আন্দামানে মহড়ায় ব্যস্ত ভারতীয় নৌবাহিনী, যোগ দিচ্ছে 'ইউএস নিমিটজ', লক্ষ্য কি সেই চিন, দেখুন

সমুদ্র যুদ্ধে অন্যতম ভয় ধরানো নাম ইউএসএস নিমিটজ। এই মার্কিন রণতরী ছাড়াও ইউএস নেভির বেশ কয়েকটি হামলাকারী রণতরীর একটি গোষ্ঠী আসছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে। সেখানে জড়ো হচ্ছে বেশ কয়েকটি ভারতীয় যুদ্ধজাহাজ-ও। সোমবার এমনটাই জানিয়েছে নৌবাহিনীর একটি সূত্র। লাদাখে ভারত-চিন সীমান্তে চিন সেনার আঘাতের ঘা এখনও শুকোয়নি। দুদিন আগেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লাদাখ থেকেই বলেছিলেন আলোচনা চললেও, তাতেই সমাধান হবে এমন নিশ্চয়তা নেই। তবে কি এবার চিনের উপর সমুদ্রপথে প্রত্যাঘাত?

amartya lahiri | Published : Jul 20, 2020 10:32 AM IST / Updated: Jul 22 2020, 08:31 AM IST

17
আন্দামানে মহড়ায় ব্যস্ত ভারতীয় নৌবাহিনী, যোগ দিচ্ছে 'ইউএস নিমিটজ', লক্ষ্য কি সেই চিন, দেখুন

না, নৌবাহিনীর সূত্রটি জানিয়েছে, ভারত-মার্কিন নৌবাহিনী যৌথ সমুদ্র মহড়া হবে। তবে চিনের সঙ্গে উত্তেজনার আবহে এই মহড়া যুদ্ধও কম বড় বিবৃতি নয়।

 

27

শুধু তো লাদাখে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়ায়নি চিন সেনা। একইরকমভাবে দক্ষিণ চিন সাগরে চিনের আগ্রাসী ভূমিকা নিয়ে উত্তেজনা বেড়েছে চিন-মার্কিন সম্পর্কেরও। সদ্য দক্ষিণ চিন সাগরে একটি মহড়া চালিয়েছে মার্কিন নৌবাহিনী। যা নিয়ে প্রবল আপত্তি জানিয়েছিল বেজিং, কিন্তু পাত্তা দেয়নি ট্রাম্প প্রশাসন।

 

37

জানা গিয়েছে, ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিট ইতিমধ্যেই আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের কাছে এক জায়গায় সামরিক মহড়া চালাচ্ছে। তাদের সঙ্গেই যোগ দেবে ইউএস নেভি। আপাতত ইউএসএস নিমিটজ মালাক্কা স্ট্রেইট পার করে পারস্য উপসাগরের পথে রয়েছে।

 

47

দুই বাহিনী একটি 'পাসেজ এক্সারসাইজ' চালাবে। নৌবাহিনীর পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু না বলা হলেও মনে করা হচ্ছে সম্ভাব্য চিনা বিপদ এড়াতেই হঠাৎ এই নৌমহড়ার আয়োজন কার হয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভারতের মূল ভূখণ্ড থেকে ১,২০০ কিলোমিটারেরও বেশি দূরে। চিনের তেল আমদানির একটা বড় অংশ যায় মালাক্কা স্ট্রেইট-এর মধ্য দিয়ে। ওই জায়গাটি আন্দামান থেকে মাত্র ৩৫০ কিলোমিটার দূরে।

 

57

পারমাণবিক শক্তিচালিত ইউএসএস নিমিটজ বিশ্বের বৃহত্তম যুদ্ধজাহাজ। দক্ষিণ চিন সাগরে এতদিন ইউএসএস রোনাল্ড রেগন-এর নেতৃত্বে যে মার্কিন নৌমহড়া চলছিল, সেখানেই নিযুক্ত ছিল ইউএসএস নিমিটজ। এই মার্কিন নৌবহরের সঙ্গে অনুশীলনের বিষয়ে ভারতীয় নৌবাহিনীর কোনও আনুষ্ঠানিক পরিকল্পনা ছিল না। হঠাৎ করেই এই নৌমহড়ার আয়োজন করা হয়েছে।

 

67

নৌযুদ্ধ বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, পাসেজ এক্সারসাইজ যখনই সুযোগ আসে তখনই করা যায়। তার জন্য প্রাক-পরিকল্পনার দরকার হয় না। সম-মনস্ক নৌবাহিনীগুলির সঙ্গে এই অনুশীলন করা সবসময়ই খুব ভালো। তবে এই বছরের শেষের দিকে মালবার নৌমহড়া করা হবে বলে আগেই জানা গিয়েছিল। সেই মহড়ায় অংশ নেবে আমেরিকা, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার নৌবাহিনী।

 

77

২০১৭ সালের শেষদিকে ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপানের মধ্যে চতুর্দেশিয় নিরাপত্তা জোট গঠন নিয়ে আলোচনা শুরু হয়েছিল। গত বছর অর্থাৎ ২০১৯ সালে সেই আলোচনা উঠে এসেছে চার দেশের রাষ্ট্রনেতাদের স্তরে। যা দেখে ক্রমে বুকে কাঁপুনি ধরছে বেজিং-এর। এরি মধ্যে মালাবার নৌ-মহড়া চিনের বিরুদ্ধে এই চার দেশিয় জোটের বড় প্রদর্শন হবে বলে আশা করা হচ্ছে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos