কল্যাণী এম ৪ - 'আত্মনির্ভর' ভারতেই তৈরি হবে এই দমদার সাঁজোয়া গাড়ি, দেখে নিন ছবিতে ছবিতে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বপ্ন দেখিয়েছেন আত্মনির্ভর ভারতের। তাঁর মন্ত্র, 'মেক ইন ইন্ডিয়া'। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-ও বারবার করে বলেছেন, ভারত এখন দেশি অস্ত্রেই বলিয়ান হতে চায়। প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশ নির্ভরতা কমাতে চায়। সেই পথে ভারতকে আরও একধাপ এগিয়ে দিতে চলেছে এরোস্পেস ও টেকনোলজি সংস্থা প্যারামাউন্ট গোষ্ঠী (Paramount Group) এবং ভারত ফোর্জ লিমিটেড (Bharat Forge Limited) সংস্থা। খুব শিগগিরই ভারতেই সাঁজোয়া গাড়ি তৈরি করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে তারা।

 

amartya lahiri | Published : Feb 22, 2021 4:56 PM IST / Updated: Mar 02 2021, 01:21 PM IST

110
কল্যাণী এম ৪ - 'আত্মনির্ভর' ভারতেই তৈরি হবে এই দমদার সাঁজোয়া গাড়ি, দেখে নিন ছবিতে ছবিতে

এই বছর আন্তর্জাতিক প্রতিরক্ষা এক্সপো বা আইডেক্স ২০২১ (IDEX 2021)-এর আসর বসেছিল আবুধাবিতে। সেই সময়ই ভারতীয় সংস্থাটির সঙ্গে এই বিষয়ে চুক্তি স্বাক্ষর করে প্যারামাউন্ট গোষ্ঠী বলে জানিয়েছে ভারত ফোর্জ লিমিটেড।

210

দুই সংস্থার যৌথ উদ্যোগে তৈরি সাঁজোয়া গাড়িটির নাম 'কল্যাণী এম ৪' (Kalyani M4)।

 

310

এটি একটি মাল্টি-রোল প্ল্যাটফর্ম। রুক্ষ ভূখণ্ড ধরে এবং মাইন ও আইইডি-র ফাঁদ পাতা এলাকা দিয়েও এই সাঁজোয়া গাড়িটি দ্রুতগতিতে চলতে সক্ষম হবে।

410

কল্যাণী এম ৪, সৈন্যদের ৫০ কেজি টিএনটি বা আইইডি বিস্ফোরণ থেকেও রক্ষা করতে পারে, যা এই সাঁজোয়া গাড়ির শ্রেণিতে সর্বোচ্চ ক্ষমতা।

510

ইতিমধ্য়েই 'কল্যাণী এম ৪' ভারতের কয়েকটি প্রতিকূল ভূখণ্ডে পরীক্ষামূলক সাফল্য পেয়েছে। তাই, কল্যাণী এম ৪ অদূর ভবিষ্যতেই ভারতীয় সশস্ত্র বাহিনীর অংশ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

610

এই বিষয়ে ভারত ফোর্জ লিমিটেড সংস্থার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অমিত কল্যাণী বলেছেন, দুটি শীর্ষস্থানীয় সংস্থার সামরিক উত্পাদন ও প্রযুক্তি সংস্থা এই ক্ষেত্রে একত্রিত হয়েছে। এই সংস্থাদুটির একদিকে যেমন কর্মধারার মিল রয়েছে তেমনই একে অপরের পরিপূরক হয়ে ওঠার ক্ষমতা রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

710

তাঁর আরও দাবি কল্যাণী এম ৪ নতুন প্রজন্মের প্রযুক্তির একটি দুর্দান্ত সামরিক যান। বিশ্বের সমস্ত সামরিক বাজারেই এই সাঁজোয়া গাড়ির চাহিদা থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

810

অন্যদিকে প্যারামাউন্ট গোষ্ঠীর চেয়ারম্যান আইভর ইচিকোভিটস বলেছেন, তাঁদের সংস্থার বিকশিত সমস্ত প্রযুক্তিই 'পোর্টেবল উত্পাদন'এর কথা মাথায় রেখে করা হয়েছে। তিনিও দাবি করেছেন তাঁদের যৌথ উদ্যোগে তৈরি কল্যাণী এম ৪, বিশ্বের যে কোনও দেশের সমসাময়িক প্রতিরক্ষা এবং সামরিক প্রযুক্তি সক্ষমতা বৃদ্ধি করবে। কারণ সাঁজোয়া গাড়ির এই  মডেলটিতে একেবারে সাম্প্রতিক উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহার সকরা হচ্ছে।

910

তিনি আরও জানিয়েছেন, বিদেশের মাটিতে,  বিশেষত ভারতে উত্পাদন করা যায়, তাঁদের এমন নকশার ফ্ল্যাগশিপ সাঁজোয়া যানগুলির উপর ভিত্তি করেই কল্যাণী এম ৪-কে তৈরি করা হচ্ছে।

 

1010

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়ার আবেদন মত এই সাঁজোয়া যান ভারতে তৈরি হবে বলে তিনি গর্বিত বলেও জানিয়েছেন আইভর ইচিকোভিটস।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos