ভারতীয় গোয়েন্দাদের জালে আবু বকর, ১৯৯৩এর মুম্বই হামলার অন্যতম চক্রী

আবু বকর, পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষক নিয়েছিল। পাক অধিকৃত কাশ্মীরে যাতায়াত ছিল তার। সূত্রের খবর থেকেই বিস্ফোরণের যাবতীয় প্রশিক্ষণ সে নিয়েছিল। মুম্বই হামলার যতজন ষড়যন্ত্রী ছিল তাদের মধ্যে সে একজন।

Web Desk - ANB | Published : Feb 5, 2022 3:08 AM IST

বিদেশে অভিযানে বড় সাফল্য পেল ভারত। ১৯৯৩ সালে মুম্বই হামলার (1993 Mumbai Attack) অন্যতম চক্রী আবু বকরকে (Abu Bakar) গ্রেফতার করা হয়েছে। ভারতের মোস্ট ওয়ান্টেড (Most Wanted) তালিকায় অন্যতম নাম ছিল আবু বকরের। তাকে সংযুক্ত আরব আমির শাহী (UAE) থেকে গ্রেফতার করা হয়েছে বলে সূত্রের খবর। ১৯৯৩ সালে পরপর বিস্ফোরণে কেঁপে উঠেছিল মুম্বই। সেই হামলায় ২৫৭ জনের মৃত্যু হয়েছিল। আহতের সংখ্যা ছিল ৭১৩। দাউদ ইব্রাহিমের অন্যতম ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিল আবু বকর। 

আবু বকর, পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষক নিয়েছিল। পাক অধিকৃত কাশ্মীরে যাতায়াত ছিল তার। সূত্রের খবর থেকেই বিস্ফোরণের যাবতীয় প্রশিক্ষণ সে নিয়েছিল। মুম্বই হামলার যতজন ষড়যন্ত্রী ছিল তাদের মধ্যে সে একজন। ভারত থেকে পালিয়ে যাওয়ার পর সংযুক্ত আরব আমিরশাহী ও পাকিস্তানেই মূলত ঘাঁটি তৈরি করে বাস করছিল। সম্প্রতি সংযুক্ত আরব আমির শাহী থেকে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি আবু বকরকে গ্রেফতার করে। 

আবু বকরকে এক আগে ২০১৯ সালে একবার গ্রেফতার করা হয়েছিল। কিন্তু কিছু নথিপত্রের সমস্যা থাকায় সেবার আরব আমির শাহী থেকে সে মুক্তি পায়। তবে এবার আর যাতে তা না হয় তার জন্য সচেতন রয়েছে ভারত। সূত্রের খবর ভারতীয় সংস্থাগুলি আবু বকরের হস্তান্তরের প্রক্রিয়া শুরু করেছে। 

ভারতের মোস্ট ওয়ান্টেড জঙ্গির তালিকা  থাকা আবু বকরকে দেশে ফেরাতে পারলে একটি বড় সাফল্যের মুখ দেখবে ভারত। ২৯ বছর পরে তাকে দেশে ফেরানো যাবে বলেও আশাবাদী কেন্দ্রীয় সংস্থাগুলি। দেশে ফিরিয়ে এনে আবু বকরের বিচার প্রক্রিয়াও শুরু করা হবে। 

আবু বকরের পুরো নাম আবু বকর আব্দুল গফুর শেখ। দাউদ ইব্রাহিমের ডান হাত মহম্মদ ও মুস্তফার সঙ্গে হাত মিলিয়ে চোরাচালানের কাজে যুক্ত ছিল সে। সোনা, পোষাক, ইলেকট্রনিক্স সামগ্রী পাচার করত। মুম্বইয়ের কাছে সমুদ্রপথে ঘাঁটি তৈরি করেছিল সে। তবে মুম্বইয় হামলার পর ১৯৯৭ সালে আবুর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করা হয়েছিল। আবু দুবাইতেও ব্যবসা শুরু করেছিল। এক ইরানি মহিলাকে বিয়ে করেছিল। সেই মহিলা তাঁর দ্বিতীয় স্ত্রী। 

দেশ বিরোধী লেখা পোস্ট সোশ্যাল মিডিয়ায়, জম্মু ও কাশ্মীরের সাংবাদিককে জেলে পুরল পুলিশ

ভারতের ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা অবৈধভাবে দখল করেছে চিন, লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Assembly Election 2022: সিধু ও চন্নির দ্বৈরথ শেষ হবে রবিবার, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নাম ঘোষণা রাহুল গান্ধীর

Share this article
click me!