নিউজক্লিকের বিরুদ্ধে রাষ্ট্রপতি এবং প্রধান বিচারপতিকে চিঠি ২৫৫ জন বিশিষ্টের, চিনা নেক্সাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

চিঠিতে অভিযোগ করা হয়েছে যে, ইমেল আদান-প্রদান প্রকাশ্যে আসার পর এটা স্পষ্ট যে এই লোকেরা নেতা বা সাংবাদিক নয়, ডিলার। চিঠিতে বলা হয়েছে, এ ধরনের দেশবিরোধী, অগণতান্ত্রিক প্রেস এজেন্ডা বন্ধ করতে হবে।

Parna Sengupta | Published : Aug 11, 2023 1:19 PM IST

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন এবং নিউজক্লিক ওয়েবসাইট এবং চিনের কমিউনিস্ট পার্টির মধ্যে ইমেল প্রকাশের পরে, প্রাক্তন আমলা, কূটনীতিক এবং বিভিন্ন ক্ষেত্রের অবসরপ্রাপ্ত বিশিষ্ট নাগরিকরা দেশের রাষ্ট্রপতি এবং ভারতের প্রধান বিচারপতিকে চিঠি লিখেছেন। এ ব্যাপারে তাদের হস্তক্ষেপ দাবি করেছেন তাঁরা। চিঠিতে অভিযোগ করা হয়েছে যে, ইমেল আদান-প্রদান প্রকাশ্যে আসার পর এটা স্পষ্ট যে এই লোকেরা নেতা বা সাংবাদিক নয়, ডিলার। চিঠিতে বলা হয়েছে, এ ধরনের দেশবিরোধী, অগণতান্ত্রিক প্রেস এজেন্ডা বন্ধ করতে হবে।

কি লেখা আছে চিঠিতে

রাষ্ট্রপতি এবং দেশের প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে বলা হয়েছে যে আমরা ভুয়ো খবর এবং ভারতবিরোধী এজেন্ডা চালাচ্ছে এমন লবিতে উদ্বিগ্ন। তাই এই চিঠি। দ্য নিউ ইয়র্ক টাইমসের সাম্প্রতিক তদন্ত যা চিনের নির্দেশে কোটিপতি নেভিল রায় সিংগামের অর্থায়নে পরিচালিত একটি সংস্থা হিসাবে নিউজ পোর্টাল নিউজক্লিককে উন্মোচন করেছে আমাদের বেদনা ও যন্ত্রণার কেন্দ্রবিন্দু। প্রশ্ন জাগে যে বিদেশী শক্তির ইশারায় ভুল তথ্য ছড়াচ্ছে এবং আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করার চেষ্টা করছে এমন শক্তিকে কি আমাদের দমন করা উচিত নয়? তুচ্ছ এজেন্ডার জন্য যুক্তি, দেশপ্রেম, সততার কণ্ঠস্বরকে দমিয়ে রাখার অনুমতি কি আমরা দিতে পারি? নিউজ মিডিয়া পোর্টাল, নিউজক্লিক, জাল খবর ছড়ানোর জন্য কুখ্যাত, ভারতের সাথে প্রকাশ্যে শত্রুতাপূর্ণ একটি দেশের সাথে সন্দেহজনক লিঙ্ক থাকার জন্য দোষী সাব্যস্ত হয়েছে।

চিঠিতে লেখা হয়েছে আমাদের ক্ষোভের প্রথম কারণ হল আমরা 'মুক্ত সংবাদপত্র'-এর আড়ালে সব ধরনের শত্রু শক্তিকে খুব বেশি উৎসাহ দিচ্ছি। একটি অব্যাহতি যা কোন আইনের উপর ভিত্তি করে নয়। এটি শুধু জাতীয় স্বার্থেরই ক্ষতি করে না বরং গণমাধ্যমের বৈধ অঙ্গগুলিকে কলঙ্কিত করার দ্বারও খুলে দেয়, যেগুলো অনস্বীকার্যভাবে স্বাধীন হওয়া উচিত।

চিঠিতে লেখা হয়েছে এই লোকেরা ভারতীয় গণতান্ত্রিক কাঠামোকে দুর্বল করতে চায়। চিন থেকে গোপনে তহবিল নিয়ে মুক্ত গণমাধ্যমের নামে আমাদের গণতন্ত্রকে চ্যালেঞ্জ করা। ইউজক্লিক ভারতের নির্বাচিত সরকারকে ফ্যাসিস্ট হিসাবে চিত্রিত করার সাহস করেছে যখন এটি চীনের বেতনভোগী ছিল। আরও খারাপ, ভারতীয় বিরোধীদের তাদের দলের সিনিয়র মুখপাত্র সমর্থনে কথা বলার সাথে সোশ্যাল মিডিয়ায় এই চিনা মুখপত্রটিকে সমর্থন করার উদ্বেগজনক উদাহরণ রয়েছে। ভারতের অন্যান্য রাজনৈতিক নেতারা একটি এনজিওতে অংশীদার হিসাবে কাজ করে যা নিউজক্লিককে অর্থায়ন করে। এটা খুবই জঘন্য ষড়যন্ত্র। রাফালে চুক্তির নিউজক্লিকের কভারেজ এবং একই সময়ে বিরোধীদের প্রশ্ন উত্থাপন করা ছিল এজেন্ডার অংশ।

চিঠির লেখকরা অবিলম্বে নিউজক্লিক ওয়েবসাইটের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। প্রাক্তন রাষ্ট্রদূত ভাস্বতী মুখোপাধ্যায়, প্রাক্তন ডিজিপি বিএল বোহরা, প্রাক্তন বিচারপতি কে. শ্রীধর রাও, প্রাক্তন বিচারপতি এসএন ধিংড়া, প্রাক্তন বিচারপতি আর কে মারাঠিয়া, প্রাক্তন বিচারপতি আরএস রাঠোড়, প্রাক্তন বিচারপতি এমসি গর্গ, প্রাক্তন আইএএস যোগেন্দ্র নারায়ণ, প্রাক্তন আইএএস এলসি গোয়েল, প্রাক্তন নাম। আইপিএস সঞ্জীব ত্রিপাঠী সহ ২৫৫ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Share this article
click me!