টিকটক নিষিদ্ধ হতেই বেড়েছিল জনপ্রিয়তা, এবার হ্যাক হয়ে আশঙ্কা বাড়াল 'চিঙ্গারি'

টিকটক সহ ৫৯টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ হতেই ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে  ভারতের তৈরি শর্ট ভিডিও মেকিং অ্যাপ চিঙ্গারির। বেষ কিছু তাক লাগানো ফিচার্স নিয়ে হাজির এই অ্যাপ ইতিমধ্যে ব্যবহারকারীদের মন কাড়তেও শুরু করেছে। কিন্তু তার মধ্যেই আশঙ্কার মেঘ ঘনালো। ইতিমধ্যে এই অ্যাপের সিকিউরিটিতে সমস্যা দেখা গিয়েছে। আর এর ফলে হ্যাকাররা খুব সহজেই যে কোনও ইউজারের অ্যাকাউন্ট হ্যাক করতে পারছেন। অ্যাকাউন্ট হ্যাক করার জন্য হ্যাকারদের শুধু ব্যবহারকারীর তথ্য জানলেই হবে, এর পরে হ্যাকার নিজের ইচ্ছে মতো সেই অ্যাকাউন্টে ভিডিও আপলোড করতে পারবে।

Asianet News Bangla | Published : Jul 13, 2020 12:25 PM IST

18
টিকটক নিষিদ্ধ হতেই বেড়েছিল জনপ্রিয়তা, এবার হ্যাক হয়ে আশঙ্কা বাড়াল 'চিঙ্গারি'

চিঙ্গারি অ্যাপ হ্যাক হওয়ার আশঙ্কায় একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে সম্প্রতি। সেই রিপোর্টে দাবি করা হয়েছে , চিঙ্গারি অ্যাপে ইউজারদের তথ্য নিরাপদ নয়। এর মধ্যে এমনই কিছু গলদ রয়েছে, যার কারণে হ্যাকাররা চাইলেই স্মার্টফোন হাইজ্যাক করে ব্যবহারকারীদের চিঙ্গারি  অ্যাকাউন্ট হ্যাক করতে পারে সহজেই। 

28

এর থেকেও বড় চিন্তার বিষয় আরও রয়েছে। হ্যাকাররা চাইলেই যে কোনও ব্যবহারকারীর চিঙ্গারি অ্যাকাউন্টের সেটিংস বদলে তাদের ইচ্ছেমতো  ভিডিয়ো তৈরি করে আপলোডও করতে পারে।

38

হ্যাকার নিউজ  নামের  একটি সংস্থা সম্প্রতি একটি ভিডিয়ো মার্কেটে ছাড়ে। সেখানে ওই সংস্থা দাবি করে, ভারতীয় শর্ট ভিডিয়ো মেকিং অ্যাপ চিঙ্গারি হ্যাক করা আসলে হ্যাকারদের 'বাঁ হাতের খেল'। 

48

টেক জগতে রীতিমতো সাড়া ফেলে দেওয়া সেই ভিডিয়োতে সিকিওরিটি রিসার্চ ফার্মের এনকোডিং দফতরের এক গবেষক চাঞ্চল্যকর দাবি করে বলেন, 'যে কোনও মুহূর্তে হ্যাক হতে পারে চিঙ্গারি। ভারতের সমস্ত চিঙ্গারি ইউজারদের যাবতীয় সব গোপনীয় তথ্য মুহূর্তের মধ্যে হ্যাকারদের হাতের নাগালে চলে আসবে।'
 

58

চিঙ্গারি ব্যবহারকারীদের প্রোফাইলের তথ্য জানার জন্য র‌্যান্ডম ইউজার আইডি ব্যবহার করছে হ্যাকাররা।একটি ভিডিও শেয়ার করে দেখানো হয়েছে যে কীভাবে হ্যাকাররা এইচটিটিপি  রিকুয়েস্টে ইউজার আইডি রিপ্লেস করে দিয়ে অ্যাকাউন্টের অ্যাকসেস নিয়ে নেয়। একবার অ্যাকসেস নিয়ে হ্যাকার অ্যাকাউন্টের সমস্ত তথ্য বদলে দিতে পারে আর সেই সঙ্গে ভিডিও আপলোড করতে পারে।

68

সিকিওরিটি সংক্রান্ত গলদ যে রয়েছে, তা স্বীকার করে নেওয়া হয়েছে, চিঙ্গারি অ্যাপ কর্তৃপক্ষের তরফে। এমনকী যত দ্রুত সম্ভব এই সমস্যা ঠিক করে দেওয়া যায়, তারও নিশ্চিত বার্তাও দেওয়া হয়েছে সংস্থার তরফে। 

78

তবে সেটি করতে গেলে বিশেষ আপডেট নিয়ে আসতে হবে চিঙ্গারি  কর্তৃপক্ষকে। চিঙ্গারির ফাউন্ডার মেম্বারেরা বলছেন, চিঙ্গারি ২.৪.০  ভার্সনেই আদপে নিরপত্তা সংক্রান্ত বেশ কিছু ভুলচুক ছিল। বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গেই সংস্থা নতুন সিকিওরিটি প্যাচ নিয়ে আসছে।  নতুন এই প্যাচ অ্যানড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মেই চলবে।

88

তবে এই আপডেটের জন্যই পুরনো ভার্সনে আর কাজ করবে না চিঙ্গারি। তাই ব্যবহারকারীদের অ্যাপটি আপডেট করতে বলা হচ্ছে সংস্থার তরফে। অ্যানড্রয়েড ২.৪.২ এবং আইওএস ২.২.৬ ভার্সনে কোনও হ্যাকার হ্যাক করতে পারবে না দেশি চিঙ্গারি অ্যাপকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos