দূর্গাপুজো - দীপাবলি, করোনাকালে কেমন করে কাটাবেন উৎসবের মরসুম, টিপস দিল স্বাস্থ্য় মন্ত্রক

এগিয়ে আসছে উৎসবের মরশুম। কিন্তু করোনারভাইরাসের এই মহামারির মধ্যে সেই উৎসব কোনও বিপদ ডেকে আনবে নাতো? বিপদ এড়াতে উৎসবদের দিনগুলি কেমন করে কাটাবেন তারই টিপস দিল স্বাস্থ্য মন্ত্রক। 
 

Asianet News Bangla | Published : Sep 2, 2021 2:30 PM IST

110
দূর্গাপুজো - দীপাবলি, করোনাকালে কেমন করে কাটাবেন উৎসবের মরসুম, টিপস দিল স্বাস্থ্য় মন্ত্রক

পরপর দুবছর
করোনাভাইাসের মহামারির কারণে  গত বছরও উৎসব বিমুখ থাকতে হয়েছে দেশের মানুষ অধিকাংশ মানুষকে। খুবই সচেতনভাবে উৎসবের দিনগুলি কাতায়ে হয়েছিল। এবারও সচেতন থাকতে হবে। 

210

স্বাস্থ্য মন্ত্রকের মন্তব্য
স্বাস্থ্য মন্ত্রক বৃহস্পতিবার  জানিয়েছে, করোনার দ্বিতীয় তরঙ্গের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশ। এই অবস্থায় তৃতীয় তরঙ্গে আসন্ন। সামনেই ইদ, দীপাবলি আর গণেশ চতুর্থীর মত উৎসব রয়েছে। এই উৎসবগুলিতে যাতে ভিড় না বাড়ে সেদিকেও নজর দিতে হবে। 

 

310

ভিড় এড়িয়ে চলতে পরামর্শ
স্বাস্থ্য মন্ত্রক বলেছেন গতবছরের মত এবছরও রীতিমত সচেতন হয়ে উৎসব পালন করতে হবে। সীমাবদ্ধ উৎসব পালনের কথাও বলেছে। ভিড় এড়িয়ে সকলকে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন নীতি আয়োগেয়র সদস্য ডক্টর ভিকে পল।

410

মাস্ক আবস্যক
স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক সম্মেলনে ভিকে পল জানিয়েছেন এবারও সতর্ক হয়েই উৎসব পালন করতে হবে। পাব্লিক প্লেসে মাস্ক পরতে হবে অবস্যই। একই সঙ্গে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার ওপরেও জোর দিয়েছেন তিনি। 

 

510

দ্বিতীয় তরঙ্গে রয়েছে দেশ
ইন্ডিয়ার কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের প্রধান বলরাম ভার্গব জানিয়েছেন এখনও দেশ দ্বিতীয় তরঙ্গে রয়েছে। তাই সকলকেই কোভিড বিধি মেনে চলতে হবে। কোভিড উপযুক্ত আচরণ বজায় রাখার ওপরেও জোর দিয়েছেন তিনি। 

 

610

সংকটজনক কেরল 
বর্তমানে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত রাজ্য কেরল। এই রাজ্যে দৈনিক সংক্রমণের হার এখন সবথেকে বেশি। কিন্তু তারই মধ্যে খুলে দেওয়া হয়েছে স্কুল। সদ্যই ওনাম উৎসব গেছে। আগামী দিনে আরও উৎসব রয়েছে। যা নিয়ে উদ্বেগ বাড়ছে। 

710

কেরলে আক্রান্ত 
স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী কেরলে বৃহস্পতিবার আক্রান্ত হেয়েছ ৪৭ হাজারও বেশি মানুষ। দেশের মোট সংক্রমণের ৭০ শতাংশই এই রাজ্য। মৃত্যুর হার এক তৃতীয়াংশ। 

810

সংক্রমণ বাড়ছে
কেরলের সীমান্তবর্তী তামিলনাড়ু আর কর্নাটকেও সংক্রমণ বাড়ছে। কেরল থেকে সংক্রমণ যাতে কর্ণাটকে না ছড়ায় সেদিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন স্বাস্থ্য়মন্ত্রী মনসুখ মান্ডব্য।
 

910

স্বাস্থ্য মন্ত্রীর পরামর্শ 
কেরলের প্রতিবেশী রাজ্যগুলিকে কেরলের কাছের জেলাগুলিতে টিকাকর্মসূচির ওপর জোর দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।  দেশে এপর্যন্ত ৬৬.২ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। প্রয়োজনীয় ১৬ শতাংশ নাগরিকরেই দুটি টিকা দেওয়া হয়েছে। 

 

1010

টিকাই ভরসা
করোনার বিরুদ্ধে লড়াই টিকাই শেষ হাতিয়ার। ভারতেও জানুয়ারি মাস থেকে টিকাকরণের ওপর জোর দিচ্ছে। সম্প্রতি টিকা সরবরাহ বাড়ান হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে। তবে এক দল বিশেষজ্ঞ মনে করছেন কোভিডের বিরুদ্ধে লড়াই করার অ্যান্টিবডি তৈরি হয়েছে ভারতীয় নাগরিকদের মধ্যে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos