জ্বালানি তেলের দাম কমাতে বড় ঘোষণা নির্মলার, রাজ্যগুলিকেও মধ্যবিত্তকে স্বস্তি দিতে আর্জি

তেলের দামের বেড়ে চলা ঊর্ধ্বমুখীতে পদক্ষেপ নরেন্দ্র মোদী সরকারের। তেলের দামে শুল্ক নিয়ে বহুদিন ধরেই কেন্দ্র এবং অবিজেপি শাসিত রাজ্যগুলির বাগ-বিতণ্ডা চলছে। কেন্দ্রীয় সরকার বারবার অবিজেপি শাসিত রাজ্যগুলিকে তেলের উপর শুল্ক এবং সেস কমানোর জন্য অনুরোধ করলেও রাজ্যগুলি এতে পাল্টা তোপ দেগেছে কেন্দ্রকে।

Saborni Mitra | Published : May 21, 2022 2:25 PM IST

জ্বালানি তেল অর্থাৎ পেট্রোল আর ডিজেলের দাম কমাতে একটি বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। শনিবার পেট্রোলের ওপর থেকে কেন্দ্রীয় আবগারি শুল্ক লিটার প্রতি প্রায় ৮ টাকা আর ডিজেলে লিটার প্রতি ৬ টাকা কমানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, 'আমরা পেট্রোলে কেন্দ্রীয় আবগারি শিল্প লিটার প্রতি ৮ টাকা আর ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমিয়ে দিচ্ছি। এটি প্রতি লিটারে পেট্রোলের দাম ৯.৫ টাকা ও ডিজেবে প্রতি লিটারে ৭ টাকা কমিয়ে দেবে।' কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও জানিয়েছেন এটে সরকারের প্রতি বছর প্রায় এক লক্ষ কোটি টাকার রাজস্ব ঘাটতি দেখা দেবে। 

নির্মলা সীতারমণ  বলেন রাজ্যগুলি যাতে এজাতীয় পদক্ষেপ নেয় তারও আবেদন জানিয়েছেন। তিনি বলেন , 'আমি সমস্ত রাজ্য সরকারকে অনুরোধ করতে চাই বিশেষ করে যে রাজ্যগুলি শেষ রাউন্ডে (নভেম্বর ২০২১ সালে) পেট্রোল আর ডিজেলের দাম কমায়নি।' তাঁর কথায় যেসব রাজ্যগুলি এখনও জ্বালানি তেলের দমা কমায়নি সেই রাজ্যগুলিও যেন এবার দাম কমানোর পথে হাঁটে। তিনি বলেন মধ্যবিত্ত মানুষকে স্বস্তি দিতে এটি একটি বড় পদক্ষেপ। 

এদিন নির্মলা আরও জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সিলিন্ডার পিছি ২০০ টাকা ভর্তুকি দেবে। তিনি জানিয়েছেন এই দেশে উজ্বলা যোজনার গ্রাহক সংখ্যা প্রায় ৯ কোটি মানুষ। 

 
নির্মলা বলেছেন, বিশ্বব্যাপী সারের দাম বাড়লেও কেন্দ্রীয় সরকার কৃষকদের সুবিধের জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন বাজেটে ১.০৫ লক্ষ কোটি টাকার সার ভর্তুকি দেওয়া হয়েছে। সীতারমণ বলেছেনস, ভারতে আমদানি নির্ভরতা যেখানে বেশি সেখানে প্ল্যাস্টিক পণ্যগুলির কাঁচামাল ও মধ্যস্থতাকারীদের ওপর শুল্র হ্রাস করেছে সরকার। ইস্পাতের কিছু কাঁচামাল আমদানি শুল্ক হ্রাস করা হবে। ইস্পাত পণ্যের ওপর রফতানি শুল্ক বাড়ানো হবে।  তিনি আরও বলেন, সিমেন্টের প্রাপ্যতা বাড়াতে একাধিক পদক্ষেপ নেওয়া হবে। 

এদিন নরেন্দ্র মোদীর সরকারের প্রশংসা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, তাদের সরকার প্রথম থেকেই দরিদ্রদের কথা মাথায় রেখে সরকার পরিচালনা করছে। দরিদ্র কল্যাণে নিবেদিত  তাদের সরকারের জনকল্যাণমূলক নীতিগুলি। এই সরকারের গড় মূল্যস্ফীতিও কম বলে জানিয়েছেন তিনি।  

Read more Articles on
Share this article
click me!