অবিশ্বাস্য, কানপুরে মাত্র ১ টাকায় স্তন ক্যান্সারের চিকিৎসা, বিশেষ প্রযুক্তিতে হল অস্ত্রোপচার

নজির স্থাপন করে কানপুরের জিএসভিএম মেডিক্যাল মাত্র এক টাকায় স্তন ক্যান্সারের চিকিৎসার স্বপ্ন পূরণের উদ্যোগ নিয়েছে। নতুন প্রযুক্তি আবিষ্কার করেছেন মেডিকেল কলেজের প্রতিশ্রুতিশীল চিকিৎসকরা। 

Web Desk - ANB | Published : Oct 19, 2022 10:25 AM IST

আপনি কি বিশ্বাস করতে পারেন যে এক টাকায় স্তন ক্যান্সারের চিকিৎসা করা যায়? সারা বিশ্বে স্তন ক্যান্সারের ঘটনা দ্রুত বাড়ছে। এই ক্যান্সারের ব্যয়বহুল চিকিৎসার কারণে অনেকেই হতাশ হয়ে পড়েন। কিন্তু এখন নজির স্থাপন করে কানপুরের জিএসভিএম মেডিক্যাল মাত্র এক টাকায় স্তন ক্যান্সারের চিকিৎসার স্বপ্ন পূরণের উদ্যোগ নিয়েছে। নতুন প্রযুক্তি আবিষ্কার করেছেন মেডিকেল কলেজের প্রতিশ্রুতিশীল চিকিৎসকরা। প্রথমবারের মতো, স্তন ক্যান্সারের রোগীদের অনকো ম্যামোপ্লাস্টি পদ্ধতিতে চিকিত্সা করা হয়েছে।

জিএসভিএম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ চিকিৎসক সঞ্জয় কালা বলেছেন যে এই কৌশলটির মাধ্যমে স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের স্তন থেকে শুধুমাত্র সংক্রামিত অংশটি সরিয়ে ফেলা হয় এবং এর পরিবর্তে, ভলিউম প্রতিস্থাপন পদ্ধতিতে এটিকে পুনরায় আকার দেওয়া হয়। তিনি জানান, এই কৌশলের মাধ্যমে ৪৮ বছর বয়সী এক রোগীর অস্ত্রোপচার করা হয়েছিল, যা সফল হয়েছে। কালা জানান, প্রথম স্তন কাটার কারণে সব মহিলাই হতাশায় ভুগছিলেন। মাঝে মাঝে সে আত্মহত্যার পথও নিয়েছে। এই কৌশল থেকে অনেক সুবিধা হয়।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

সঞ্জয় কালার মতে, প্লাস্টিক সার্জন, 'চিকিৎসক প্রেম শঙ্কর, আমি নিজে, চিকিৎসক শুভম, চিকিৎসক পুনীত এই অপারেশনে জড়িত ছিলেন।' কালা আরও জানান যে মেডিকেল কলেজে চিকিৎসা নেওয়ার বিশেষত্ব হল এখানে আপনাকে শুধুমাত্র ১ টাকার একটি ফর্ম ফিলাপ করতে হবে, তার উপর সমস্ত চিকিত্সা করা হবে। এছাড়াও অনেক সরকারি প্রকল্পের সুবিধাও সরাসরি রোগীদের দেওয়া হচ্ছে। এই অপারেশনের কথা বললে, বেসরকারি হাসপাতালে এর খরচ পড়ে ৫ থেকে ১০ লাখ টাকা। আপনি বা আপনার পরিচিত কারও যদি এমন রোগী থাকে তবে অবশ্যই তার সঙ্গে এই খবরটি শেয়ার করুন।

Share this article
click me!