ক্রমে স্পষ্ট হচ্ছে চিন বিরোধী জোট, হংকং নিয়ে চরম অবস্থান নিল ভারতের 'সিঙারা'-বন্ধু

ক্রমে স্পষ্ট হচ্ছে চিন-বিরোধী জোট। ভারতের অখণ্ডতা নষঅটের চেষ্টা করাটাই যেন কাল হয়ে দাঁড়ালো বেজিং-এর জন্য। কবরে শেষ পেরেকটা মেরেছে হংকং-এর নয়া আইন। তারপর থেকেই একের পর চিনা আগ্রাসনের শিকার হওয়া দেশ রুখে দাঁড়াচ্ছে শি জিনপিং প্রশাসনের বিরুদ্ধে। আর সবচেয়ে বড় কথা এরা প্রত্যেকেই ভারতের বন্ধু। এই তালিকায় সাম্প্রতিক সংযোজন অস্ট্রেলিয়া।

 

amartya lahiri | Published : Jul 12, 2020 8:40 AM IST / Updated: Jul 28 2020, 06:38 PM IST

15
ক্রমে স্পষ্ট হচ্ছে চিন বিরোধী জোট, হংকং নিয়ে চরম অবস্থান নিল ভারতের 'সিঙারা'-বন্ধু

চিনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার পদক্ষেপ
 
এদিন অস্ট্রেলিয়ার স্কট মরিসনের সরকার জানিয়েছে, বর্তমানে অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রায় ১০,০০০ হংকংবাসসীর ভিসার মেয়াদ শেষ হলে তাদের সেখানে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে। কারণ চিন হংকং-এর মতো স্বায়ত্তশাসিত অঞ্চলে যে নতুন কঠোর জাতীয় সুরক্ষা আইন প্রয়োগ করেছে, তাতে গণতন্ত্রের সমর্থকরা রাজনৈতিক নির্যাতনের মুখে পড়তে পারে। সেইক্ষেত্রে তাদের অন্যান্য জায়গায় পালাতে হতে পারে। সেই কারণেই ক্যাঙ্গারুর দেশে অতিরিক্ত ভিসার বিকল্প রাখা হচ্ছে। গত সপ্তাহেই স্কট মরিসন ঘোষণা করেছিলেন অস্ট্রেলিয়া হংকং-এর সঙ্গে প্রত্যর্পণের চুক্তি স্থগিত করছে এবং অস্ট্রেলিয়ায় বসবাসকারী হংকং-এর বাসিন্দাদের ভিসা পাঁচ বছর বাড়িয়ে দেওয়া হচ্ছে।

25

কীভাবে মিলবে স্থায়ী নাগরিকত্ব

ভারপ্রাপ্ত অজি অভিবাসন মন্ত্রী অ্যালান টজ বলেছেন, স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদনকারীদের 'চরিত্র পরীক্ষা, জাতীয় সুরক্ষা পরীক্ষা এবং এই জাতীয় আরও কিছু পরীক্ষা' দিতে হবে। ব্যবস্থাটি স্বয়ংক্রিয় না হলেও অবশ্যই স্থায়ী আবাসনের সহজতম পথ। একবার স্থায়ী বাসিন্দা হতে পারলে নাগরিকত্বও পাওয়া যাবে। যদি সত্যিই চিনা নিপীড়নের শিকার হিসাবে কেউ নিজেকে প্রমাণ করতে পারে, তাহলে মানবিক ভিসার আবেদনও করা যাবে।

 

35

হংকং-এ কী এমন আইন জারি করল চিন?

হংকং-এর আইন পরিষদ'কে টপকে জাতীয় সুরক্ষা আইন জারি করেছে। এই আইন অনুযায়ী হংকং-এ বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসবাদী কার্যকলাপ কিংবা হংকং বিষয়ে বিদেশি হস্তক্ষেপ, স্বাদীনতার মতামত নিষিদ্ধ করেছে। এই আইনের বলে ওয়ারেন্ট ছাড়াই পুলিশ এখন তল্লাশি বা অনুসন্ধান চালাতে পারবে। আইন লঙ্ঘনকারী বলে মনে করা বার্তা মুছে ফেলার জন্য সরাসরি ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী এবং সোশ্য়াল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে নির্দেশ দিতে পারবে।

 

45

ভারতের 'সিঙারা-বন্ধু' অস্ট্রেলিয়া

গত কয়েক বছরে ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার বৈদেশিক সম্পর্কের উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে। গত মাসেই দুই দেশের রাষ্ট্রপ্রধান সেই সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়েছেন। এমনকী অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন, তাদের দেশে লকডাউন চলার সময় নিজে হাতে ভারতীয় জনপ্রিয় খাদ্যপদ সিঙারা ভেজেছিলেন। ছবি দিয়ে সেই সিঙারার খাওয়ার নিমন্ত্রণ করেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রীকে।

 

55

চিনের বিরুদ্ধে জোট বাধছে বিশ্ব

দিন দুয়েক আগেই মার্কিন রিপাবলিকান সেনেটর জন কেনেডি চিনা আগ্রাসনের শিকার হওয়া সব দেশকে অর্থনীতির চাপের ভয় ভুলে বেজিং-এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। বস্তুত, পূর্ব লাদাখে চিনের সম্প্রসারণবাদী কৌশল যেমন সফল হতে দেয়নি বারত, তেমনই মার্কিন যুক্তরাষ্ট্রও চিনের বেশ কয়েকজন কর্তাব্যক্তির ভিসা নিশিদ্ধ করেছে। হংকং-এ নয়া আইন জারির ফলে আগেই সমালোচনা করে প্রত্যর্পন চুক্তি বরখাস্ত করেছিল কানাডা। এবার একই পথে হাঁটল অস্ট্রেলিয়াও।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos