সাধারণ মাথাব্যথা থেকে হতে পারে ব্রেন টিউমার, এই লক্ষ্মণগুলো দেখলেই সতর্ক হন

ব্রেন টিউমার হল মস্তিষ্কের একটি নোডুল বা অস্বাভাবিক কোষের বৃদ্ধি। ব্রেন টিউমার প্রধানত দুই প্রকার। নন-ক্যান্সারাস এবং ক্যান্সারাস হয়। 

Parna Sengupta | Published : Jun 8, 2022 11:22 AM IST

কখনও কখনও একটি সাধারণ মাথাব্যথাই ইঙ্গিত দেয় জটিল কোনও রোগের। মাথা ব্যাথার ধরণ বলে দেবে কীভাবে কোনও রোগ আপনার শরীরে বাসা বাঁধছে। আপনার যদি টানা কয়েকদিন ধরে মাথাব্যথা হয়, আপনি যদি রাতে বা ভোরে প্রচণ্ড মাথাব্যথা নিয়ে ঘুম থেকে ওঠেন, মাথা ঘোরা অনুভব করেন, মাথাব্যথার সাথে বমি অনুভব করেন, বা হাঁচি-কাশি হয়, তাহলে তা উপেক্ষা করা উচিত নয়।

প্রায়শই লোকেরা মাথাব্যথা হলে ওষুধ খান। কিন্তু এর পরেও যদি আপনার মাথাব্যথা থাকে, তাহলে তা ব্রেন টিউমার হওয়ার লক্ষণ হতে পারে। ব্রেন টিউমারের সময়মত নির্ণয় ও চিকিৎসার গুরুত্ব সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে প্রতি বছর ৮ জুন বিশ্ব ব্রেন টিউমার দিবস পালিত হয়।

ব্রেন টিউমার 

ব্রেন টিউমার হল মস্তিষ্কের একটি নোডুল বা অস্বাভাবিক কোষের বৃদ্ধি। ব্রেন টিউমার প্রধানত দুই প্রকার। নন-ক্যান্সারাস এবং ক্যান্সারাস হয়। ক্যান্সারের টিউমারগুলিও এটির বিকাশের পদ্ধতির উপর ভিত্তি করে দুটি বিভাগে বিভক্ত। মস্তিষ্কে সরাসরি বিকশিত টিউমারগুলিকে প্রাথমিক মস্তিষ্কের টিউমার বলা হয়, যেগুলি শরীরের অন্যান্য অংশ থেকে মস্তিষ্কে ছড়িয়ে পড়ে, তাকে সেকেন্ডারি বা মেটাস্ট্যাটিক ব্রেন টিউমার বলা হয়।

এই লক্ষণগুলিকে গুরুত্ব সহকারে নিন

• হালকা মাথাব্যথা ধীরে ধীরে তীব্র হয়ে উঠছে।
• সকালে ঘুম থেকে উঠলে মাথা ব্যথা হয়।
• চোখ ক্ষতিগ্রস্ত হলে যেমন অবস্থা হয়, তেমন ঝাপসা দৃষ্টি
• ভারসাম্য বজায় রাখতে সমস্যা হচ্ছে।
• কথা বলতে অসুবিধা।
• শ্রবণ সমস্যা মাথার ভিতরে স্নায়ু কাঁপানো।

চিকিৎসা-

মস্তিষ্কের টিউমারের চিকিত্সার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে, যা টিউমারের ধরন, আকার এবং অবস্থার ভিত্তিতে নির্বাচন করা হয়। তাই এই লক্ষ্মণগুলো দেখলে সরাসরি চিকিৎসকের পরামর্শ নিন। 

Share this article
click me!