করোনা বিশ্বে কালো ছায়া ফেলছে ডেল্টা রূপ, এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ২১ শতাংশ

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আবারও বিশ্ববাসীকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে করোনাভাইরাসের ডেল্টা রূপের কারণে গত এক সপ্তাহে মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 

Asianet News Bangla | Published : Jul 28, 2021 4:13 PM IST / Updated: Jul 28 2021, 09:53 PM IST

110
করোনা বিশ্বে কালো ছায়া ফেলছে ডেল্টা রূপ, এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ২১ শতাংশ

আবারও করোনাভাইরাস নিয়ে বিশ্বকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHOএর পক্ষ থেকে বলা হয়েছে করোনাভাইরাসের ডেল্টা রূপের কারণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা গত এক সপ্তাহে বিশ্বব্যাপী মৃত্যুর হার ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছ। 
 

210

সাপ্তাহিক মহামারি সংক্রান্ত আপডেটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, আমেরিকা আর দক্ষিণ পূর্ব এশিয়ায় গত এক সপ্তাহে ৬৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে মৃত্যুর সংখ্যা ৪ মিলিয়ন ছাড়িয়ে গেছে। 

310

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ২১ শতাংশ বৃদ্ধি পেয়ছে। আগামী দুসপ্তাহের মধ্যে আক্রান্তের সংখ্যা ২০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে বলেও আশঙ্কা করা হয়েছে। 
 

410

প্রতিবেদনে বলা হয়েছে গত সপ্তাহে আমেরিকা ও দক্ষিণ পূর্ব এশিয়ায় সবথেকে বেশি সংখ্যক মানুষের মৃত্যু হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে প্রতি ১ লক্ষ জন মানুষের মধ্যে সমীক্ষা করা হয়েছে। তাতে দেখা গেছে এই দুটি এলাকায় মৃত্যুর হার ২.৮ ও ১.১ শতাংশ। 

510

 বিশ্ব জুড়ে গত সপ্তাহে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫৪ লক্ষ। আক্রান্তের সংখ্যা ৮ শতাংশ বেড়েছে বলেও জানিয়েছে WHO। এই হাল যদি অব্যাহত থাকে তাহলে পরিস্থিতি আরও জটিল হবে বলেও জানান হয়েছে। 

610

WHO জানিয়েছে এই ধারা চলতে থাকলে আগামী ২ সপ্তাহের মঘ্যেই আখ্রান্তের সংখ্যা ২০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে। প্রতিবেদনে স্পষ্ট করে দেওয়া হয়েছে গত এক সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ইন্দোনেশিয়া, ব্রিটেন আর ভারত থেকে সবথেকে বেশি আক্রান্তের রিপোর্ট এসেছে। 
 

710

 যদিও আমেরিকা আর ব্রাজিল জানিয়েছে তাদের দেশে সংক্রমণ বাড়ছে। কিন্তু ব্রিটেন আর ইন্দোনেশিয়া জানিয়েছে সংক্রমণ হ্রাস পাচ্ছেন। গত সপ্তাহে ভারতে কোভিড মামলার পরিবর্তন দেখা গেছে। 
 

810

তিবেদনে বলা হয়েছে করোনাভাইরাসের ডেল্টা রূপটি এখন ১৩২টি দেশেই সনান্ত করা হয়েছে। নতুন করে আরও ৮টি দেশে ছড়িয়ে পড়েছে। এই রূপটি দ্রুত সংক্রমণ ছড়ায় বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 
 

910

ডেল্টা সংক্রমণের মধ্যেই WHOএর পক্ষ থেকে ভ্যাক্সিনের কার্যকারিতা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তবে WHO জানিয়েছেন বর্তমানে এমন কোনও চিহ্নি পাওয়া যায়নি যা থেকে বলা যায় যে ভ্যাক্সিনগুলি কাজ করছে না। কিছু ভ্যাক্সিন অ্যান্টিবডির ঘনত্বকে বাড়িয়ে দেয়। তাই কার্যকারিতা গ্রাস সম্ভবত কম প্রভাব ফেলে।

1010

 গত এক বছর ধরে করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করছে গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে করোনাভাইরাসের রূপের ক্রমাগত পরিবর্তন হচ্ছে। ডেল্টা রূপটি তেমনই একটি রূপ। যা বর্তমানে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos