লোকসভার স্পিকারের ডাকা সর্বদলীয় বৈঠক নিষ্পত্তিহীন, দাবিতে অনড় কেন্দ্র ও বিরোধীরা-অচল সংসদ

ওম বিড়লা দুপুর ১টায় তার ঘরে সব দলকে আমন্ত্রণ জানান। এই বৈঠকে বিড়লা সমস্ত রাজনৈতিক দলকে হাউসের কাজ করার অনুমতি দেওয়ার জন্য আবেদন করেন এবং সাত দিন ধরে চলমান অচলাবস্থা শেষ করার চেষ্টা করেন।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 1:27 PM IST

লন্ডনে রাহুল গান্ধীর বিবৃতি এবং আদানি ইস্যুতে জেপিসি গঠনের দাবি নিয়ে সরকার ও বিরোধীদের মধ্যে ক্রমাগত টানাপোড়েনের কারণে সংসদে সাত দিন ধরে কোনও কাজ হচ্ছে না। লোকসভার স্পিকার ওম বিড়লা লোকসভায় সরকার ও বিরোধীদের মধ্যে অচলাবস্থা কাটানোর জন্য মঙ্গলবার দুপুর একটায় সব দলের বৈঠক ডাকেন।

ওম বিড়লা দুপুর ১টায় তার ঘরে সব দলকে আমন্ত্রণ জানান। এই বৈঠকে বিড়লা সমস্ত রাজনৈতিক দলকে হাউসের কাজ করার অনুমতি দেওয়ার জন্য আবেদন করেন এবং সাত দিন ধরে চলমান অচলাবস্থা শেষ করার চেষ্টা করেন।

উল্লেখ্য, সরকার এবং বিরোধীদের মধ্যে চলমান সংঘর্ষের কারণে মঙ্গলবারও লোকসভায় কোনও কাজ করা যায়নি। উভয় পক্ষের হট্টগোল ও স্লোগানের জেরে আজও দুপুর ২টা পর্যন্ত লোকসভার কার্যক্রম মুলতবি করতে হয়। এমতাবস্থায় বিড়লার ডাকা এই সর্বদলীয় বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছিল। তবে এই সর্বদলীয় বৈঠক ফলপ্রসূ হয়নি।

হাউসে চলমান অচলাবস্থার অবসান ঘটাতে লোকসভার স্পিকার ওম বিড়লার ডাকা সর্বদলীয় বৈঠক নিষ্পত্তিহীন থেকে যায়। সূত্রের মতে, বৈঠকে লোকসভার স্পিকার বিড়লা উভয় পক্ষকে তাদের নিজ নিজ বিষয়গুলিকে একপাশে রাখার এবং হাউসের কার্যক্রম চলতে দেওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু উভয় পক্ষই নিজ নিজ দাবিতে অনড়।

বিড়লা কর্তৃক লোকসভার সমস্ত রাজনৈতিক দলের নেতৃবৃন্দের ডাকা সর্বদলীয় বৈঠকের অমীমাংসিত বৈঠকের কারণে, এই মুহূর্তে হাউস চালানোর সম্ভাবনা কম দেখা যাচ্ছে।

জেনে রাখা ভালো যেখানে বিজেপি লন্ডনে দেওয়া বক্তব্যের জন্য রাহুল গান্ধীর কাছে ক্রমাগত ক্ষমা চাওয়ার দাবি করছে, সেখানে বিরোধীরা আদানি ইস্যুতে তদন্তের জন্য জেপিসি গঠনের দাবি করছে। আদানি ইস্যুতে জেপিসি গঠনের পাশাপাশি, কংগ্রেস গত কয়েকদিন ধরে রাহুল গান্ধীকে লোকসভায় কথা বলার অনুমতি দেওয়ার জন্য সময় দাবি করে আসছে। ক্ষমতাসীন দল ও বিরোধী দলের চলমান কোন্দলের কারণে সাত দিন ধরে সংসদে কাজ হচ্ছে না।

এর আগে, দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী ব্যঙ্গাত্মকভাবে বলেছিলেন যে 'আগে লুটপাট তারপর শাস্তিহীন জীবন', এটাই এই মোদী সরকারের মডেল হয়ে উঠেছে। তিনি টুইট করেছেন, “বিরোধীদের কাছে ইডি-সিবিআই, অথচ বন্ধুকে ছেড়ে দিন! 'মোদানি মডেল' মানে আগে লুট, তারপর দায় থেকে মুক্তি নিয়ে চলে যাও।"

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে মঙ্গলবার ইন্টারপোলের ডাটাবেস থেকে পলাতক হীরা ব্যবসায়ী মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ মুছে ফেলার বিষয়ে বিজেপিকে আক্রমণ করেছেন। তিনি বলেন, যারা এই ধরনের মানুষকে 'রক্ষা' করে তাদের পক্ষ থেকে দেশপ্রেমের কথা বলা 'তামাশা'র মতো।

Share this article
click me!