নজর রাখুন আকাশে, আর কিছুক্ষণের মধ্যে বিশাল সৌরঝড় আছড়ে পড়তে চলেছে পৃথিবীর বুকে

পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে গত চার বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ও বৃহৎ আকারের সৌর ঝড়। পৃথিবীর দিকে এটি ধেয়ে আসছে ১.৬ মিলিয়ন কিলোমিটার গতিতে। রবিবারই এটি পৃথিবীতে আছড়ে পড়তে পারে। তবে নাসার বিজ্ঞানীরা বলছেন সোমবারও এটি গতি কমিয়ে আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে। স্পেসওয়্যার ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে উত্তর বা দক্ষিণাঞ্চলীয় অক্ষাংশে থাকা বাসিন্দারা রাতের আকাশে দুর্দান্ত আলোর খেলা দেখতে পারেন।  

Parna Sengupta | Published : Jul 11, 2021 11:07 AM IST

14
নজর রাখুন আকাশে, আর কিছুক্ষণের মধ্যে বিশাল সৌরঝড় আছড়ে পড়তে চলেছে পৃথিবীর বুকে

স্পেসওয়্যার ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে এই সৌর ঝড় সূর্যের বায়ুমন্ডল থেকে উদ্ভুত। পৃথিবীর চৌম্বকীয় শক্তির ক্ষেত্রের দ্বারা প্রভাবিত হয়ে শক্তি বৃদ্ধি করছে ক্রমশ। ফলে পৃথিবীর ওপর এর প্রভাব মারাত্মক ভাবে লক্ষ্যণীয় হবে।

24

সৌর বাতাস হল চার্জযুক্ত কণা বা প্লাজমার ঘন স্রোত, যা সূর্য থেকে বেরিয়ে এসে মহাকাশে ভেসে বেড়াতে থাকে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার মতে, সৌর ঝড় প্রতি ঘন্টা ১.৬ মিলিয়ন কিলোমিটার গতিতে পৃথিবীর দিকে এগিয়ে চলেছে এবং সম্ভবত এর গতি আরও বাড়বে।

34

নাসা জানিয়েছে যে সৌর ঝড়ের ফলে উপগ্রহ সংকেত বাধাগ্রস্ত হতে পারে। নাসার ইনুমান সৌর ঝড়ের গতিবেগের সর্বোচ্চ সীমা হতে পারে প্রায় এক মিলিয়ন মাইল। সৌর ঝড়ের কারণে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডল উত্তপ্ত হতে পারে যা উপগ্রহের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

44

এছাড়াও এই সৌর ঝড় জিপিএস নেভিগেশন, মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট টিভিতে প্রভাব ফেলতে পারে। ব্যহত হতে পারে পরিষেবা। প্রভাব পড়তে পারে উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন বা ট্রান্সফর্মারগুলিতে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos