রুশ প্রতিষেধক নিয়ে দোলাচলে বিশেষজ্ঞরা, ডিসেম্বরের মধ্যেই ১০ লক্ষ ডোস তৈরির পরিকল্পনা পুতিনের

 রাশিয়ার করোনাভাইরাসের প্রতিষেধক স্পুটনিক  নিয়ে ইতিমধ্যেই আশঙ্কা প্রকাশ করতে শুরু করেছেন বিজ্ঞানী ও বিশেষজ্ঞ চিকিৎসকরা। তাঁদের দাবি মাত্র ১০ শতাংশ ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয়েছে। প্রতিষেধকটি নিয়ে আরও পরীক্ষার প্রয়োজন ছিল বলেও দাবি করেছেন তাঁরা। কিন্তু সেই সব আশঙ্কাকে উড়িয়ে দিয়ে রাশিয়া জানিয়েছে তাদের তৈরি প্রতিষেধকের প্রথম ব্যাচটি  আগামী ২ সপ্তাহের মধ্য়ে চিকিৎসার জন্য প্রস্তুত থাকবে। বিশেষজ্ঞরা সুরক্ষা নিয়ে যে উদ্বেগ প্রকাশ করেছেন তাও ভিত্তিহীন বলে জানান হয়েছে। একই সঙ্গে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন আগামী ডিসেম্বর ও জানুয়ারি মাসের মধ্যে তাঁরা ১ মিলিয়ন ডোস তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছেন। একটি সূত্ব বলছে অক্টোবর থেকেই গণটিকার ব্যবস্থা করা হতে পারে রাশিয়া। অন্যদিকে আমেরিকা, ব্রিটেন ও কানাডা স্পষ্ট করেই জানিয়েছে রাশিয়ার প্রতিষেধকে তাদের আস্থা নেই। 

Asianet News Bangla | Published : Aug 12, 2020 12:16 PM IST

111
রুশ প্রতিষেধক নিয়ে দোলাচলে বিশেষজ্ঞরা, ডিসেম্বরের মধ্যেই ১০ লক্ষ ডোস তৈরির পরিকল্পনা পুতিনের

রাশিয়ার প্রধান পুতিন প্রথম করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির কৃতিত্ব দিয়েছেন মস্কোর বিজ্ঞানীদের। কিন্তু রাশিয়ার তৈরি প্রতিষেধক নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা। 

211

কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসকদের কথায় রাশিয়ার প্রতিষেক এখনও চূড়ান্ত পরীক্ষাগুলি শেষ করেনি। মাত্র ১০ শতাংশ ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয়েছে। ফলে তাঁরা প্রতিষেধক প্রয়োগ করার পরে নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। 
 

311

বুধবার রুশ সরকারের পক্ষ থেকে জানান হয়েছে বিজ্ঞানীদের আশঙ্কা ভিত্তিহীন। আগামী ২ সপ্তাহের মধ্যেই মস্কোর তৈরি প্রতিষেধকের প্রথম ব্যাচ প্রস্তুত থাকবে চিকিৎসার জন্য। 
 

411

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন মঙ্গলবারই জানিয়েছিলেন  মানবদেহে পরীক্ষার প্রায় দুমাস পর তাঁর দেশের তৈরি করোনা প্রতিষেধককে নিয়মিত অনুমোদনের জন্য মঞ্জুরি দেওয়া হয়েছে। 

511

 বিজ্ঞানীদের আশঙ্কা প্রকাশ নিয়ে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রীও রীতিমত কটাক্ষ করেছেন। তিনি বলেছেন বিদেশী সহকর্মীরা রাশিয়ান ড্রাগের নির্দেষ্ট প্রতিযোগিতামূলক সুবিধেগুলি অনুধাবন করেছে। তাই তাঁরা ভিত্তিহীন মত প্রকাশ করছেন। 
 

611

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রী আরও জানিয়েছেন, মস্কোর গামলেয়া ইনস্টিটিউট কর্তৃক যে টিকাটি তৈরি করা হয়েছে তা চিকিৎসক ও সাধারাণ মানুষের মধ্যে প্রয়োগ করা হয়েছে। তবে প্রথম দফায় পরীক্ষার জন্য ইচ্ছুক ব্যক্তিদের ওপর টিকা প্রয়োগ করা হয়েছে। 

711

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রী রীতিমত আশ্বাস দিয়ে বলেছেন করোনাভাইরাসের চিকিৎসার জন্য প্রয়োজনীয় প্রতিষেধকের প্রথম প্যাকেটটি আগামী ২ সপ্তাহের মধ্যেই চিকিৎসকরা হাতে পাবেন।

811

গামালিয়া ইনস্টিটিউটের পরিচালক আলেকডান্ডার গিন্সবুর্গ বলেছিলেন রাশিয়ার নিজস্ব বিশেষজ্ঞদের একবার মূল্যায়নের পরই ক্লিনিক্যাল ট্রায়লগুলি প্রকাশিত হবে। 

911

রুশ প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে রাশিয়া আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যে ১ মিলিয়ন ডোস তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে। 

1011

রাশিয়ার করোনাভাইরাস প্রতিষেধকের ওপর আস্থা নেই বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে ব্রিটেন আমেরিকা আর কানাডা। একটি সূত্র বলছে সবকিছু উপেক্ষা করে আগামী অক্টোবর থেকেই গণটিকা কর্মসূচি শুরু করতে পারে রাশিয়া।

1111

 প্রতিষেধক বিতরণের বিষয়ে আলোচনার জন্য রাশিয়ার সরকারি আধিকারিকরা সম্ভবত চলতি মাসের শেষের দিকেই কাজাখস্তান যেতে পারেন। যা নিয়ে ইতিমধ্যেই শুরু  হয়েছে জল্পনা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos