নিম্নচাপ অক্ষরেখার অবস্থান, দুই বঙ্গে ভারী বর্ষণের পূর্বাভাস, সতর্কতা উত্তরবঙ্গে

চলতি বছর বর্যা ঢুকেছে বাংলায় নির্দিষ্ট সময়ের আগেই। বাতাসে আদ্রতার কারণে অস্বস্তি থাকলেও প্রতিদিনই বিক্ষিপ্ত বৃষ্টিপাত হচ্ছে রাজ্যের বিঙিন্ন জায়গায়। সকাল থেকেই থাকছে মেঘলা আকাশ। এরই মাঝে তৈরি নিম্নচাপ অক্ষরেখা। তার জেরেই এবার ভারী থেকে অতিভারী বর্ষণে পূর্বাভাস মিলল দুই বঙ্গে। 

Jayita Chandra | Published : Jun 23, 2020 10:55 AM IST

16
নিম্নচাপ অক্ষরেখার অবস্থান, দুই বঙ্গে ভারী বর্ষণের পূর্বাভাস, সতর্কতা উত্তরবঙ্গে

মঙ্গলবার সকাল থেকেই কলকাতার বুকে আংশিক মেঘলা আকাশ। সকালে বিক্ষিপ্ত বৃষ্টিপাও হয়েছে বেশি কিছু জায়গায়। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে।

26

এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৬৯ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৫.৫ মিলিমিটার। আগামী কয়েক ঘণ্টায় কিছু এলাকাতে হালকা বৃষ্টির সম্ভাবনা। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। 

36

তবে সপ্তাহের শেষে মিলবে ভারী বর্ষণের দেখা। পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে এক নিম্নচাপ অক্ষরেখা। এর জেরেই পূবালী হাওয়ায় প্রচুর জলীয়বাষ্প প্রবেশ করবে রাজ্যে।

46

যার প্রভাবে বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস মিলল আবহাওয়া দফতর থেকে। বৃষ্টিপাত হতে পারে ৭০ থেকে ২০০ মিলি মিটার পর্যন্ত। 

56

উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা।

66

দক্ষিণবঙ্গেও আকাশ থাকছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে আগামী দুদিন। শুক্রবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি দক্ষিণবঙ্গে, সপ্তাহের শেষেও  বাড়বে ভারী বৃষ্টির সম্ভাবনা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos