খালি না ভরা পেটে, কোন সময়টা গ্রিন টি খাওয়া শরীরের পক্ষে ভাল, কী বলছেন বিশেষজ্ঞরা


ঘুম থেকে উঠা থেকে দিনের শুরুটাই যেন শুরু হয় গ্রিন টি দিয়ে। শরীরের ওজন কমাতে হোক কিংবা স্বাস্থ্য সচেতনার জন্য নর্মাল চা, মশালা চা, আদা চা  ছেড়ে সকলেরই মন এখন গ্রিন টি-তে। নিজেকে সুস্থ ও ফিট রাখাটাই সবচাইতে বড় চ্যালেঞ্জ। শরীরের নানান সমস্যা থেকে মুক্তি পেতে চা পান করছেন তো ঠিকই, তবে জানেন নি কোন সময়টায় গ্রিন টি খেলে শরীরের জন্য উপকারী, কী বলছেন বিশেষজ্ঞরা।

Riya Das | Published : Feb 24, 2021 8:12 AM IST

111
খালি না ভরা পেটে, কোন সময়টা গ্রিন টি খাওয়া শরীরের পক্ষে ভাল, কী বলছেন বিশেষজ্ঞরা


শরীরের জন্য দারুণ কার্যকরী গ্রিন টি । ওজন কমানো থেকে রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং হজমে সাহায্য এবং কোলেস্টেরল কমাতে ম্যাজিকের মতোন কাজ করে গ্রিন টি।

211


শরীরের জন্য দারুণ কার্যকরী গ্রিন টি । ওজন কমানো থেকে রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং হজমে সাহায্য এবং কোলেস্টেরল কমাতে ম্যাজিকের মতোন কাজ করে গ্রিন টি।

311


 অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি  নিয়মিত খেলে ত্বক, চুল সবই ভাল থাকে। কিন্তু খালি পেটে  গ্রিন টি খাওয়া কতটা ভাল না খারাপ।

411

বিশেষজ্ঞদের মতে খালি পেটে গ্রিন টি পান করা শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কারণ খালি পেটে  জল ছাড়া আর কোনও কিছুই খাওয়া উচিত নয়। কারণ খালি পেটে  জল ছাড়া অ্যাপেল সিডার ভিনিগার, লেবু, আদা , গোলমরিচ এই সব উপাদানই পেটকে উত্তেজিত করে তোলে। পরে কিছু খেলে গ্যাস বা অম্বলের সমস্যা হতে পারে। 

511


খালি পেটে গ্রিন টি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।  কারণ গ্রিন টি-তে ট্যানিন থাকে যা পেটে অ্যাসিডের পরিমাণ বাড়ায়। ফলে খালি পেটে চা পান করলে পেটে ব্যথা করতে পারে। 

611


বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, রক্তাল্পতায় সমস্যায় যারা ভুগছেন তারা কখনওই গ্রিন টি খাবেন না। আপনার যদি আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতা থাকে তবে আপনার খাবারের মধ্যে গ্রিন টি পান করা উচিত। এটি খাদ্য থেকে আয়রনের শোষণ বাড়ায়।

 

711

খালি পেটে গ্রিন টি পান করলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। তাই খালি পেটে গ্রিন টি খাওয়া উচিত নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।। গ্রিন টি সর্বদা খাবারের পরে বা খাবার খাওয়ার সময় পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।। 

811

খালি পেটের গ্রিন চা  শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক। এই জন্যই খালি পেটে গ্রিন টি পান করলে এটির সঙ্গে অবশ্যই কিছু খান। খালি পেটে এই  চা পান করলে আলসার এবং হাইপার অ্যাসিডিটির ঝুঁকি বাড়ে। 

911

গ্রিন টিতে ক্যাফিন থাকে, যা কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোনগুলি প্রকাশ করে যা রক্তচাপ এবং হার্টের সমস্যা বাড়ায়, তাই  হৃদরোগীদের পক্ষে ভালো নয় এই গ্রিন টি। 

1011

বিশেষজ্ঞদের মতে,সত্ত্বেও দিনে তিন কাপের বেশি খাওয়া উচিত নয়  গ্রিন টি ।  বেশিবার গ্রিন টি খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। এবং বেশি পরিমাণ গ্রিন টি শরীর থেকে প্রয়োজনীয় উপাদান বের করে দিতে পারে।

1111


সকালবেলায় শরীরে  মেটাবলিজমের মাত্রা সবচেয়ে বেশি থাকে। তাই সকালে উঠে গ্রিন টি না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সন্ধেবেলা যখন শরীরে মেটাবলিজমের মাত্রা কমে যায় তখন গ্রি টি মেটাবলিজম মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই বিশেষজ্ঞদের মতে, গ্রিন টি খাওয়ার সবচেয়ে উপযুক্ত সময় সকাল ১০-১১টা মধ্যে কিংবা সন্ধে ৬-৭ টার মধ্যে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos