সেনাবাহিনী পাবে অত্যাধুনিক অস্ত্র, ৭০ হাজার কোটি টাকারও বেশি মূল্যের প্রতিরক্ষা চুক্তি অনুমোদিত

ভারতীয় নিরাপত্তা বাহিনীকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহের প্রক্রিয়ায় প্রতিরক্ষা মন্ত্রক ৭০,৫৮৪ কোটি টাকারও বেশি মূল্যের ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে। এর আওতায় সেনাবাহিনীর পক্ষ থেকে বিভিন্ন অস্ত্র ব্যবস্থা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়।

Web Desk - ANB | Published : Mar 16, 2023 4:12 PM IST

বেশ কয়েক বছর ধরেই চিনা অগ্রাসনের মুখে দাঁড়িয়ে রয়েছে ভারত। একবার লাদাখ তো অন্য সময় অরুণাচল- নিয়ন্ত্রণ রেখা বরাবার মাঝেই অস্থিরতা তৈরি করছে চিন। বাড়াচ্ছে সেনার সংখ্যাও। অন্যদিকে কাশ্মীর সীমান্ত সমস্যা তৈরিতে পাকিস্তান সর্বদা একের পর এক পদক্ষেপ গ্রহণ করেছে। এই অবস্থায় সেনা বাহিনীর ওপর চাপ ক্রমশই বাড়ছে। কিন্তু চিন আর পাকিস্তানের হুমকির মোকাবিলা করতে তৈরি ভারত। ইতিমধ্যে যুদ্ধের অস্ত্র ও সরঞ্জামের সম্ভাব বাড়াতে শুরু করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

এই পরিস্থিতিতে ভারতীয় নিরাপত্তা বাহিনীকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহের প্রক্রিয়ায় প্রতিরক্ষা মন্ত্রক ৭০,৫৮৪ কোটি টাকারও বেশি মূল্যের ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে। এর আওতায় সেনাবাহিনীর পক্ষ থেকে বিভিন্ন অস্ত্র ব্যবস্থা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। প্রতিরক্ষা আধিকারিক জানিয়েছেন যে এই চুক্তিতে ভারতীয় নৌবাহিনীকে HAL থেকে ৬০ UH সামুদ্রিক হেলিকপ্টার কেনার জন্য ৩২ হাজার কোটি টাকার মেগা অর্ডার অন্তর্ভুক্ত রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক অনুমোদন করেছে

প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিক জানিয়েছেন যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের বৈঠকে ভারতীয় নৌবাহিনীর জন্য ৬০টি মেড ইন ইন্ডিয়া ইউটিলিটি হেলিকপ্টার এবং মেরিন ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইল অনুমোদন করা হয়েছে। একই সময়ে, ভারতীয় সেনাবাহিনীর জন্য ৩০৭ ATAGS হাউইটজার এবং ভারতীয় কোস্ট গার্ডের জন্য ৯টি ALH ধ্রুব হেলিকপ্টার কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

আত্মনির্ভরশীলতার দিকে পদক্ষেপ

আমরা আপনাকে বলি যে ভারত প্রতিরক্ষা খাতে স্বনির্ভরতার দিকে এগিয়ে চলেছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে, বিদেশী উত্স থেকে প্রতিরক্ষা ক্রয়ের ব্যয় মাত্র ৩৬.৭% এ নেমে এসেছে। ২০১৮-১৯ সালে, বিদেশী উত্স থেকে প্রতিরক্ষা সংগ্রহের মোট ব্যয় ছিল ৪৬%। ২০১৬ এবং ২০২০-এর মধ্যে, ভারত ৯.৫ শতাংশ সহ বৈশ্বিক অস্ত্র আমদানিতে দ্বিতীয় ছিল, তবে এই আমদানি ২০১১-২০১৫ এর মধ্যে আমদানির তুলনায় ৩৩ শতাংশ কম ছিল। ভারতের আমদানি কমায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া। কিন্তু আমেরিকা থেকে আমদানি করা প্রতিরক্ষা সামগ্রীও কমেছে ৪৬ শতাংশ।

উল্লেখ্য, ২০২৩-২৪ সালের বাজেটে প্রতিরক্ষা মন্ত্রকের জন্য মূলধন ব্যায় ধার্য করা হয়েছে ৮৭৭৪ কোটি টাকা। প্রতিরক্ষা পেনশনের জন্য আলাদা পরিমাণে অর্থবরাদ্দ করা হয়েছে যার পরিমাণ ১,৩৮,২০৫ কোটি টাকা। পেনশন-সহ ব্যায় হবে ৪.২২.১৬২ কোটি টাকা। বাজেটের কাগজপত্র অনুসারে প্রতিরক্ষা বাজেটের মোট অঙ্ক ৫,৯৩,৫৩৭,৬৪ কোটি টাকা।

Share this article
click me!