Cyclone Jawad: জাওয়াদের প্রভাবে ডুবল নৌকা, জলোচ্ছ্বাস সুন্দরবনের নদীতে, কী অবস্থা দক্ষিণবঙ্গের

শক্তি হারিয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় জওয়াদ। যদিও সকাল থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে ভারী বৃষ্টি। এর মাঝে অঘটন গঙ্গাসাগরের কচুবেরিয়া ঘাটে। এরই মাঝে আচমকাই ডুবে যায় একটি নৌকা। খতিয়ে দেখছে প্রশাসন। অপরদিকে দিঘার সমুদ্র সৈকতে প্রবল সতর্কতা জারি করা হয়েছে। মাইকিং করে প্রচার চালাচ্ছে পুলিশ। দড়ি বেধে সীমানা আটকে দেওয়া হয়েছে। চলুন দেখে নেওয়া যাক রবিবার কী পরিস্থিতি দক্ষিণবঙ্গে।

 

 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 6:54 AM IST / Updated: Dec 05 2021, 12:29 PM IST

110
Cyclone Jawad: জাওয়াদের প্রভাবে ডুবল নৌকা, জলোচ্ছ্বাস সুন্দরবনের নদীতে, কী অবস্থা দক্ষিণবঙ্গের

শক্তি হারিয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় জওয়াদ। যদিও সকাল থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে ভারী বৃষ্টি। রবিবার সকালে এর মাঝে অঘটন গঙ্গাসাগরের কচুবেরিয়া ঘাটে। এরই মাঝে আচমকাই ডুবে যায় একটি নৌকা।  

210

 গঙ্গাসাগরের কচুবেরিয়া ঘাটের কাছে বেঁধে রাখা নৌকা ডুবল মুড়িগঙ্গা নদীতে।   দুর্যোগের জেরে কচুবেরিয়া ঘাটের কাছে নোঙর করা ছিল নৌকা। সেই নৌকা ডুবে যাওযায় আতঙ্ক ছড়াল এলাকায়। তবে নৌকাতে কেউ ছিল না বলেই জানা গিয়েছে। কী করে নৌকাডুবি হল তা খতিয়ে দেখছে প্রশাসন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে দুর্যোগের কারণেই এই ঘটনা ঘটেছে।

310

  ঘূর্ণিঝড় জওয়াদ গভীর নিম্নচাপে পরিণত হতেই সকাল থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে ভারী বৃষ্টি।  এদিকে অমাবস্যার ভরা কোটাল এ দুশ্চিন্তায় সুন্দরবনের উপকূলবর্তী এলাকার মানুষজন। জোয়ারের জল প্রচুর পরিমাণে বেড়েছে নদীগুলিতে।  নদীর বাঁধের কানায় কানায় চলে এসেছে জল।

410

 ইতিমধ্যেই জাওয়াদ এর প্রভাব পড়তে শুরু করেছে সুন্দরবনের উপকূলবর্তী এলাকায়। জল আরো বাড়লে বিপদ বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন এলাকার মানুষ। ইতিমধ্যেই গতকালের ভারী বর্ষণে ফুলে ফেপে উঠেছে নদীর জল।

510

 একনাগাড়ে ভারী বৃষ্টির জেরে ইট বাধানো রাস্তাতেও জল উঠবে  উঠবে করছে। এদিকে সারাদিনই দক্ষিণবঙ্গে অতি ভারীবর্ষণের পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস। এহেন পরস্থিতি নিয়ে রীতিমত উদ্বেগের মুখে জেলা প্রশাসন।

610

অপরদিকে   শক্তি ক্ষয় করে ঘূর্ণিঝড় থেকে নিম্নচাপে পরিণত হয়েছে জাওয়াদ। যার জেরে বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, হেমনগর, সন্দেশখালি ও হাসনাবাদে মানুষের মধ্যে আতঙ্ক অনেকটাই কমেছে।

710

বিশেষ করে যে সমস্ত লঞ্চ গুলি নদী পাড়ে সুরক্ষিত স্থানে নোঙর করা ছিল সেই সমস্ত লঞ্চের কর্মীরা নিজেদেরকে এখন নিরাপদ মনে করছেন। যদিও সকাল থেকে বৃষ্টি হয়েই চলেছে। 

810

বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, হেমনগর, সন্দেশখালি এলাকায় এখনও দুর্যোগ কাটেনি‌। কিন্তু আম্ফান বা ইয়াশের মতো পরিস্থিতি না হওয়ায় যথেষ্টই খুশির হাওয়া সুন্দরবনে। দুর্যোগের আশঙ্কা করে একাধিক রুটে ফেরি চলাচল বিঘ্নিত হওয়ার কথা থাকলেও এই বৃষ্টিতে সমস্ত ঘাটে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে।

910

 হাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টি চলবে রবিবার সারাদিন।  সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া।  ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।  তাই সকাল থেকেই দীঘার এলাকায় কড়া সতর্কতা জারি করেছে পুলিশ। দড়ি দিয়ে ঘিরে ফেলা হয়েছে। 

1010

 জাওয়াদ আছড়ে না পড়লেও তার প্রভাব রয়েছে দীঘা উপকূলীয় এলাকায়। সকাল থেকেই মাইকে প্রচার করে সচেতনা বাড়াচ্ছে স্থানীয় পুলিশ প্রশাসন। সারাদিন প্রবল বর্ষণের খবর পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী সোমবার অবধি সমুদ্রে নামতে নিষেধ মৎসজীবীদের।

Share this Photo Gallery
click me!
Recommended Photos