দাম সাড়ে ৮ হাজার কোটি, আগামী সপ্তাহেই মোদীর যাত্রা আরও সুরক্ষিত করতে ভারতে আসছে বিশেষ বিমান

চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনার মাঝেই ফ্রান্স থেকে যুদ্ধবিমান রাখাল এসেছে ভারতে। এবার আমেরিকা থেকে আসছে প্রধানমন্ত্রীর জন্য বিশেষ বিমান। সবকিছু ঠিকঠাক চললে আগামী সপ্তাহের শুরুতেই দিল্লির মাটি ছোঁবে প্রধানমন্ত্রীর জন্য আনা ভিভিআইপি বিমান এয়ার ইন্ডিয়া ওয়ান। প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে যাতে কোন রকম ঝুঁকি না থাকে সেই কারণে এই দুই বিশেষ বিমান আনানো হচ্ছে।

Asianet News Bangla | Published : Aug 22, 2020 10:46 AM IST / Updated: Aug 22 2020, 04:17 PM IST

112
দাম সাড়ে ৮ হাজার কোটি, আগামী সপ্তাহেই মোদীর যাত্রা আরও সুরক্ষিত করতে  ভারতে আসছে বিশেষ বিমান

প্রধানমন্ত্রীর যাত্রা আরও সুরক্ষিত করার জন্য এবার ভারতে আসছে ভিভিআইপি বিমান এয়ার ইন্ডিয়া ওয়ান। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ দেশের বিশেষ পদমর্যাদা সম্পন্নদের জন্য সরকার দুটি বিশেষ ধরনের বিপুলাকায় বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানের বরাত দেওয়া হয়েছিল।
 

212

এরমধ্যে একটি বিমান আগামী সপ্তাহেই রাজধানীতে পৌঁছবে। দ্বিতীয় বিমানটি চলতি বছরের শেষের দিকে পৌঁছবে বলে জানা গিয়েছে।
 

312

দুটি বিমানের একটি প্রধানমন্ত্রী এবং অপরটি রাষ্ট্রপতির জন্য থাকবে। এখন আমেরিকায় দুটি বিমানেরই সাজসজ্জার চূড়ান্ত প্রস্তুতি চলছে। বিমানদুটির দাম পড়ছে ৮,৪৫৮ কোটি টাকা । 
 

412

মার্কিন প্রেসিডেন্টের বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ -এর মতো তৈরি করা হয়েছে ভিভিআইপি বিমান এয়ার ইন্ডিয়া ওয়ান। এই বিমান দুটি চলে এলে বাতিল করা হবে ২৫ বছরের পুরনো ভিভিআইপিদের উড়ানের জন্য ব্যবহৃত বোয়িং ৭৪৭ এয়ারক্রাফট।

512

নতুন স্পেশ্যাল একস্ট্রা সেকশন ফ্লাইট (এসইএসএফ) বা ভিভিআইপি এয়ারক্র্যাফ্ট এয়ার ইন্ডিয়া ওয়ান চালাবেন বায়ুসেনার বিশেষ প্রশিক্ষিত পাইলটরা।

612

এয়ার ইন্ডিয়া এই বিমান গ্রহণ করলেও তা চালাবে ভারতীয় বায়ুসেনা।  ইতিমধ্যে এয়ার ইন্ডিয়া, বায়ুসেনা ও নিরাপত্তা সংস্থার আধিকারিকরা প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পূর্ণ করে বিমান দেশে নিয়ে আসতে আমেরিকায় পৌঁছে গিয়েছেন।

712

ফ্লোরিডায় বোয়িংয়ের ফোর্ট ডালাস সদর দফতর থেকে এই বিমান ২টি ভারতে আসছে। এই বোয়িং ৭৭৭ ক্ষেপণাস্ত্র হানা রুখতে সক্ষম বলে জানা যাচ্ছে।

812

দুটি বোয়িং বিমান অভেদ্য দূর্গ হিসেবে গড়ে তোলা হচ্ছে। এই বিমানের থাকছে নিজস্ব ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা, সেল্ফ প্রোটেকসন স্যুট (এসপিএস), যা শত্রুপক্ষের রাডার ফ্রিকোয়েন্সি জ্যাম করতে পারে। সেইসঙ্গে থাকছে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা।

912

এই বিমান পুরোদস্তর ফ্লাইং কম্যান্ড সেন্টার হিসেবে কাজ করে। এর অত্যাধুনিক ও সুরক্ষিত যোগাযোগ সংক্রান্ত অডিও ও ভিডিও যোগাযোগ ব্যবস্থা রয়েছে। এখানে  হ্যাকিং বা আড়ি পাতা অসম্ভব।অনেকটা মার্কিন এয়ার ফোর্স ওয়ানের মতো, যা মার্কিন প্রেসিডেন্ট ব্যবহার করেন।

1012

বিমানের ভেতরে থাকছে ভিভিআইপি যাত্রীদের জন্য কনফারেন্স রুম, বড় কেবিন ও মিনি মেডিক্যাল সেন্টার। সেইসঙ্গে ভিভিআইপি-র সফরসঙ্গী আধিকারিক ও বিশেষ ব্যক্তিদের জন্য আসন।

1112

  ভারতের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি যে বিমানে সওয়ার হন তার কল সাইন এয়ার ইন্ডিয়া ওয়ান। তাই এই  বিমানের কল সাইনও  হবে এয়ার ইন্ডিয়া ওয়ান।

1212

নতুন এই বিমান একটানা ১৭ ঘন্টা উড়তে পারে। বর্তমানে প্রধানমন্ত্রীর জন্য যে বিমান হয়েছে, তা একটানা ১০ ঘন্টার বেশি উড়তে পারে না।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos