কখনও চিন-পাকিস্তানকে কড়া জবাব, কখনও সীমান্তে উত্তেজনা-ভারত নিয়ে মার্কিন গোয়েন্দা বিভাগের রিপোর্টে কী রয়েছে?

গোয়েন্দাদের মতে, পাকিস্তানের উস্কানি ঘটলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত আগের চেয়ে বেশি সামরিক শক্তি দিয়ে জবাব দেবে বলে সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 9, 2023 7:48 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গোয়েন্দা রিপোর্ট বিশ্বস্তরে ভারতের ক্রমবর্ধমান শক্তি সম্পর্কে অনেক তথ্য শেয়ার করেছে। আমেরিকার প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে, ভারত-পাকিস্তান এবং ভারত-চিনের মধ্যে উত্তেজনা বাড়তে পারে এবং তাদের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা রয়েছে। বুধবার মার্কিন পার্লামেন্টে এই রিপোর্ট পেশ করা হয়েছে, যাতে ভারত সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে।

গোয়েন্দাদের মতে, পাকিস্তানের উস্কানি ঘটলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত আগের চেয়ে বেশি সামরিক শক্তি দিয়ে জবাব দেবে বলে সম্ভাবনা রয়েছে। মূল্যায়নটি মার্কিন গোয়েন্দাদের বার্ষিক হুমকি মূল্যায়নের অংশ, যা মার্কিন কংগ্রেসে জাতীয় গোয়েন্দা সংস্থা প্রকাশ করে।

ভারত ও চিনের মধ্যে সম্পর্ক টানটান থাকবে

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত-চিন দ্বিপাক্ষিক সীমান্ত বিরোধ আলোচনার মাধ্যমে সমাধানে নিযুক্ত থাকলেও ২০২০ সালে দেশগুলোর সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের কারণে সম্পর্ক উত্তেজনাপূর্ণ থাকবে। এই ঘটনার পর থেকে দুজনের সম্পর্ক তিক্ত পর্যায়ে।

সীমান্তে সামরিক সংঘর্ষ বাড়বে

প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত সীমান্তে ভারত ও চিন উভয়েরই 'ফোর্স এক্সপেনশন' দুই পারমাণবিক শক্তির মধ্যে সশস্ত্র সংঘর্ষের ঝুঁকি বাড়িয়ে তুলেছে। এই ধরণের ঘটনা আমেরিকার জনগণ ও স্বার্থের জন্য সরাসরি হুমকি হয়ে দাঁড়াতে পারে। এক্ষেত্রে আমেরিকার হস্তক্ষেপ দাবি করা হয়। পূর্ববর্তী অচলাবস্থা থেকে এটা স্পষ্ট যে LAC-তে বিক্ষিপ্ত সংঘর্ষ ক্রমাগত বেড়েছে।

ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্ক টানাটানি থাকবে

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা উদ্বেগজনক। ২০২১ সালের প্রথম দিকে নিয়ন্ত্রণ রেখা বরাবর উভয় পক্ষ আবার যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরে উভয় দেশই তাদের সম্পর্ক জোরদার করতে আগ্রহী হতে পারে।

ভারত যোগ্য জবাব দেবে

প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পাকিস্তানের সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে সমর্থন করার দীর্ঘ ইতিহাস রয়েছে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, ভারত এখন সামরিক শক্তির সাথে অনুভূত বা প্রকৃত পাকিস্তানি উস্কানির জবাব দেওয়ার সম্ভাবনা বেশি।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস এক প্রশ্নের জবাবে বলেছেন যে মার্কিন-পাকিস্তান সন্ত্রাসবাদ বিরোধী সংলাপ মার্কিন যুক্তরাষ্ট্রকে জঙ্গি হুমকি, সহিংস চরমপন্থা, এলাকায় বিদ্যমান বিপদ মোকাবেলায় পাকিস্তানের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করার সুযোগ দেয়।

Share this article
click me!