শিক্ষাঙ্গনে বিলুপ্তপ্রায় জনজাতির কিশোরী, মাধ্য়মিক উত্তীর্ণার পড়াশোনার খরচ দেবেন বিধায়ক

এবছর মাধ্যমিক পরীক্ষায় পাস করেছে সে। কিন্তু অভাবের সংসারে মেয়েকে আর পড়াবেন কি করে! চিন্তা পড়ে গিয়েছিলেন মা। নিজের বিধানসভা এলাকার বাসিন্দা দুঃস্থ পড়ুয়াটির পাশে দাঁড়ালেন পুরুলিয়ার বাগমুন্ডির বিধায়ক নেপাল মাহাতো। গ্রামে গিয়ে সংবর্ধনা  দিলেন, নিলেন মেধাবী ছাত্রীটির পড়ানোর দায়িত্বও। 

Asianet News Bangla | Published : Jul 24, 2020 7:49 AM IST / Updated: Jul 24 2020, 04:28 PM IST

15
শিক্ষাঙ্গনে বিলুপ্তপ্রায় জনজাতির কিশোরী, মাধ্য়মিক উত্তীর্ণার পড়াশোনার খরচ দেবেন বিধায়ক

পুরুলিয়ার অযোধ্যা পাহাড় লাগোয়া বলরামপুর, বাগমুন্ডি ও ঝালদার মতো প্রত্যন্ত এলাকায় বাস বিড়হোড় জনজাতির মানুষের। বিলুপ্তপ্রায় এই জনজাতির মধ্যে পড়াশোনার চল নেই বললেই চলে। 
 

25

বাগমুন্ডির থানার ভূপতিপল্লি গ্রামে বাড়ি জবা শিকারীর। গ্রামটি বিড়হোড় জনজাতি অধ্যুষিত। জবা নিজেও সেই জনজাতির। প্রবল দারিদ্র্যের সঙ্গে লড়াই করে এবছর মাধ্যমিক পরীক্ষায় পাস করেছে সে।
 

35

জবা যখন খুব ছোট, তখন তাঁর বাবা মারা যায়। দিনমজুরি করে কোনওমতে সংসার চালান মা। মেয়ে-মাধ্যমিক পর্যন্ত পড়িয়েছেন তিনি। এর বেশি আর সাধ্য নেই!
 

45

খবর পেয়ে সোজা বাগমুন্ডির ভূপতিপল্লী গ্রামে চলে যান স্থানীয় বিধায়ক নেপাল মাহাতো। গ্রামের মেধাবি পড়ুয়াকে নিজে সংবর্ধনাও দেন তিনি। বিধায়কের আশ্বাস, জবা যতদূর পর্যন্ত পড়বে, তার সমস্ত খরচ তিনি যোগাবেন। 
 

55

বিধায়ক নেপাল মাহাতো বলেন,  'আমার বিধানসভা এলাকায় একটি মেয়েকে সংগ্রাম করে মাধ্যমিক পাশ করেছে। তার আরও পড়ার ইচ্ছাকে সম্মান জানাতে চাই।' বিলুপ্তপ্রায় বিড়হোড় জনজাতির মেয়ের পড়াশোর আরও এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন তিনি

Share this Photo Gallery
click me!
Recommended Photos