ডিআরএম নয়, ভারতীয় রেলের প্ল্যাটফর্ম টিকিটের মূল্য নির্ধারণ করবে কেন্দ্র সরকারই, বড়সড় ঘোষণার পরেই স্বস্তি যাত্রীদের

ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের থেকে তুলে নিয়ে প্ল্যাটফর্ম টিকিটের দাম নির্ধারণের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিল কেন্দ্র সরকার।

Sahely Sen | / Updated: Nov 05 2022, 10:22 AM IST

চলতি বছরে অক্টোবর এবং নভেম্বরের বড়সড় উৎসবের মরসুম কাটিয়ে আবার স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে ভারতীয় রেল। একটানা ২ বছরের কোভিড মহামারীর ক্ষতি পেরিয়ে ২০২২-এ এসে যাত্রীদের উৎসাহে অনেকটাই লাভ করেছে রেলওয়ে। উৎসবের কাল মিটে যেতেই প্ল্যাটফর্ম টিকিট নিয়ে ভিন্ন সিদ্ধান্ত নিল ভারত সরকার।

দুর্গাপুজো, কালীপুজো কিংবা ছট পুজোতে রেলের প্ল্যাটফর্ম টিকিটের দাম বৃদ্ধি করা নিয়ে আপত্তি তুলেছিল কেন্দ্র সরকার। প্ল্যাটফর্ম টিকিটের দাম কী হবে, সেই দায়িত্ব এর আগে দেওয়া হয়েছিল স্থানীয় ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের (ডিআরএম) ওপর। কথা ছিল, তাঁরাই বিবেচনা করে সিদ্ধান্ত নেবেন প্ল্যাটফর্ম টিকিটের বর্ধিত মূল্য কত হবে। এবার সেই সিদ্ধান্ত একেবারে নাকচ করে দিয়ে, ডিআরএমদের থেকে এই প্ল্যাটফর্ম টিকিটের দাম নির্ধারণের বিষয়টি পুরোপুরি নিজের দায়িত্বে তুলে নিল কেন্দ্রীয় সরকার।

২০১৫ সাল থেকে ভারতীয় রেলমন্ত্রক রেলের বিভিন্ন ব্যবস্থাপনার বহুবিধ বন্দোবস্তের দায়িত্ব স্থানীয় রেল প্রশাসনের হাতে তুলে দিয়েছিল। সেই সময় অনেকগুলি ক্ষমতা পেয়েছিলেন ডিভিশনাল রেলওয়ে ম্যানেজাররা। সেই ক্ষমতার তালিকার মধ্যে ছিল উৎসবের মরশুমে প্ল্যাটফর্ম টিকিটের দাম নির্ধারণের বিষয়টিও। বিশেষ সময়ে প্ল্যাটফর্ম টিকিটের দাম কত বাড়ানো হবে, কখন তা কমানো হবে, এই সমস্ত সিদ্ধান্ত নিতেই ডিআরএমরাই। অযথা উৎসবের সময় ভিড় এড়ানোর জন্য তাঁদের ওপর এই দায়ভার বর্তানো হয়েছিল বলে জানা গেছে।

কেন্দ্র সরকারের বক্তব্য, ডিআরএমদের ওপর প্ল্যাটফর্ম টিকিটের দাম ধার্য করার যে দায়িত্ব ছিল, সেই সিদ্ধান্ত নিয়ে বিশেষ পর্যালোচনা করেছে কেন্দ্র। বিবিধ মতামতের পর এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, এবার থেকে কেন্দ্রই এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। এই পদক্ষেপ এখন থেকেই লাগু হতে চলেছে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, 'স্থানীয় উৎসবের নিরিখে প্ল্যাটফর্ম টিকিটের দাম কত হতে পারে, তা তখন নির্ধারণের ক্ষমতা ছিল ডিআরএমদের। যাতে তাঁরা প্রয়োজন অনুযায়ী সঠিক ব্যবস্থা নিতে পারেন।'

কোভিড মহামারীর পরবর্তী সময়ে বহু রেলযাত্রী অভিযোগ তুলেছিলেন যে, করোনা পরিস্থিতিতে প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানোর পর আর সেই দাম কমানো হয়নি, কিন্তু, কেন্দ্রের সিদ্ধান্তে এবার বড়সড় পরিবর্তন এল সেই ক্ষেত্রে। রেলের পক্ষ থেকে ঘোষিত নতুন রেট অনুযায়ী মোট ১৪ টি স্টেশনের নয়া প্ল্যাটফর্ম টিকিটের দাম রাখা হল ১০ টাকা। এর আগে এই টিকিটের মূল্য বাবদ ৫০ টাকা করে দিতে হতো প্রত্যেক যাত্রীকে। এই ১৪টি স্টেশন হল, লখনউ, বারাণসী, বারাবাঙ্কি, অযোধ্যা ক্যান্ট, অযোধ্যা জংশন, আকবরপুর, শাহগঞ্জ, জৌনপুর, সুলতানপুর, রায়বেরেলি, ভাদোই, প্রতাপগড় এবং উন্নাও। ৩ নভেম্বর থেকেই প্ল্যাটফর্ম টিকিটের জন্য ১০ টাকা চার্জ বসিয়েছে ভারতীয় রেল।

 

আরও পড়ুন-
সপ্তাহ জুড়ে শুকনো আবহাওয়া, জলপাইগুড়ির চেয়েও কমে গেল কলকাতার তাপমাত্রা
সায়গল হোসেনকে আর নিজেদের হেফাজতে রাখতে চায় না ইডি, আদালতের নির্দেশ মেনে ঠাঁই হল তিহাড় জেলে
আগের টেটে ৮২ নম্বর পেলেই বসা যাবে আসন্ন টেট পরীক্ষায়, লক্ষাধিক প্রার্থীকে বড় সুযোগ দিল কলকাতা হাইকোর্ট

Share this article
click me!