ManiPur Modi: চোখধাঁধানো প্রজেক্ট, মণিপুর-ত্রিপুরাকে সাজিয়ে তুলতে সফরে মোদী

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মণিপুর ও ত্রিপুরা যাবেন। বেলা ১১টায় প্রধানমন্ত্রী মোদী ২২টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। মণিপুরের রাজধানী ইমফল থেকেই প্রধানমন্ত্রী এই প্রকল্পগুলির সূচনা করবেন। সেখান থেকে যাবেন ত্রিপুরার রাজধানী আগরতলায়। সেখানে তিনি দুটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন।

Parna Sengupta | Published : Jan 3, 2022 12:54 PM IST

110
ManiPur Modi: চোখধাঁধানো প্রজেক্ট, মণিপুর-ত্রিপুরাকে সাজিয়ে তুলতে সফরে মোদী

সকাল ১১টায় ইম্ফল পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। যেখানে তিনি ৪৮০০ কোটি টাকার ২২টি উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

210

মণিপুরে প্রধানমন্ত্রী প্রায় ১৩ কোটির টাকার প্রকল্পের উদ্বোধন করবেন। ১৮৫০ কোটি টাকা ও প্রায় ২৯৫০ কোটি টাকার ৯টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পগুলি সড়ক, পরিকাঠামো, পানীয় জল সরবরাহ, স্বাস্থ্য, নগর উন্নয়ন, আবাসন তথ্য প্রযুক্তি, দক্ষতা উন্নয়ন, শিল্প ও সংস্কৃতির মতো বিভিন্ন খাতের সঙ্গে সম্পর্কিত।

310

গোটা দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে মণিপুরে পাঁচটি ন্যাশানাল হাইওয়ে প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। ১১০ কিলোমিটারের এই প্রকল্প বাস্তবায়িত করতে খরচ হবে ১৭০০ কোটি টাকা। ৭৫ কোটি টাকা ব্যায়ে ৩৭ নম্বর জাতীয় সড়কের অন্তর্গত বরাক নদী উপর একটি সেতুও নির্মাণ করা হয়েছে, সেটিরও উদ্বোধন করবেন মোদী। 

410

১১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২৩৮৭টি মোবাইল টাওয়ার মণিপুরের জনগণকে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যের সংখ্যালঘুদের সামগ্রিক উন্নয়নের সাথে প্রধানমন্ত্রী প্রায় ১৩০ কোটি টাকার প্রায় ৭২টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

510

ইম্ফলে স্টেট অব দ্যা ক্যান্সার হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। সরকারি ও বেসরকারি উদ্যোগে এই হাসপাতাল তৈরি হবে। আগামী দিনে মণিপুরের বাসিন্দাদের যাকে চিকিৎসার জন্য আর ভিন রাজ্যে যেতে না হয় তার ওপরই বেশি জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যে একটি ২০০ শয্যা বিশিষ্ট কোভিড হাসপাতালের উদ্বোধন করবেন তিনি। এটি তৈরি হয়েছে ডিআরডিও-র সহযোগিতায়। 

610

এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একই দিনে ইন্টিগ্রেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার, ইম্ফল নদীতে ওয়েস্টার্ন রিভারফ্রন্ট্রের উন্নয়ন ও থাঙ্গাল বাজারে মল রোডের উন্নয়নমূলক প্রকল্প সূচনা করবেন। শহরের ট্রাফিক ব্যবস্থা কঠিন বর্জ্য প্রকল্পেরও সূচনা করবেন তিনি। 

710

২০০ কোটি টাকা ব্যায়ে নির্মিত সেন্টার ফর ইনভেনশন, ইনোভেশন, ইনকিবেশন অ্যান্ড ট্রেনিং-এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে কর্ম সংস্থানের সুবিধে বাড়বে। 

810

তিনি হরিয়ানা গুরুগ্রাম মণিপুর ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস নির্মাণেরও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এছাড়াও রয়েছে বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি।

910

এই রাজ্যে মহারাজা বীরবিক্রম বিমানবন্দরের নতুন টার্মিনালের উদ্বোধন করেন। এটিতে গোটা দেশের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক সমস্ত পরিকাঠামো রয়েছে। 

1010

একই সঙ্গে ত্রিপুরা গ্রাম সমৃদ্ধি যোজনা ও বিদ্যাজ্যোতি স্কুলগুলির প্রকল্প মিশনে ১০০ উদ্বোধন করেন। মণিপুর-ত্রিপুরাকে সাজিয়ে তুলতে সফরে মোদী

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos