কৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষ্যে দেশের কোন কোন দ্রষ্টব্য স্থান অবশ্যই দর্শনীয়?

কৃষ্ণ জন্মাষ্টমী হল ভগবান কৃষ্ণের জন্মদিন উদযাপন। সমস্ত মন্দির এবং বাড়িতে বেলুন এবং ফুল দিয়ে সজ্জিত দোলনা রাখা হয় এবং ঘড়ির কাঁটা বারোটার ঘরে যাওয়ার সাথে সাথে সদ্য জন্ম নেওয়া ভগবানকে অভ্যর্থনা জানাতে ভজন এবং মিষ্টি বিতরণ করা হয়। নবজাতককে দেখতে এবং দোলনা দোলাতে সারা দেশ থেকে মানুষ ভিড় করেন। এই জন্মাষ্টমীতে আপনার দৈনন্দিন কাজ থেকে বিরতি নিন এবং দেশের বিশেষ মন্দিরগুলি পরিদর্শন করুন।

Sahely Sen | Published : Aug 18, 2022 4:46 AM IST

19
কৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষ্যে দেশের কোন কোন দ্রষ্টব্য স্থান অবশ্যই দর্শনীয়?

ভগবান শ্রীকৃষ্ণের জন্মস্থান মথুরা। এই শহরের অন্য নাম কৃষ্ণভূমি। কৃষ্ণ জন্মাষ্টমীর উৎসব এই অঞ্চলে সুপরিচিত। শহরের উদযাপন এক মাস আগে শুরু হয় দুটি প্রধান অনুষ্ঠান, ঝুলোৎসব এবং ঘাটার মাধ্যমে। ঝুলোৎসব হল এমন একটি উৎসব যেখানে ব্যক্তিরা তাদের বাড়ির বাইরে দোলনা সাজায় এবং ঘাটাতে পুরো শহরটি থিমের রঙে রাঙানো হয়। শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়েই ভগবান কৃষ্ণের সাজ ধারণ করেন, মেয়েরা রাধার পোশাক পরে নাচ ও নাটক করেন।

দর্শনীয় মন্দির- নন্দগাঁও, শ্রী কৃষ্ণ জন্মস্থান মন্দির, দ্বারকাধীশ মন্দির, রাধা বল্লভ মন্দির।
 

29

যে শহরটিতে ভগবান কৃষ্ণ তাঁর বেশিরভাগ সময় কাটিয়েছিলেন। এটিও একটি দুর্দান্ত উদযাপনের সাক্ষী থাকে। যুবক ভগবান কৃষ্ণের দুষ্টুমির গল্প এখনও অলিতেগলিতে বলা হয়ে থাকে। কৃষ্ণ জন্মাষ্টমী, যা ব্যাপকভাবে সম্মানিত, বৃন্দাবনেও একইভাবে পালন করা হয়, এখানে এই উৎসব সারাদিন স্থায়ী হয়। ভগবান শ্রীকৃষ্ণ তাঁর গোপীদের সাথে এই শহরে রাসলীলা করেছিলেন। উদযাপনটি কয়েক দিন আগে শুরু হয়, অনেক অভিনয়শিল্পী প্রভুর জীবন থেকে বিভিন্ন চরিত্র অভিনয় করেন।

দর্শনীয় মন্দির- বাঁকে বিহারী মন্দির, রঙ্গনাথজি মন্দির, ইস্কন মন্দির এবং রাধারমণ মন্দির
 

39

ভগবান কৃষ্ণ এবং তাঁর ভাই একটি নতুন রাজ্য প্রতিষ্ঠার জন্য দ্বারকা সৃষ্টি করেছিলেন বলে দাবি করা হয়। তিনি তাঁর জীবনের একটি উল্লেখযোগ্য অংশ এই শহরে কাটিয়েছেন বলে পবিত্র লেখায় লিপিবদ্ধ রয়েছে। বলা হয় যে, রাজ্যটি মূল্যবান পাথর ব্যবহার করে নির্মিত হয়েছিল। কৃষ্ণ জন্মাষ্টমী ব্রাহ্মণদের দ্বারা সম্পন্ন আচারের সাথে শুরু হয়। উৎসবে যোগ দিতে দেশ-বিদেশ থেকে মানুষ আসেন। উৎসবের জন্য বিভিন্ন ধরণের খাবার তৈরি করা হয়, ভোগ হিসাবে উপস্থাপন করা হয় এবং তারপর ভক্তদের কাছে দেওয়া হয়। অনুষ্ঠান চলাকালীন ছোট গোপালের মূর্তিগুলি দোলনায় রাখা হয়।

দর্শনীয় মন্দির- দ্বারকাধীশ মন্দির, রুকমণি মন্দির এবং ইস্কন মন্দির।
 

49

কৃষ্ণ জন্মাষ্টমী দক্ষিণের শহর উদুপিতে পালিত হয়। পরিবেশিত হয় চমৎকার খাবার এবং ছোট বাচ্চাদের গোপালের পোশাকে সাজানো হয়। শ্রীকৃষ্ণের মূর্তি দ্বারকা থেকে এখানে আনা হয়েছে বলে জানা যায়। পৌরাণিক কাহিনী অনুসারে, মাধবাচার্য নামে একজন দার্শনিক এখানে এসেছিলেন কৃষ্ণভাবনা শিক্ষা দিতে। ভগবান কৃষ্ণের বিখ্যাত মন্দিরটি সুন্দরভাবে আলোকিত করা হয়। উৎসবের উদ্দীপনায় পুরো শহর আলোকিত দেখার জন্য লোকেরা পার্শ্ববর্তী গ্রাম এবং অন্যান্য স্থান থেকে এখানে ভ্রমণ করতে আসে।

দর্শনীয় মন্দির- শ্রী কৃষ্ণ মঠ, অনন্তেশ্বর মন্দির এবং চন্দ্রমৌলেশ্বর মন্দির।
 

59

কৃষ্ণ জন্মাষ্টমীর উদযাপন দেশের উত্তর-পূর্বেও রঙ দেয়। রাজ্যটি বৈষ্ণব সম্প্রদায়ে ভরা যারা ভগবান বিষ্ণুর উপাসনা করেন। বিষ্ণুর অবতার হলেন ভগবান কৃষ্ণ। শাস্ত্রীয় মণিপুরী নৃত্যটি গোপীদের সাথে ভগবান কৃষ্ণের রাসলীলা থেকে উদ্ভূত হয়েছে বলে মনে করা হয়। ভগবান কৃষ্ণের জন্মের গল্প বলার সময় লোকেরা এই নৃত্য পরিবেশন করে। ভগবান কৃষ্ণ মূর্তিটি দর্শনার্থীদের উপাসনার জন্য পোশাক এবং অলংকার দ্বারা সুসজ্জিত। জন্মাষ্টমী উদযাপন মধ্যরাত পর্যন্ত স্থায়ী হয়। তরুণ এবং বয়স্ক, উভয়ই ঐতিহ্যবাহী পোশাক পরিধান করেন।

দর্শনীয় মন্দির- শ্রী রাধা গোবিন্দজি মন্দির, ইসকন মন্দির এবং মহাবালি মন্দির।
 

69


ভগবান কৃষ্ণকে এখানে গোপনে লালন-পালন করা হয়েছিল। মথুরার এই ছোট্ট শহরে কৃষ্ণ জন্মাষ্টমীর উৎসবটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। লোকেরা বিশ্বাস করে যে, ছোট কৃষ্ণকে তার জন্মের পরে এখানে আনা হয়েছিল, তাই এখানে একদিন পরে উৎসব উদযাপন করা হয়। এই দিনে, ভগবান শ্রীকৃষ্ণের প্রিয় খাবার মাখনও দেওয়া হয়। এই শহরের অলিতে গলিতে প্রভুর দুর্দশার কথা শোনা যায়। উদযাপনের অংশ হিসাবে উপাসকরা দই এবং হলুদ দিয়ে হোলি খেলেন।

দর্শনীয় মন্দির- নন্দ ভবন, রমন বিহারিজি মন্দির, রাধারমণ মন্দির, রাধা দামোদর এবং গোকুলনাথ মন্দির।

79

দেশের বৃহত্তম মহানগরও কৃষ্ণ জন্মাষ্টমীর একটি দুর্দান্ত উদযাপনের সাক্ষী। এখানে দেখা যায় বিশাল বিশাল মানব পিরামিড। একটি উঁচু দড়ির সাথে ঝোলানো একটি পাত্রকে ভেঙে ফেলার জন্য সবাই প্রস্তুত হয়। জন্মাষ্টমীর সময় যুগ যুগ ধরে চলে আসা এই রীতির অংশীদার হওয়ার জন্য মানুষ প্রস্তুত হয়। কথিত আছে যে ভগবান কৃষ্ণ তার পাড়া থেকে এভাবেই মাখন চুরি করতেন। কারণ, তিনি হাতে তৈরি মাখন পছন্দ করতেন। এই ঐতিহ্যের পাওনা হিসেবে নগদ পুরস্কার রাখা হয় পাত্রে।

দর্শনীয় মন্দির- ইসকন মন্দির জুহু, ইসকন মন্দির চৌপট্টি, রামকৃষ্ণ মঠ ও মিশন, শ্রী কৃষ্ণ প্রণামী মন্দির এবং গুরুভায়ুর শ্রী কৃষ্ণ মন্দির।
 

89

কৃষ্ণ জন্মাষ্টমীর বিশেষ উদযাপনের জন্য পশ্চিমবঙ্গের এই স্থানটি বিখ্যাত। উৎসবের জন্য ভগবান কৃষ্ণের মূর্তিগুলি সবচেয়ে জমকালো পোশাকে সজ্জিত করা হয়। উদযাপনের সবচেয়ে সুন্দর বৈশিষ্ট্য হল যে, সবাই পুরো এলাকাটি সাজাতে এবং পবিত্র স্থানে প্রবেশকারী দর্শনার্থীদের ভিড় সামলাতে সহায়তা করে। ভক্তদের আনন্দ দিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভোগে পরিবেশন করা হয় সুস্বাদু খাবার। ভক্তরা দিনের বেলা উপবাস করে এবং মধ্যরাতে উদযাপনের জন্য সাজে।

দর্শনীয় মন্দির- ইস্কন চন্দ্রোদয় মন্দির এবং শ্রী চৈতন্য মঠ।
 

99

পুরী সমুদ্র সৈকত শহরেও এই উৎসব পালিত হয়৷ এখানকার প্রতিটি মন্দির রঙিন ফুল দিয়ে সজ্জিত, এবং প্রতিমাগুলি অলঙ্কার এবং নতুন পোশাকে সজ্জিত। সারা শহরে চলে হরে কৃষ্ণ ও হরি বোল ধ্বনি। জগন্নাথ মন্দির অত্যন্ত উৎসাহের সাথে উৎসব পালন করে। মধ্যরাতের পর বিভিন্ন ধরনের মিষ্টি তৈরি করে প্রসাদ হিসেবে ভক্তদের মাঝে বিতরণ করা হয়। মন্দিরের অনন্য বৈশিষ্ট্য হল, পাথর বা মার্বেল খোদাই করা মূর্তির বিপরীতে প্রভুর মূর্তিটি কাঠের তৈরি। ভক্তরা দিনভর ভগবান শ্রীকৃষ্ণ এবং তাঁর জীবনের কাজ নিয়ে আলোচনা করেন।

দর্শনীয় মন্দির- জগন্নাথ মন্দির, ইস্কন মন্দির, রাম মন্দির, বায়াবাবা মঠ এবং নয়াপল্লী রাধা কৃষ্ণ মন্দির।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos