021 8:26 AM IST

113
ডা. হর্ষ বর্ধন একা নন, মহামারিতে বিশ্বজুড়ে চাকরি গিয়েছে বহু স্বাস্থ্যমন্ত্রীরই, দেখুন

ভারত

এই নিয়ে দ্বিতীয়বার মন্ত্রিসভা থেকে বের করে দেওয়া হল ডা. হর্ষ বর্ধন। এই ইএনটি স্পেশালিস্টকে ২০১৪ সালে প্রথম মোদী সরকারেরও স্বাস্থ্যমন্ত্রী করা হয়েছিল। সাত মাসের পর সরিয়ে দেওয়া হয়। ২০১৯ সালের আবার তাঁকে দায়িত্ব হয়েছিল, কিন্তু এবার বাধ সাধল কোভিড। তাঁর বিরুদ্ধে  মূল অভিযোগ, কোভিড মোকাবিলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বাঁকে, তাঁকে খুঁজে পাওয়া যায়নি। যদিও বিরোধীরা বলছেন, গাফিলতি রয়েছে একদন সরকারের উপরের স্তরে, ডাক্তারবাবুকে 'বলির পাঁঠা' করা হল।

213

ইকুয়েডর

মার্চের শেষে পদত্যাগ করেছিলেন ইকুয়েডরের স্বাস্থ্যমন্ত্রী রোডলফো ফারফান। তাঁর বিরুদ্ধে দেশে ভ্যাকসিন বিতরণ প্রকল্পে পক্ষপাতিত্বের অভিযোগ করা হয়েছিল এবং এখন সেই বিষয়ে তদন্ত হচ্ছে। অথচ, মাত্র তিন সপ্তাহ আগেই তাঁকে নিয়োগ করা হয়েছিল। মজার বিষয়, তাঁর আগে যিনি স্বাস্থ্যমন্ত্রী ছিলেন, সেই হুয়ান কার্লোস জ্যাভালোস আবার ফেব্রুয়ারিতে পদত্যাগ করেছিলেন। তাঁর  বিরুদ্ধে অভিযোগ ছিল, তাঁর মা থাকেন যে নার্সিংহোমে, সেখানে তিনি আগে টিকা দেওয়ার কাজ শুরু করিয়েছিলেন।

 

313

অস্ট্রিয়া

গত ১৩ এপ্রিল পদত্যাগ করেছিলেন অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনসকোবার। তিনি জানিয়েছিলেন, দেশের কোভিড পরিস্থিতি মোকাবিলা করতে গিয়ে তিনি 'অত্যধিক পরিশ্রম' করেছেন এবং তাঁর মতে এই ভূমিকার জন্য দেশের তাঁর থেকে একজন উপযুক্ত এবং শারীরিকভাবে ফিট ব্যক্তির প্রয়োজন। আনসকোবার আরও বলেন, তাঁর ব্যক্তিগত চিকিত্সকরাই তাঁকে সরে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন।

 

413

ইরাক

গত মে মাসে ইরাকের এক কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ৮০ জন নিহত হয়েছিলেন। অক্সিজেন ট্যাঙ্ক বিস্ফোরণের ফলে ওই আগুন লেগেছিল। তারপরই পদত্যাগ করেছিলেন ইরাকের স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-তামিমি।

513

আর্জেন্টিনা

চলতি বছরের ফেব্রুয়ারিতে, দেশের টিকাদান কর্মসূচিতে ব্যাপক অনিয়ম ধরা পড়ার পর পদত্যাগপত্র জমা দিয়েছিলেন আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী গাইনস গঞ্জালেজ গার্সিয়া।

613

জর্ডন

অক্সিজেনের অভাবে জর্ডনের এক সরকারি হাসপাতালে ছয়জনের মৃত্যুর পর গত মার্চ মাসে ইস্তা দিয়েছিলেন জর্ডনের স্বাস্থ্যমন্ত্রী নাজির ওবেইদাত। প্রধানমন্ত্রী বিশার আল খাসোনেহে-র নির্দেশেই তিনি পদত্যাগ করেছিলেন। ওবেইদাত নিজে বলেছিলেন, অক্সিজেনের ঘাটতির 'নৈতিক দায়' নিয়ে তিনি সরে যাচ্ছেন।

713

পেরু

দেশে টিকাকরণ অভিযান শুরুর আগেই, চলতি বছরের ফেব্রুয়ারিতে টিকা পেয়ে গিয়েছিলেন পেরুর প্রাক্তন রাষ্ট্রপতি মার্টিন ভিজকারার। স্থানীয় মিডিয়া একে 'ভ্যাকসিন কেলেঙ্কারী' বলে অভিহিত করেছিল। যা নিয়ে দক্ষিণ আমেরিকার এই দেশে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছিল। যার জেরে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন পেরুর স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার পিলার মাজেত্তি।

813

স্লোভাকিয়া

মহামারি মোকাবিলায় ব্যর্থতা এবং রাশিয়ান স্পুটনিক ভি ভ্যাকসিন সম্পর্কে মতবিরোধের কারণে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছিল স্লোভাকিয়ার জোট সরকারের শরিক দলগুলি। যার জেরে গত মার্চ মাসে ইস্তফা দেন স্বাস্থ্যমন্ত্রী মারেক ক্রাজে।

913

মঙ্গোলিয়া

এই বছরের জানুয়ারিতে, মঙ্গোলিয় প্রধানমন্ত্রী খুরেলসুখ উখনা এবং পুরো মন্ত্রিসভা সহ পদত্যাগ করার পরে স্বাস্থ্য আধিকারিকদের উদাসীনতার কারণে একজন মা এবং তার নবজাতক শিশু কোভিড -১৯ এ আত্মহত্যা করার পরে।

1013

নিউজিল্যান্ড


২০২০ সালের জুলাই মাসেই পদত্যাগ করেছিলেন নিউজিল্যান্ডের তখনকার স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক।

1113

ব্রাজিল

মহামারি শুরুর পর থেকে ব্রাজিলে তিন-তিনজন স্বাস্থ্যমন্ত্রীকে পদত্যাগ করতে হয়েছে।

 

1213

চেক প্রজাতন্ত্র

ব্রাজিলকেও পিছনে ফেলেছে চেক প্রজাতন্ত্র। মহামারি শুরুর পর থেকে এই দেশে ইস্তফা দিতে হয়েছে চারজন স্বাস্থ্যমন্ত্রীকে।

1313

যুক্তরাজ্য

কোভিডের সামাজিক দূরত্বের বিধি ভঙ্গ করে বিতর্কে জড়িয়ে পদত্যাগ করতে হয়েছে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীকেও।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos