ভারতের হোলির মতই বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে রয়েছে হরেকরকম রঙিন উৎসব, দেখে নিন এক ঝলকে

বিশ্বের নানা প্রান্তে যেমন নানান রকমের মানুষ রয়েছে তেমনি আয়োজনও হয়ে থাকে নানা উৎসবের। আর এই উৎসব কথাটা শুনলে অজান্তেই আমাদের মনের ভেকতটা আনন্দে ভরে ওঠে। পৃথিবীর নানা প্রান্তে নানা ধরনের জাতি নিজেদের ঐতিহ্য আর ধর্মকে ফুটিয়ে তোলার জন্যই পালন করে থাকে বর্ণিল সব উৎসবের। এগুলো শুধুমাত্র তাদের ঐতিহ্যকেই তুলে ধরে না, তাদের আভিজাত্য, চাকচক্যি আর সামাজিকতার পরিচয়ও তুলে ধরে। একটি জাতিকে জানতে গেলে তাদের উৎসবকে আলাদা করে পর্যবেক্ষণ করতেই হবে। আর বসন্ত কাল হল উৎসবের মরশুম। ভারত যখন এই সময় মেতে থাকে হোলির রঙে তখন উৎসবে ঝলমল করে থাইল্যান্ড, নেদারল্যান্ড, ইতালি , স্পেন, জাপানও। চলুন দেখে নেওয়া যাক হোলির সঙ্গে এই সময়ে বিশ্ববাসী আর কী ধরণের উৎসব পালন করেন।

Asianet News Bangla | Published : Mar 9, 2020 9:12 AM IST / Updated: Mar 09 2020, 04:03 PM IST

116
ভারতের হোলির মতই বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে রয়েছে হরেকরকম রঙিন উৎসব, দেখে নিন এক ঝলকে
ব্যাটল অফ দ্য অরেঞ্জেস মানেই বুঝতে পারছেন কমলা লেবুর লড়াই। ইতালিতে পালিত হয়ে থাকে এই উৎসব।
216
একে অন্যকে কমলা লেবু ছুড়ে পালিত হয় এই উৎসব। ইউরোপের অন্যতম আকর্ষণীয় উৎসব ব্যাটল অফ দ্য অরেঞ্জেস।
316
চেরি ফুলের দেশ জাপান। চেরি ফুলকে পাজানিরা সাকুরা বলে। গুচ্ছবদ্ধ ফুলগুলো প্রধানত গোলাপি, সাদা ও লাল রঙের হয়। জাপানের এমন কোনো অঞ্চল নেই যেখানে চেরি ফুলের গাছ নেই। এটি জাপানের জাতীয় ফুল।
416
সাধারণত মার্চ ও এপ্রিল মাসে চেরি ফুল দেখা দেয়। এই সময় জাপানিরা মাতেন চেরি ব্লসম উৎসবে।
516
নেদাল্যান্ড বিখ্যাত তার বাবফ্লাওয়ার প্যারেডের জন্য। বসন্তের সময় পালিত হয় এই উৎসব। বসন্তকালীন ফুলকে সাজানো হয় বিভিন্ন আকারে।
616
বাবফ্লাওয়ার প্যারেড উৎসবের আকর্ষণ বাড়াতে অনুষ্ঠানে থাকে ব্যান্ড মার্চ ও অন্যান্য আয়োজনও।
716
বিশ্ববাসীর কাছে ভারতের হোলি উৎসবও খুবই বিখ্যাত। উত্তরভারতের ব্রজধামে এই রঙের উৎসব দেখতে প্রতিবছর হাজার হাজার বিদেশি পর্যটকের আগমন হয় ভারতে।
816
দোলযাত্রা হিন্দু বৈষ্ণব ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। তবে সারা ভারতে হোলি নামেই এর পরিচিতি।
916
. বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণমা বা দৌলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও রঙ নিয়ে রাধিকা ও অন্যান্য গোপিনীদের সঙ্গে রঙখেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল উৎসবের উৎপত্তি।
1016
উত্তর ভারতে হোলি খেলা বিখ্যাত। ব্রজধামে ৪০ দিন ধরে চলো দোল উদযাপন। মথুরা, নন্দগাঁও, বৃন্দাবন ও বারসানা প্রত্যেকটি স্থানই এখন রঙিন হয়ে রয়েছে।
1116
লাস ফলসা ফেস্টিভ্যালে মাতেন স্পেনের মানুষ। বসন্তকালে উদযাপিত হয় এই উৎসব।
1216
জল থেকে আগুন সবই ব্যহহৃত হয় লাস ফলসা ফেস্টিভ্যালে। বাড়তি আকর্ষণ হিসাবে থাকে বিশাল শোভাযাত্রা।
1316
থাইল্যান্ডের বিখ্যাক উৎসবের নাম সংক্রান। এটি মূলত জলের উৎসব। এতে অংশ নেয় থাইল্যান্ডের ঐতিহ্যবাহী হাতিও।
1416
থাইল্যান্ডের পাশাপাশি লাওস, কম্বোডিয় ও মায়ানমারেও এই উৎসব প্রচলতি রয়েছে। এখানকার মানুষ বিশ্বাস করেন জল জুড়ে আহের বছরের দুর্ভাগ্যকে দুর করা যায়।
1516
স্পেনের আরেকটি বিখ্যাত উৎসব হলো লা টমাটিনো। তবে প্রতিবছর অগস্টে দেখা যায় টমেটোর এই লড়াই।
1616
কেবল স্পেনের বাসিন্দারাই নয়, ব্যতিক্রমী এই উৎসবে যোগ দিতে প্রতিবছর আমেরিকা, কানাডা, মালয়েশিয়া সহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক আসেন এখানে। সময়ের সঙ্গে এই উৎসবের জনপ্রিয়তা বেড়েই চলেছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos