পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

পয়লা অক্টোবর অর্থাৎ শুক্রবার থেকে দেশ জুড়ে চালু হল একাধিক নতুন নিয়ম। যা ব্যাংকিং এবং অর্থ লেনদেনের ক্ষেত্রে বেশ প্রভাব ফেলবে। এছাড়াও, এই আপডেট করা নিয়মগুলি সাধারণ মানুষের অবশ্যই জেনে রাখা দরকার। কারণ দৈনন্দিন কাজের সঙ্গে এগুলির সরাসরি যোগ রয়েছে। 

Parna Sengupta | / Updated: Oct 01 2021, 07:00 AM IST

110
পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

চলতি মাস থেকে যে নতুন নিয়ম চালু হবে তা প্রত্যেকের দৈনন্দিন জীবনে কোনো না কোনোভাবে প্রভাব ফেলবে। তাই প্রত্যেকের এই বিষয়গুলি জেনে নেওয়া প্রয়োজন। 

210

পেনশনের নিয়ম পরিবর্তন থেকে চেক বই, ডেবিট কার্ড পেমেন্ট থেকে মদের দোকানের নতুন নিয়ম। একাধিক পরিবর্তন আসতে চলেছে এই মাসে। 

310

পেনশন নিয়ম : ডিজিটাল লাইফ সার্টিফিকেট সম্পর্কিত নিয়ম বদলে যাবে পয়লা অক্টোবর থেকে। এই নিয়ম ৮০ বছরের বেশি বয়সীদের জন্য প্রযোজ্য হবে। 

410

পেনশনভোগীরা নিজেদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট দেশের প্রধান ডাকঘরের জীবন প্রমাণ সেন্টারে জমা দিতে পারবেন। ৩০শে নভেম্বরের মধ্যে তা জমা দিতে হবে। 

510

পয়লা অক্টোবর থেকে অচল হয়ে যাচ্ছে কয়েকটি ব্যাঙ্কের চেকবই। ফলে চেকের মাধ্যমে যাঁরা টাকা লেনদেন করে থাকেন, তাঁরা সমস্যায় পড়তে পারেন। সেপ্টেম্বর মাসে একটি টুইট করে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক একটি বিবৃতি জারি করেছে। সেই বিবৃতির মাধ্যমে জানা গিয়েছে এই তথ্য। 

610

গত ১ এপ্রিল থেকেই বদলেছে ৪ টি ব্যাঙ্কের IFSC কোড।  তবে শুধু IFSC কোডই নয়, শীঘ্রই অচল হয়ে যাচ্ছে বেশ কিছু ব্যাঙ্কের চেকবইও। পয়লা অক্টোবর থেকে লাগু হতে চলেছে এই নিয়ম। 

710

ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সংযুক্ত হয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে। সেক্ষেত্রে এই ব্যাঙ্কগুলির চেকবই বদলে ফেলা হয়েছে। 

810

অটো ডেবিট সুবিধার নিয়ম বদল : পয়লা অক্টোবর থেকে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি অটো ডেবিট সুবিধার সাথে কিছু পরিবর্তন আনবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দ্বারা জারি করা নির্দেশের প্রেক্ষাপটে এই নিয়ম আনা হয়েছে। 

910

মিউচুয়াল ফান্ড বিনিয়োগের নিয়ম পরিবর্তন : ভারতীয় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি) কর্তৃক আনা নতুন নিয়ম অনুসারে মিউচুয়াল ফান্ড বিনিয়োগের নিয়ম পরিবর্তন হবে। নতুন নিয়ম অনুযায়ী, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে কাজ করা জুনিয়র কর্মচারীদের এখন তাদের মোট বেতনের ১০ শতাংশ বিনিয়োগ করতে হবে তাদের পরিচালিত তহবিলে। 

1010

নতুন নিয়মগুলি পয়লা অক্টোবর, ২০২১ থেকে কার্যকর হবে এবং ২০২৩ সালের অক্টোবর থেকে, কর্মচারীদের তাদের বেতনের ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে এবং বিনিয়োগের একটি লক-ইন পিরিয়ড থাকবে। যদি কর্মচারীরা ইতিমধ্যেই মিউচুয়াল ফান্ডের যে ইউনিটগুলি পরিচালনা করে, সেগুলি ধরে রাখে, তাহলে সেগুলি নির্দিষ্ট শর্তে বেতনের উপর প্রভাব ফেলতে ব্যবহার করা যেতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos