দাঁতে জমে থাকা প্লাক নিয়ে অস্বস্তি, অব্যর্থ ৫ উপায়ে দূর করুন এই সমস্যা

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমরা ব্রাশ তো করি। তবুও দাঁতে থেকে যায় হলদে জেদি ছোপ যাকে প্লাক বলা হয়। সারা দিনের খাবার ও পানীয় থেকে খাদ্যের খুব ছোট কণা আপনার দাঁতের মধ্যে জমা হয়, যার কারণে দাঁতে ব্যাকটিরিয়া বৃদ্ধি পেতে শুরু করে। এই ব্যাকটিরিয়া থেকেই প্লাক নামক একটি পুরু স্তর তৈরি হয় দাঁতে। এই স্তরচি আপনার দাঁতে ক্ষয় সৃষ্টি করে। এ ছাড়া দাঁতে জমা এই স্তরগুলি দাঁতের গোড়া ও টিস্যুগুলিকে দুর্বল করে তোলে। এর ফলে মুখের বিভিন্ন রোগ সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায়। দাঁত থেকে এই স্তর বা প্লাক দূর করা খুব প্রয়োজন। যা প্রতিদিনের ব্রাশে পরিষ্কার বা দূর করা সম্ভব নয়। জেনে নেওয়া যাক অব্যর্থ ৫ টোটকা, যা দাঁতে জমে থাকা প্লাক দূর করবে সহজেই।

deblina dey | Published : Jun 20, 2020 11:00 AM IST / Updated: Jun 20 2020, 04:42 PM IST

111
দাঁতে জমে থাকা প্লাক নিয়ে অস্বস্তি, অব্যর্থ ৫ উপায়ে দূর করুন এই সমস্যা

নুন এবং বেকিং সোডার ব্যবহার- আপনার দাঁতে জমা প্লাত সরিয়ে ফেলতে, ৮ থেকে ১০ ফোঁটা সরষের তেল, আধা চা চামচ বেকিং সোডা এবং আধা চা-চামচ লবণ দিয়ে পেস্ট তৈরি করুন। 

211

এবার এই পেস্টটি দিয়ে ব্রাশ করুন, বিশেষত দাঁতের পেছন দিক পরিষ্কার করুন। এই প্লাকগুলি দাঁতের পেছনের অংশেই মোটা স্তর তৈরি করে। এটি ৩ দিনের আপনার দাঁতে জমে থাকা প্লাক কমিয়ে দাঁত পরিষ্কার করতে শুরু করবে।

311

দাঁত পরিষ্কার করা খুব গুরুত্বপূর্ণ। যদি আপনি দাঁত পরিষ্কার ও স্বাস্থ্যবান রাখতে চান তবে প্রতিদিন আপনার দাঁত ব্রাশ করা খুব জরুরি। প্রতিদিন সকালে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে দুবার দাঁত ব্রাশ করতে ভুলবেন না। 

411

আপনার ব্রাশের ব্রিসলগুলি নরম হওয়া উচিত, অন্যথায় এটি আপনার মাড়ির ক্ষতি করতে পারে। 

511

আপনাকে এমন টুথপেস্ট ব্যবহার করতে হবে যাতে ফ্লোরাইড রয়েছে। এই ধরণের পেস্ট আপনার দাঁতগুলি এনামেলকে শক্তিশালী করে তোলে এবং আপনার দাঁত ক্ষয়ে যাওয়া রোগ দূর করে। 

611

পাশাপাশি খাওয়ার পরে, আপনাকে অবশ্যই জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে। খাওয়ার পর সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ করবেন না।

711

বেশিরভাগ লোক মনে করেন যে খাওয়ার সঙ্গে সঙ্গে দাঁত পরিষ্কার করাই স্বাস্থ্যকর, তবে বিষয়টি এমন নয়। আসলে প্রতিটি খাবারের পরে দাঁত পরিষ্কার করা জরুরী কিন্তু তার কিছু নিয়ম আছে। 

811

খাওয়ার পরে তাত্ক্ষণিকভাবে নয় ৩০ থেকে ৪০ মিনিট পরে দাঁত ব্রাশ করা যেতে পারে। শুধু ব্রাশ নয় পাশাপাশি জিহ্বা এর পরিষ্কার করাও প্রয়োজন।

911

জিহ্বা পরিষ্কার রাখার জন্য ব্রাশ করার সময় ব্রাশ দিয়ে আপনার জিহ্বা ভাল করে পরিষ্কার করুন। জিহ্বা পরিষ্কার করার মাধ্যমে আপনার মুখ থেকে আরও বেশি করে ব্যাকটিরিয়া বেরিয়ে যায়। 

1011

দাঁত ফ্লস- ব্রাশ  কেবলমাত্র আপনার দাঁতে থাকা কণাগুলি সরিয়ে দেয়, যেখানে আপনার ব্রাশ পৌঁছতে পারে না সেই স্থানগুলি পরিষ্কার রাখতে দাঁত ফ্লস করাও খুব জরুরি। এর জন্য, আপনি একটি ফ্লস থ্রেড নিয়ে দাঁতের মধ্যবর্তী অংশগুলি পরিষ্কার করতে পারেন। 

1111

এটি আপনার দাঁত এবং মাড়ির যে অংশগুলিতে ব্রাশ পৌঁছাতে পারে না সেখান থেকে ব্যাকটিরিয়া, খাদ্য কণা এবং প্লাক পরিষ্কার করে। এরপরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos