মুম্বাইয়ে বোমাতঙ্ক! RBI-সহ ১১টি বিভিন্ন জায়গায় বোমা রয়েছে বলে হুমকি ইমেল

হুমকি চিঠি নিয়ে কানাঘুষো হওয়ার মধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আরবিআইএর গর্ভনর শক্তিকান্ত দাসের সঙ্গে কথা বলেছেন বলে সূত্রের খবর

 

Saborni Mitra | Published : Dec 26, 2023 12:54 PM IST / Updated: Dec 26 2023, 06:39 PM IST

মঙ্গলবার মুম্বইয়ে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) অফিসে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। শুধু আরবিআই নয়, আরও একাধিক ব্যাঙ্কও ইমেল -এর মাধ্যমে হুমকি পেয়েছে। যার মধ্যে রয়েছে HDFC, ICICI ব্যাঙ্কের মত প্রথম সারির ব্যাঙ্কও। প্রত্যেকটি ব্যাঙ্ককেই আলাদা ইমেলের মাধ্যমে হুমকি দেওয়া হয়েছে। বলা হয়েছে বাণিজ্যনগরির ১১টি আদালা আলাদা জায়গায় বোমা রাখা রয়েছে।

হুমকি চিঠি নিয়ে কানাঘুষো হওয়ার মধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আরবিআইএর গর্ভনর শক্তিকান্ত দাসের সঙ্গে কথা বলেছেন বলে সূত্রের খবর। সূত্রের খবর ইমেলটি পাঠিয়েছে, খিলাফত ইন্ডিয়া। হুমকি চিঠিতে , দেশে একটি বড় আর্থিক কেলেঙ্কারির অভিযোগ তোলা হয়েছে। আর সেই কারণেই আর্থিক প্রতিষ্ঠানগুলিকে হুমকি দেওয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে একটি ইমেল পাঠিয়ে হুমকি দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে মুম্বইয়ের ১১টি স্থানে বোমা রাখা হয়েছে। এই নিয়ে সতর্ক করা হয়েছে। কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে দুপুর ২ টো ১৫ মিনিটে বোমা বিস্ফোরণের হুমকিও দেওয়া হয়েছিল। যদিও এখনও কোনও পর্যন্ত কোনও বিস্ফোরণ হয়নি। তবে সক্রিয় রয়েছে বোম্বস্কোয়াড। ইতিমধ্যেই পুলিশ তল্লাশি শুরু করেছে। নাশকতা এড়াতে সক্রিয় রয়েছে প্রশাসন। ইতিমধ্যেই এমআরএ মার্গ থানায় একটি মামলাও দায়ের করা হয়েছে।

সূত্রের খবর হুমকি মেলে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে আরবিআই এবং বেসরকারী ব্যাঙ্কগুলির সঙ্গে ভারতের সবথেকে বড় কেলেঙ্কারিতে জড়িয়ে থাকার অভিযোগ করেছে। হুমকিমূলক ইমেলটিতে আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাশের পদত্যাগেরও দাবি করা হয়েছে। আরবিআই হুমকিমূলক ইমেলটি পাওয়ার পর, মুম্বাই পুলিশ বোমা স্কোয়াডের সাহায্যে চেয়েছিল। ঘটনার তদন্তেরও দাবি জানিয়েছে।

তবে মুম্বইতে হামলা এই প্রথম নয়। এর আগে ১৯৯৩ সালে বাণিজ্য নগরিতে বোমা হামলা হয়েছিল। সেই ঘটনার মাস্টারমাইন্ড ছিল দাউদ ইব্রাহিম। এখনও ২৬/১১র মুম্বই হামলার ঘটনা তাজা রয়েছে স্থানীয়দের কাছে। 

Share this article
click me!