Bengaluru Heatwave: ১৫ বছরের মধ্যে এপ্রিল মাসে তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে এই শহর, কবে বৃষ্টি হবে বেঙ্গালুরুতে?

গত ১৫ বছর এপ্রিল মাসের তাপমাত্রা অনুসারে এটি তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা। শুধু তাই নয়, গত আট বছরের মধ্যে এই শহরের এটি ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

 

deblina dey | Published : Apr 16, 2024 6:12 AM IST

Bengaluru Recorded Temperature: আবহাওয়া সম্পূর্ণ বদলে বেঙ্গালুরু এখন প্রবল দাবদহের সঙ্গে লড়াই করছে। এর জেরে শহরটি প্রতিদিন তাপমাত্রার নতুন রেকর্ড ভাঙছে। সম্প্রতি, ভারতের সিলিকন সিটি সর্বোচ্চ ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে, যা ২০১৬ সালের পর সর্বোচ্চ। শনিবার বেঙ্গালুরু ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, ভারতের আবহাওয়া বিভাগ (IMD) এর মতে, গত ১৫ বছর এপ্রিল মাসের তাপমাত্রা অনুসারে এটি তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা। শুধু তাই নয়, দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, গত আট বছরের মধ্যে এই শহরের এটি ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

গত সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভাবনার পূর্বাভাস দেওয়া সত্ত্বেও বেঙ্গালুরু শহর একটানা ১৪৬ দিন বৃষ্টিহীন। সাম্প্রতিক একটি পূর্বাভাস মিলেছে যে আগামী দিনগুলিতে শহরের মধ্যে আংশিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ যদিও ১১ জানুয়ারী আন্তর্জাতিক বিমানবন্দরে এবং দু'দিন আগে কিছু এলাকায় বৃষ্টির খবর পাওয়া গিয়েছে। আবহাওয়া বিভাগ এই দৃষ্টান্তগুলিকে বেঙ্গালুরুর বৃষ্টিপাতের গণনায় অন্তর্ভুক্ত করেনি, কারণ বৃষ্টি ব্যাপক ছিল না এবং ভারতের আবহাওয়া দফতরের কেন্দ্রীয় পর্যবেক্ষণ কেন্দ্রের কাছাকাছি ঘটেনি। আইএমডি অনুসারে, বেঙ্গালুরুতে শেষ রেকর্ড করা বৃষ্টিপাত হয়েছিল 21 নভেম্বর, ২০২৩-এ।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে, সিএস পাটিল, বিজ্ঞানী এবং পরিচালক, বিমানবন্দর আবহাওয়া অফিস, আইএমডি বেঙ্গালুরু, পূর্বাভাস সত্ত্বেও বেঙ্গালুরুতে বৃষ্টিপাত না হওয়ার নিম্নলিখিত কারণগুলি বলেছেন:

১) পারদের উত্তরমুখী যাত্রা এল নিনো কারণে প্রভাবে ঘটছে - প্রশান্ত মহাসাগরের উষ্ণতা, ভারতে কম বৃষ্টিপাত ঘটায়।

২) বায়ুমণ্ডল স্থিতিশীল, আবহাওয়ার বদলানোর সঙ্গে সঙ্গে মেঘলা আকাশ থাকবে। কর্ণাটকে আগামী তিন দিনের জন্য স্থিতিশীল থাকবে।

৩) ২০২৩ সালের খরা পরিস্থিতির কারণে, মাটির আর্দ্রতা নেই এবং এটি তাপমাত্রা বৃদ্ধি এবং বৃষ্টিপাতের কমে যাওয়ার কারণে হয়েছে, সিএস পাটিলের মতে, শুষ্ক মাটি এবং বায়ু উভয়ই তাপপ্রবাহে অবদান রাখে।

দেশ জুড়ে তাপমাত্রা বাড়ছে-

বিশেষজ্ঞদের ব্যাখ্যা অনুসারে, তাপমাত্রা যে শুধু বেঙ্গালুরুর বেড়েছে এমনটা নয়, দেশ জুড়ে তাপমাত্রা বাড়ছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত বেঙ্গালুরুকে ঘিরে দক্ষিণ-অভ্যন্তরীণ কর্ণাটকে সীমিত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আরেকটি অবদানকারী কারণ হল বায়ুমণ্ডলের স্থিতিশীলতা; মেঘ গঠন সাধারণত ঘটে যখন পরিস্থিতি অস্থিতিশীল হয়। আগামী তিন দিন কর্ণাটকে বায়ুমণ্ডলীয় স্থিতিশীলতা বজায় থাকবে বলে আশা করা হচ্ছে।

বেঙ্গালুরু তাপপ্রবাহ: কর্ণাটক সরকার তাপপ্রবাহের পরামর্শ জারি করেছে

কর্ণাটক স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (কেএসডিএমএ) সম্প্রতি একটি পরামর্শ জারি করেছে, দিনের সবচেয়ে উষ্ণতম সময়ে সকলকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে, দুপুর ১২টায় থেকে বিকাল ৩ টা পর্যন্ত। রাজ্য সরকার মানুষকে প্রচুর জল পান করতে এবং অ্যালকোহল, চা, কফি এবং ফিজি পানীয়ের মতো পানীয় এড়িয়ে চলার কথা বলা হয়েছে। কারণ এগুলির ফলে জলশূন্যতার কারণ হতে পারে। রাজ্যের বাসিন্দাদের হালকা রঙের, সুতির কাপড় পরতে এবং বাইরে যাওয়ার সময় সানগ্লাস, ছাতা বা টুপি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। কর্ণাটক রাজ্য সরকার জানিয়েছে, মাথা ঘোরা বা অসুস্থ বোধ করলে দ্রুত চিকিৎসা সহায়তা নেওয়ার পরামর্শ দিয়েছে।

Share this article
click me!