১২ ধাপে অট্টালিকা ধ্বংসের পরিকল্পনা, রবিবার সকাল থেকেই টুইন টাওয়ার ভাঙার প্রস্তুতি

গত ১২ অগাস্ট নয়ডার টুইন টাওয়ার ভেঙে ফেলার নির্দেরশ দেয় সুপ্রিম কোর্ট। নয়ডায় রিয়েল এস্টেট কোম্পানির এমারাল্ড কোর্ট প্রকল্পে ৪০ তলার এই গগনচুম্বী অট্টালিকা ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়। নয়ডার এই যমজ অট্টালিকা ঘিরে বিতর্ক ছিল প্রথম থেকেই। এটি বেআইনি নির্মাণ বলেও অভিযোগ করা হয়। অবশেষে ২৮ অগাস্ট টুইন টাওয়ার ভাঙার দিন স্থির হয়। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এম আর শাহের দুই বিচারপতির বেঞ্চ উল্লেখ করেছে যে, "বাসস্থানের প্রয়োজনীয়তা যেমন দরকার, তেমনই প্রয়োজন পরিবেশের সুরক্ষা। এই দুইয়ের মধ্যে ভারসাম্য রেখে তবেই কোনও নির্মাণ গড়ে উঠতে পারে। যেখানে এই দুইয়ের ভারসাম্য নেই, সেই নির্মাণ অবৈধ।" 
নির্মিত টাওয়ারগুলি ভাঙার জন্য সুপারটেককে ক্ষতিপূরণ দিতে হবে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। সুপারটেক এমারাল্ড কোর্ট রেসিডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনে দুকোটি টাকা দিতে হবে। টুইন টাওয়ার নির্মাণে ফ্ল্যাট মালিকদেরও সম্মতি নেওয়া হয়নি (উত্তর প্রদেশ অ্যাপার্টমেন্ট অ্যাক্টের অনুযায়ী) বলেই জানিয়েছিল শীর্ষ আদালত। ২০০৯ সালে নয়ডা কর্তৃপক্ষ যে প্রকল্পটির অনুমোদন দুয়েছিল, তা অবৈধ ছিল। কারণ এই প্রজেক্টে দুটি বিল্ডিংয়ের মধ্যে দূরত্ব, অগ্নি নিরাপত্তা বিধি, জাতীয় বিল্ডিং কোড মেনে চলা হয়নি। 

Ishanee Dhar | Published : Aug 28, 2022 4:01 AM IST

16
১২ ধাপে অট্টালিকা ধ্বংসের পরিকল্পনা,  রবিবার সকাল থেকেই টুইন টাওয়ার ভাঙার  প্রস্তুতি

প্রায় শেষ গগণচুম্বী ভাঙার প্রস্তুতি, আর কয়েক ঘন্টার মধ্যেই শুরু হয় যাবে কুতুব মিনারের থেকেও বড় অট্টালিকা ভেঙে ফেলার কাজ। রবিবার সকাল থেকেই নেওয়া হচ্ছে একের পর এক সতর্কতামূলক পদক্ষেপ। ৪০ তলার এই জোড়া অট্টালিক্কা ভাঙার আগে আশেপাশের এলাকার লোকজনকেও সতর্ক করা হয়ে। ঘরের দরগা জানলা বন্ধ, কাজ  চলাকালীন ছাদে না যাওয়া ইত্যাদি নির্দেশ দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক দিনের কোন সময় অট্টালিকা ভাঙার কোন কাজ করা হবে। 

26

৩,৭০০ কেজি বিস্ফোরক দিয়ে মাত্র ন'সেকেন্ডেই গুঁড়িয়ে ফেলা হবে এই বিশালাকার বহুতল। দুপুর আড়াইটে নাগাদ শুরু হবে অট্টালিকা ভাঙার কাজ। রবিবার সকাল থেকেই শেষ মুহুর্তের প্রস্তুতিতে প্রশসন। সকাল সাড়ে ছটা থেকে আশেপাশের ফ্ল্যাট গুলিতে গ্যাসের সরাবরাহ বন্ধ করে দেওইয়া হয়েছে। এলাকাবাসীকে নিরাপদ স্থানে সরানোর কাজ শুরু হয়েছে সকাল ৭ টা থেকে। 

36

অট্টালিকা চত্বর ও সংল্লগ্ন একালাকে খালি করার কাজ শুরু হয়েছে সকাল ৯ টা থেকে।  টুইন টাওয়য়ারের নিরাপরত্তারক্ষীদের বেলা ১১ টা নাগাদ নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হবে।  সমস্ত পরীক্ষা নিরীক্ষা শেষ করে দুপুর ১ টার মধ্যে অট্টালিকা চত্বর ছাড়বেন টাস্ক ফোর্সের আধিকারিকরা। পৌনে দুটো নাগাদ শেষ মুহূর্তের পরিদর্শন করা হবে। 

46

ভাঙন প্রক্রিয়া শুরুর ঠিক আগে দুপুর সোয়া দুটো নাগাদ নয়ডা-গ্রেটার নয়ডা এক্সপ্রেসওয়ে বন্ধ করা হবে। আড়াইটা থেকে শুরু হবে ৪০ তলার যমজ অট্টালিকা ভাঙার কাজ। দুপুর তিনটে নাগাদ খোলা হবে নয়ডা-গ্রেটার নয়ডা এক্সপ্রেসওয়ে। চারটে নাগাদ আশপাশের ফ্ল্যাটগুলিতে পাইপলাইনে গ্যাস সরবরাহ আবার চালু করা হবে। সম্পূর্ণ রূপে পরিষেবা চালু করতে তিন থেকে চার ঘন্টা লাগবে। 

56

পরিস্থিতি খতিয়ে দেখে বিকেল ৫টা নাগাদ আশেপাশের বাসিন্দাদের ফিরিয়ে আনা হবে। অট্টালিকা সংলগ্ন এলাকার বাসিন্দাদের ভাঙন কার্য চলাকালীন ঘরের দরজা জানলা না খোলার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি সেই সময় সেন কেউ ছাদে না যায় সেই বিষয়ও নজর রাখা হচ্ছে। আগামী ৩১ অগস্ট পর্যন্ত শহরে ড্রোন ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে নয়ডা পুলিশ।

66

ভাঙন কার্য চলাকালীন ১.৮ কিলোমিটারের মধ্যে কোনও বিমান উড়বে না বলেও নির্দেশ দেওয়া হয়ছে। এলাকাজুড়ে ধুলোর আস্তরন পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই আপৎকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে ঘটনাস্থলে দমকলের ব্যবস্থাও করা হয়েছে। ২০২২ সালের ১২ অগাস্ট বিতর্কিত নির্মাণ টুইন টাওইয়ার ভাঙার নির্দেশ দেয় শীর্ষ আদালত। ২৮ অগাস্ট এই বহুতল ভাঙার দিন স্থির হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos