বৃষ্টি নেই দক্ষিণবঙ্গ জুড়ে, সোমবার থেকে কি বদলাবে ছবি? নতুন তথ্য দিল আলিপুর

আষাঢ়় মাস শেষ হয়েছে শ্রাবণ মাসের মাঝামাঝি- কিন্তু এখনও তেমনভাবে বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির ঘাটতি রয়েছে। উত্তর বঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। ব্যাপক ক্ষতি হচ্ছে চাষের কাজের। এই সময়টা ধান রোয়ার সময়। কিন্তু প্রয়োজনীয় বৃষ্টি না হওয়ায় বাধা পাচ্ছে রোয়ার কাজ। তাই সপ্তাহের শুরু থেকেই যদি প্রবল বৃষ্টি হয়ে তাহলে চাষের কাজে সুবিধে হবে কৃষকদের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস চলতি সপ্তাহে বৃষ্টি বাড়বে বঙ্গে। 

Parna Sengupta | Published : Jul 25, 2022 2:49 AM IST

111
বৃষ্টি নেই দক্ষিণবঙ্গ জুড়ে, সোমবার থেকে কি বদলাবে ছবি? নতুন তথ্য দিল আলিপুর

এখনও তেমনভাবে বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির ঘাটতি রয়েছে। উত্তর বঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। ব্যাপক ক্ষতি হচ্ছে চাষের কাজের।

211

নতুন ওয়েদার বুলেটিনেও তেমন স্বস্তির কথা শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে উপকূলের তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে প্রায় শুষ্ক থাকবে আবহাওয়া। 

311

এছাড়া বাকি জেলাগুলি যেমন উত্তর ২৪ পরগণা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান , বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় আবহাওয়া প্রায় শুষ্ক থাকবে। 

411

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুধু সোমবার অর্থাৎ ২৫শে জুলাই নয়, ২৯শে জুলাই সকাল পর্যন্ত এই রকম আবহাওয়া থাকবে। বৃষ্টি ছিঁটেফোটা হলেও তা বাড়বে না। পরিমাণও হবে যৎসামান্য।

511

আলিপুর জানাচ্ছে ২৯ তারিখ সকালের পর থেকে পরিবর্তন আসবে। বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে দক্ষিণ বঙ্গের কপালে এই সপ্তাহে যে বৃষ্টির মুখ দেখার আশা নেই, তা স্পষ্ট জানিয়েছে আলিপুর।

611

এরই সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে বেশ কয়েকটি জেলায়। সোমবার ও মহ্গলবার তাপপ্রবাহের সতর্কতা দেওয়া হয়েছে পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে। জানানো হয়েছে বুধবার থেকে তাপপ্রবাহ চলতে পারে বাকি জেলাগুলিতেও। 

711

বুধবার থেকে পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান ছাড়াও তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বীরভূমে। ২৮শে জুলাই পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

811

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ২দিন তাপমাত্রায় বড় কোনও পরিবর্তন আসবে না। তবে পরবর্তী তিনদিনে দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

911

উত্তরবঙ্গের জেলাগুলিতে চলতি সপ্তাহে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের কথা জানিয়েছে আলিপুর। বলা হয়েছে আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে ওপরের দিকের জেলাগুলিতে অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার। 

1011

উত্তরবঙ্গের নিচের দিকে জেলা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে কমবে বৃষ্টির পরিমাণ। বেশিরভাগ সময়েই শুষ্ক থাকবে ২৮শে জুলাই সকাল পর্যন্ত বৃষ্টির তেমন সম্ভাবনা নেই এই তিন জেলায়। 

1111

শ্রাবণ মাসের মাঝামাঝি- কিন্তু এখনও তেমনভাবে বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির ঘাটতি রয়েছে। উত্তর বঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। ব্যাপক ক্ষতি হচ্ছে চাষের কাজের। এই সময়টা ধান রোয়ার সময়। কিন্তু প্রয়োজনীয় বৃষ্টি না হওয়ায় বাধা পাচ্ছে রোয়ার কাজ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos