বিধানসভা নির্বাচন ২০২৩: ৫টি রাজ্যের নির্বাচনের তারিখ ঘোষণার আগে পর্যবেক্ষকদের সঙ্গে নির্বাচন কমিশনের গুরুত্বপূর্ণ বৈঠক

নির্বাচন কমিশনের পুলিশ, সাধারণ এবং ব্যয় পর্যবেক্ষকদের গোটা দিন ধরে বৈঠকের উদ্দেশ্য হল আদর্শ আচরণবিধি সফলভাবে কার্যকর করা এবং অর্থ ও পেশী শক্তিকে দমন করা।

Parna Sengupta | Published : Oct 6, 2023 6:23 AM IST

মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, তেলেঙ্গানা এবং মিজোরামে অনুষ্ঠিত হতে চলা বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে শুক্রবার অর্থাৎ ৬ই অক্টোবর পর্যবেক্ষকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন। এই বৈঠককে নির্বাচন কমিশনের চূড়ান্ত প্রস্তুতি হিসেবে দেখা যেতে পারে। এই ৫টি রাজ্যে নির্বাচন কীভাবে পরিচালনা করা যায় সে সংক্রান্ত সব বিষয় নিয়ে আলোচনা হবে। সকাল ১১টার পর বৈঠক শুরু হতে পারে।

জেনে রাখা ভালো যে নির্বাচন কমিশন এই পাঁচটি রাজ্যই পরিদর্শন করেছে। তেলেঙ্গানা রাজ্যের সফরও শেষ হয়েছে বৃহস্পতিবার অর্থাৎ ৫ই অক্টোবর। পর্যবেক্ষকদের সঙ্গে এই বৈঠকের পর যে কোনো সময় এই পাঁচ রাজ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। বৈঠকে নির্বাচন পরিচালনার কৌশল নিয়ে আলোচনা হবে।

বৈঠকের গুরুত্বপূর্ণ পয়েন্ট

সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, নির্বাচন কমিশনের পুলিশ, সাধারণ এবং ব্যয় পর্যবেক্ষকদের গোটা দিন ধরে বৈঠকের উদ্দেশ্য হল আদর্শ আচরণবিধি সফলভাবে কার্যকর করা এবং অর্থ ও পেশী শক্তিকে দমন করা। এই দুটি বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য ফুলপ্রুফ পরিকল্পনা করতে চাইছে কমিশন।

কমিশন এখনও পর্যন্ত রাজস্থান, মিজোরাম, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে নির্বাচনী প্রস্তুতি নিয়েছে। কমিশনের একটি দল তেলেঙ্গানাও সফর করেছে। আগামী কয়েক দিনের মধ্যে পাঁচ রাজ্যে নির্বাচনের ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।

নভেম্বর-ডিসেম্বরে ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, মিজোরাম এবং রাজস্থানে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। মিজোরাম বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে এই বছরের ১৭ ডিসেম্বর। উত্তর-পূর্ব রাজ্যে ক্ষমতায় রয়েছে মিজো ন্যাশনাল ফ্রন্ট।

তেলেঙ্গানা, রাজস্থান, ছত্তিশগড় এবং রাজস্থানের বিধানসভার মেয়াদ আগামী বছরের জানুয়ারিতে বিভিন্ন তারিখে শেষ হচ্ছে। তেলেঙ্গানা ভারত রাষ্ট্র সমিতি (BRS) দ্বারা শাসিত, আর মধ্যপ্রদেশে বিজেপি শাসিত। ছত্তিশগড় ও রাজস্থানে কংগ্রেসের সরকার আছে।

Share this article
click me!