হিমাচল প্রদেশে মাটি ধরে রাখতে পারবে বিজেপি? জনমত সমীক্ষায় মোদী ম্যাজিকের ইঙ্গিত

সাম্প্রতিক অতীতে দুটি সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে যে ৩৭ বছর পর, বিজেপি এই 'অভ্যাস' শেষ করতে পারে এবং টানা দ্বিতীয়বার সরকার গঠন করতে পারে। এই বছরের শুরুতে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডেও একই কীর্তি করেছিল বিজেপি। 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 10:20 AM IST

পাঁচ বছর কংগ্রেস এবং পাঁচ বছর বিজেপি, তারপর পাঁচ বছর কংগ্রেস... প্রায় চার দশক ধরে হিমাচল প্রদেশের মানুষ তাদের মত 'পরিবর্তন' করে প্রতি পাঁচ বছর অন্তর। কংগ্রেসের সরকার থাকলে এখন বিজেপির পালা এবং বিজেপির পরে কংগ্রেসের পালা, হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচনের ফলের ট্রেন্ড এমনই। 

তবে এবার সাম্প্রতিক অতীতে দুটি সমীক্ষা ইঙ্গিত দিচ্ছে যে ৩৭ বছর পর, বিজেপি এই 'অভ্যাস' শেষ করতে পারে এবং টানা দ্বিতীয়বার সরকার গঠন করতে পারে। এই বছরের শুরুতে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডেও একই কীর্তি করেছিল বিজেপি। এটা কাকতালীয় বিষয় যে উত্তরপ্রদেশে ৩৭ বছর ধরে, কোনো দলই টানা দুই মেয়াদে সরকার গঠন করতে পারেনি এবং যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি এই রেকর্ডটি নিজের নামে করেছে।

দুটি সমীক্ষায় বিজেপির জয়ের পূর্বাভাস
হিমাচল বিধানসভা নির্বাচন ১২ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে। ৫৫ লক্ষ ভোটার নিয়ে এই পার্বত্য রাজ্যে নির্বাচনের তারিখ ঘোষণার পরে করা দুটি সমীক্ষা বিজেপির জয়ের পূর্বাভাস দিয়েছে। বলা হচ্ছে এখানে আবারও বিরোধী দলে বসতে হতে পারে কংগ্রেসকে। প্রথমবারের মতো সব আসনে লড়তে প্রস্তুত আম আদমি পার্টির খাতা খোলাও কঠিন বলে শোনা যাচ্ছে। পাঁচ বছর ধরে জয় রাম ঠাকুরের নেতৃত্বে সরকার চালানো বিজেপি আবারও প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে প্রচার জোরদার করেছে।

বিজেপির পূর্ণ সংখ্যাগরিষ্ঠ সরকার গঠিত হতে পারে
সিভোটারের মতামত সমীক্ষা ১৪ অক্টোবর ফল প্রকাশ করে। তাতে বলা হয়, ৬৮ আসনের বিধানসভায় বিজেপি ৩৮-৪৬ জিততে পারে। কংগ্রেস পেতে পারে ২০-২৮টি আসন। আম আদমি পার্টিকে ০-১ আসনে সন্তুষ্ট থাকতে হতে পারে এবং অন্যরা ৩টি আসন পেতে পারে। সমীক্ষায় বিজেপি ৪৬ শতাংশ ভোট পাবে বলে ধারণা করা হচ্ছে। কংগ্রেস ৩৫.২ এবং আপ ৬.৩ শতাংশ ভোট পাবে বলে অনুমান করা হয়েছে।

দ্বিতীয় সমীক্ষাতেও একই ফল

ইটিজি রিসার্চ এবং টাইমস নাউ নবভারতের সমীক্ষাও হিমাচলে বিজেপি সরকার গঠনের পূর্বাভাস দিয়েছে। সমীক্ষা অনুযায়ী, টানা দ্বিতীয়বার পাহাড়ে পদ্ম ফোটাতে পারে বিজেপি। বিজেপি পেতে পারে ৩৮-৪২টি আসন। কংগ্রেস ২৫-২৯টি আসন পাবে বলে অনুমান করা হয়েছে, তবে আপ মাত্র ০-১ আসন পেতে পারে। অন্যরা ১-২টি আসন পাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

ইতিহাস কী বলছে
১৯৬৭ সালে, কংগ্রেস হিমাচলের ৩৪টি আসন জিতে সরকার গঠন করে, যা ১৯৭১ সালে পূর্ণ রাজ্যের মর্যাদা লাভ করে। কংগ্রেস সরকারও গঠিত হয়েছিল ১৯৭২ সালে। ১৯৭৭ সালে, জনতা পার্টি ৫৩টি আসন জিতে প্রথম অ-কংগ্রেস সরকার গঠন করে। ১৯৮২ সালে, কংগ্রেস আবার ৩১টি আসন জিতে ফিরে আসে। 

১৯৮৫ সালেও, বিজেপি ৫৮টি আসন দখল করে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছিল। ১৯৯০ সালে, বিজেপি ৪৬টি আসন পেয়ে ক্ষমতায় আসে। ১৯৯৩ সালে, কংগ্রেস আবার ক্ষমতা দখল করে এবং ১৯৯৮ সালে বিজেপি ফিরে আসে। ২০০৩ সালে কংগ্রেস, ২০০৭ সালে বিজেপি, ২০১২ সালে কংগ্রেস এবং তারপর ২০১৭ সালে বিজেপি সরকার গঠন করে। ১৯৫৫ সালের পর এখানে কোনো দলই টানা দুই মেয়াদে সরকার গঠন করতে পারেনি।

Read more Articles on
Share this article
click me!