রোমাঞ্চকর ছুটি কাটাতে চাইলে, ভারতের জনপ্রিয় এই ৯ টি বাঘ সংরক্ষণ কেন্দ্র হতে পারে আপনার ডেসটিনেশন

রোজকার একঘেয়েমি জীবন কাররই ভালো লাগে না। মাঝে মধ্যে কোথাও থেকে বেড়িয়ে এলে মনটা বেশ ভালো লাগে। তবে কথায় ঘুরতে যাবেন বুঝে উঠতে পাড়ছেন না। তাহলে আপনাদের জন্য রইলো সবুজে ঘেরা কিছু জায়গা। সবুজে ঘেরা জঙ্গলের হাতছানি কতজনই বা এড়াতে পারে! আর জঙ্গলে গেলে বাঘ দেখবেন না তা কী হয়? চলুন জেনে নেওয়া যাক ভারতের এমন ১০ টি বাঘ সংরক্ষণ কেন্দ্র, যা বেড়াতে যাওয়ার জন্য একেবারে আদর্শ জায়গা।  

Jayita Chandra | Published : Jul 29, 2021 1:07 PM IST

19
রোমাঞ্চকর ছুটি কাটাতে চাইলে, ভারতের জনপ্রিয় এই ৯ টি বাঘ সংরক্ষণ কেন্দ্র হতে পারে আপনার ডেসটিনেশন

কাজিরাঙা ন্যাশেনাল পার্ক (আসাম)
এখানে ২০০৯ সাল থেকে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। ১৭৩.৮ বর্গকিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত এই ন্যাশেনাল পার্কে বাঘের ঘনত্ব সব থেকে বেশি। বর্তমানে এখানে বাঘের সংখ্যা প্রায় ১০৫ টি। পর্যটকদের কাছে এই ন্যাশেনাল পার্ক খুবই জনপ্রিয়। এখানে বাঘ ছারাও একশৃঙ্গ গণ্ডারের দেখা মেলে। 

29

কানা কিসলি ন্যাশেনাল পার্ক (মধ্য প্রদেশ)
মধ্য প্রদেশের মান্ডলা জেলায় অবস্থিত কানা কিসলি ন্যাশেনাল পার্ক ভারতের অন্যতম পর্যটন কেন্দ্রগুলির মধ্যে একটি। প্রতি বছর বহু পর্যটক এই স্থানে বেড়াতে আসেন। ১৯৭৩ সাল থেকে এখানে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। বর্তমানে এখানে বাঘের সংখ্যা প্রায় ৮৫ টি। ভারতের মধ্যে সব থেকে বেশি লেপার্ড এখানে দেখতে পাওয়া যায়। 

39

সুন্দরবন ন্যাশেনাল পার্ক (ওয়েস্ট বেঙ্গল)
ওয়েস্ট বেঙ্গল-এর এই স্থানে ১৯৭৪ সাল থেকে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। ২৫৮৪.৮৯ বর্গকিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত এই ন্যাশেনাল পার্কে প্রায় ৭০ টি বাঘ রয়েছে। সারা বিশ্বের এই স্থানেই সব থেকে বেশি রয়্যাল বেঙ্গল টাইগার দেখতে পাওয়া যায়। টুরিস্ট স্পট হিসেবেও এই স্থান বেশ জনপ্রিয়। 

49

নাগারজুন সাগর শ্রীসাইলাম টাইগার রিজার্ভ (অন্ধ্র প্রদেশ)
প্রায় ৩৭২৮ বর্গকিলোমিটার স্থান জুড়ে অবস্থিত এই বাঘ সংরক্ষণ কেন্দ্রটি ভারতেও সব থেকে বড় বাঘ সংরক্ষণ কেন্দ্র। অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানার মাঝামাঝি স্থানে গড়ে উঠেছে এই টাইগার রিজার্ভটি। এখানে বর্তমানে বাঘের সংখ্যা প্রায় ৭৫ টি। ১৯৯৩ সাল থেকে এখানে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। কর্তিপক্ষের অনুমতি ছারা এই স্থানে টুরিস্টদের ঢোকার কোনও অনুমতি নেই। 

59

মাধুমালি ন্যাশেনাল পার্ক  (তামিলনাড়ু)
তামিলনাড়ুর নীলগিরিতে প্রায় ৬৮৮ বর্গকিলোমিটার স্থান জুড়ে এই ন্যাশেনাল পার্ক গড়ে উঠেছে। ২০০৮ সাল থেকে এখানে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। জায়গা অনুযায়ী এখানের বাঘ সংখ্যা অনেক বেশি। বর্তমানে এখানে প্রায় ৯২ টি বাঘ রয়েছে। 

69

জিম করবেট ন্যাশেনাল পার্ক (উত্তরাখণ্ড)
উত্তরাখণ্ডের নৈনিতাল জেলায় এই পার্কেই প্রথম বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। এই স্থান পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। খুব কাছ থেকে বাঘ দেখতে চাইলে আপনার ডেসটিনেশন হতে পারে এই স্থান। জঙ্গল সাফারির জন্য এই পার্ক খুবই প্রসিদ্ধ। বর্তমানে এখানে প্রায় ২৩৪ টি বাঘ রয়েছে। বাঘ ছারাও এখানে হাতি, হরিণ, বিভিন্ন সরীসৃপ প্রাণী এবং পাখি লক্ষ্য করা যায়। 

79

বান্দিপুর ন্যাশেনাল পার্ক (কর্ণাটক)
বান্দিপুর ন্যাশেনাল পার্ক ভারতের দ্বিতীয় বৃহত্তম বাঘ সংরক্ষণ কেন্দ্র। ১৯৭৪ সাল থেকে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। প্রতি বছর বহু ভ্রমণপ্রিয় মানুষ এই পার্কে বেড়াতে আসেন। এখানকার জঙ্গল সাফারি বেশ জনপ্রিয়। বর্তমানে এখানে প্রায় ১২৫ টি বাঘ রয়েছে। 

89

বান্ধবগড় ন্যাশেনাল পার্ক (মধ্যপ্রদেশ)
১৫৩৬ বর্গকিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত এই ন্যাশেনাল পার্ক মধ্যপ্রদেশের উমারিয়া জেলার সব থেকে আকর্ষণীয় পর্যটনকেন্দ্র। ১৯৯৩ সাল থেকে এই স্থানে বাঘ সংরক্ষণ প্রকল্প চালু করা হয়। এই পার্কে লেপার্ডের সংখ্যা চোখে পড়ার মতো। বর্তমানে এখানে প্রায় ৬৬ টি বাঘ দেখতে পাওয়া যায়। 

99

নাগরহোল ন্যাশেনাল পার্ক (কর্ণাটক)
কর্ণাটকের মহীশূর জেলায় অবস্থিত এই ন্যাশেনাল পার্ক প্রকৃতিপ্রেমী এবং ফটোগ্রাফারদের জন্য অন্যতম পর্যটকস্থল। প্রায় ৬৪২.৩৯ বর্গকিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত এই পার্কে চিতা বাঘ এবং লেপার্ড-এর আধিক্য সব থেকে বেশি। বাঘ ছারাও এখানে হরিণ, সোনালী বানর, ভালুক, হাতি, বিভিন্ন প্রজাতির সাপ এবং পাখি দেখতে পাওয়া যায়। এই পার্কে পর্যটকদের জন্য জীপ এবং বাসে করে সাফারির ব্যবস্থা রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos