কার্নেগি ইন্ডিয়া সামিটে আলোচনায় বসবেন কিরণ মজুমদার শ - সিদ্ধার্থ মুখোপাধ্যায়, রইল গোটা অনুষ্ঠানের সূচি

সম্মেলনের তৃতীয় দিনে বিদেশ মন্ত্রকের সহ-উদ্যোগে, অ্যাশলে জে টেলিস, বিবেক দেবরায় ও সি রাজামোহনের সম্পাদিত গ্রাসিং গ্রেটনেস: মেকিং ইন্ডিয়া এ লিডিং পাওয়ার- নামে একটি বইয়েরও উদ্বোধন হবে।

 

Web Desk - ANB | Published : Nov 25, 2022 10:18 AM IST / Updated: Nov 25 2022, 04:54 PM IST

 

 

কার্নেগি ইন্ডিয়ার প্রধান সামিট, গ্লোবাল টেকনোলজি সামিট, তিন দিনের এই অনুষ্ঠানের প্রধান আলোচ্য বিষয় ছিল 'বিভাজন ও তার প্রভাব'।

অনুষ্ঠানের তৃতীয় দিনের অনুষ্ঠানে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বায়োকনের প্রধান কিরণ মজুমদার শ এবং পুলিৎজার জয়ী সিদ্ধার্থ মুখোপাধ্যায় একটি ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠানে আলোচনার মূল বিষয় হল 'ব্যক্তিগত ক্যান্সার কেয়ার'। সিদ্ধার্থ মুখোপাধ্যায় কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপকও।

মূল আলোচ্য বিষয় 'বিভাজন ও তার প্রভাব'এর বিষয়গুলি হল ভূ-রাজনৈতিক কারণে প্রকৃতির পরিবর্তন, অর্থনৈতিক অন্তর্ভুক্তির কারণে প্রযুক্তির উৎস, তথ্যের আন্তঃসীমান্ত আদানপ্রদান, জৈব নিরাপত্তার জন্য স্থাপত্য তৈরি করা ও নেট-জিরো অর্থনীতিতে রূপান্ততির করে স্থায়িত্বের প্রচার করা।

সম্মেলনের তৃতীয় দিনে বিদেশ মন্ত্রকের সহ-উদ্যোগে, অ্যাশলে জে টেলিস, বিবেক দেবরায় ও সি রাজামোহনের সম্পাদিত গ্রাসিং গ্রেটনেস: মেকিং ইন্ডিয়া এ লিডিং পাওয়ার- নামে একটি বইয়েরও উদ্বোধন হবে।

ওই দিনের বক্তাদের মধ্যে থাকবেন, ভারতের G-20 শেরপা অমিতাভ কান্তা। অন্যান্য বক্তারা হলেন, ব্রাজিলের জি-২০ শেরপা সারকুইস হোসে বুয়াইন সারকুইস, এশিয়া সোসাইটি পলিসি নেটওয়ার্কের সিনিয়র ফেলো সি রাজা মোহন, সিঙ্গাপুরের মন্ত্রী জোসেফাইন টিও, মেটার গোপনীয়তা নীতি পরিচালক , আইনের প্রধান মেলিন্ডা ক্লেবাঘ, টাটা চেয়ার ফর স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স ও সিনিয়র ফেলো অ্যাশলে জে, আন্তার্জিতিক শান্তির জন্য কার্নেগি এনডাউমেন্ট, গ্রুপ ডিরেক্টর ও কান্ট্রি হেড, গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসি, মাইক্রো সফটের আশুতোষ চাড্ডা, প্রধান নির্বাহী কর্মকর্তা, রিজার্ভ ব্যাঙ্ক ইনোভেসন হাবের রাজেশ বনসাল, টাটা স্ট্রাস্টের সিনিয়র উপদেষ্ট আর্থিক অন্তর্ভূর্তির এমজি বৈদ্য।

এই দিনে থেকে কিছু বিষয় আকর্ষণীয় প্যানেলে অন্তর্ভুক্ত করা হয়েছেঃ

কথোপথনঃ G20 Troika: ইন্দোনেশিয়া, ভারত , ব্রাজিল

ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা

সম্পদের অপচয়

স্থায়িত্বের প্রচারঃ একটি নেট-জিরো ইকোনামিতে রূপান্তর

স্থানীয় বিষয়বস্তুঃ বিশ্বব্যাপী ভারতের কোমল শক্তির যন্ত্র

জৈব নিরাপত্তার জন্য স্থাপত্য

ওপেন-নেটওয়ার্ক প্রযুক্তিঃ আর্থিক অন্তর্ভুক্তির চালক

ব্যক্তিগত ক্যান্সার যত্ন

গ্লোবাল টেকনোলজি সামিটের সপ্তম সংস্করণ শিল্প বিশেষজ্ঞ, নীতি নির্ধারক বিজ্ঞানী ও অন্যান্য স্টেকহোল্ডারদের প্রযুক্তি ও ভূ-রাজনৈতিক পরিবর্তিত প্রকৃতি নিয়ে আলোচনার জন্য এক মঞ্চের তলায় নিয়ে আসবে।

শীর্ষ সম্মেলনের জনসাধারণের অধিবেশনে ভারত ও বিদেশের উচ্চ প্রভাবিত মন্ত্রীদের ভাষণ, প্যানেল , মূল বক্তব্য ও সরকার, শিল্প একাডেমি ও নাগরিক সমাজের প্রতিনিধিত্বের সঙ্গে কথোপথকনের সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকবে।

মর্যাদাপূর্ণ শীর্ষ সম্মেলনের ফোকাস থিমগুলি হল প্রযুক্তি নীতি, সাইবার, স্থিতিস্থাপকতা, ডিজিটাল স্বাস্থ্য, ডিজিটাল পরিকাঠামো, সেমিকন্ডাক্টর, ভারতের জি২০ প্রেসিডেন্ট ও আরও অনেক কিছু।

 

 

Share this article
click me!