Digital India: ভারতে ইন্টারনেট ব্যবহারে ব্যাপক বৃদ্ধি, শহরের তুলনায় গ্রামেগঞ্জেই ডিজিটালে ঝোঁক বেশি

ভারতে মোট পুরুষের সংখ্যায় ইন্টারনেটের ব্যবহারে এগিয়ে আছেন মহিলারা। ২০২১ সালের তুলনায় ডিজিটাল পেমেন্ট ২০২২ সালে প্রায় ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Web Desk - ANB | Published : May 4, 2023 9:01 AM IST

সমগ্র ভারতবাসীর প্রায় অর্ধেকেরও বেশি অংশ, প্রায় ৭৫৯ মিলিয়ন (প্রায় ৭৬ কোটি) নাগরিক দৈনন্দিন জীবনে সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারী বলে প্রমাণিত হয়েছে। বুধবার শিল্প সংস্থা আইএএমএআই এবং বাজার ডেটা বিশ্লেষণ সংস্থা কান্তারের যৌথ প্রতিবেদনে বলা হয়েছে যে, এই বিপুল সংখ্যক ভারতীয়রা প্রত্যেক মাসে অন্তত একবার হলেও ইন্টারনেট ব্যবহার করেন।

২০২২ সালের ইন্টারনেট ইন ইন্ডিয়া রিপোর্ট অনুযায়ী, ভারতে সক্রিয় ইন্টারনেট বেস ২০২৫ সালের মধ্যে ৯০০ মিলিয়নে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে৷ “৭৫৯ মিলিয়ন 'সক্রিয়' ইন্টারনেট ব্যবহারকারী মাসে অন্তত একবার হলেও ইন্টারনেট ব্যবহার করেন। ২০২৫ সাল নাগাদ এই সংখ্যাটি ৯০০ মিলিয়ন-এ উন্নীত হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই ঘটনা এই প্রথমবার ঘটল যে, বেশিরভাগ ভারতীয় সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারী হয়ে উঠেছেন।"

রিপোর্ট অনুসারে, ভারতে ৭৫৯ মিলিয়ন 'সক্রিয়' ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৩৯৯ মিলিয়ন গ্রামীণ ভারত থেকে, আর ৩৬০মিলিয়ন মানুষ রয়েছেন শহুরে নাগরিক। এই রিপোর্ট এটাই ইঙ্গিত করে যে, গ্রামীণ ভারতে ইন্টারনেট ব্যবহার দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। “শহুরে ভারতে ইন্টারনেট বৃদ্ধি পেয়েছে মাত্র ৬ শতাংশ হারে, সেখানে গ্রামীণ ভারতে গত এক বছরে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পেয়েছে ১৪ শতাংশ হারে। এর থেকে এটাই অনুমান করা হয় যে, ২০২৫ সালে ভারতের মোট ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির ৫৬ শতাংশই হবে গ্রামীণ ভারত থেকে।” রিপোর্টে দেখা গেছে যে, ডিজিটাল বিভাজনটা একেকটি রাজ্যবিশেষে ভিন্ন ভিন্ন হয়েছে। বিহারে ৩২ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেছেন। সবচেয়ে এগিয়ে আছে গোয়া। এখানে প্রায় ৭০ শতাংশ মানুষ ইন্টারনেটের নিয়মিত ব্যবহারকারী।

শুধুমাত্র রাজ্য বিশেষে নয়। লিঙ্গ বিশেষেও ইন্টারনেটের ব্যবহার ওঠানামা করছে। ১০০ শতাংশের মধ্যে এখনও পর্যন্ত ৫৪ শতাংশ পুরুষ ইন্টারনেট ব্যবহার করছেন, আর অপরদিকে এবিষয়ে এগিয়ে আছেন মহিলারা। ২০২২ সালের রিপোর্ট বলছে, সমস্ত নতুন ব্যবহারকারীর মধ্যে ৫৭ শতাংশই মহিলা। এর দ্বারা এটাই অনুমান করা হয় যে, ২০২৫ সালের মধ্যে সমস্ত নতুন ব্যবহারকারীর ৬৫ শতাংশই হবে নারীরা।

ব্যবহারের পরিপ্রেক্ষিতে, ডিজিটাল বিনোদন, ডিজিটাল যোগাযোগ এবং সোশ্যাল মিডিয়া ভারতে সর্বাধিক জনপ্রিয় পরিষেবা হয়ে উঠেছে। প্রকৃতপক্ষে, ভারতীয়রা সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে পরবর্তী ই-কমার্স গন্তব্য হিসাবে দ্রুত মানিয়ে নিচ্ছে, বছরে ৫১ শতাংশ বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে ডিজিটাল মাধ্যমের হাত ধরেই। রিপোর্ট অনুসারে, ২০২১ সালের তুলনায় ডিজিটাল পেমেন্ট ২০২২ সালে প্রায় ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা আনুমানিক ৩৩৮ মিলিয়ন ব্যবহারকারীর কাছে পৌঁছেছে। যার মধ্যে ৩৬ শতাংশ মানুষ গ্রামীণ ভারতের। "সমস্ত ডিজিটাল পেমেন্ট ব্যবহারকারীদের নব্বই শতাংশই ইউপিআই ব্যবহারকারী," রিপোর্টে বলা হয়েছে।

আরও পড়ুন-
Breaking News: জম্মু কাশ্মীরে বিরাট বিপর্যয়! বৃহস্পতিবার সকালে ভেঙে পড়ল ভারতীয় সেনাবাহিনীর কপ্টার
ময়নার বিজেপি নেতার খুনের কাণ্ডে গ্রেফতার করা হল তৃণমূল নেতা মিলন ভৌমিককে

গভীর রাতে কুস্তিগিরদের ধর্নাস্থলে পুলিশি হানা, মত্ত অবস্থায় চূড়ান্ত অভব্যতা দিল্লি পুলিশের

Read more Articles on
Share this article
click me!