সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপ বিক্রি করার অপরাধ, শীর্ষ ৫টি ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধে আদেশ জারি কেন্দ্রের

অ্যামাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, শপক্লুজ এবং মেশফোরের বিরুদ্ধে ভোক্তা অধিকার লঙ্ঘন এবং অন্যায্য বাণিজ্য অনুশীলনের বিরুদ্ধে আদেশ দিয়েছে।

Web Desk - ANB | Published : May 12, 2023 12:00 PM IST

উপভোক্তা সুরক্ষা আইন, ২০১৯ লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে, সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) গাড়ির সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপ বিক্রি করার জন্য শীর্ষ পাঁচটি ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধে আদেশ জারি করেছে। ক্লিপগুলি সিট বেল্ট না পরার সময় অ্যালার্ম বীপ বন্ধ করে উপভোক্তার জীবন এবং নিরাপত্তার সাথে আপস করে বলে অভিযোগ৷

চিফ কমিশনার নিধি খারের নেতৃত্বে, সিসিপিএ অ্যামাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, শপক্লুজ এবং মেশফোরের বিরুদ্ধে ভোক্তা অধিকার লঙ্ঘন এবং অন্যায্য বাণিজ্য অনুশীলনের বিরুদ্ধে আদেশ দিয়েছে। গাড়ির সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপ বিক্রির বিষয়টি সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের (MoRTH) চিঠির মাধ্যমে গ্রাহক বিষয়ক বিভাগ CCPA-এর নজরে এসেছে। চিঠিতে গাড়ির সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপগুলির নির্লজ্জ বিক্রয়ের বিষয়টি হাইলাইট করা হয়েছে এবং ভুল বিক্রেতা/অনলাইন প্ল্যাটফর্মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এবং একটি পরামর্শ জারি করার অনুরোধ করা হয়েছে। আরও, কেন্দ্রীয় মোটর যান বিধি ১৯৮৯-এর ১৩৮ বিধি সিট বেল্ট পরা বাধ্যতামূলক করে। যাইহোক, সিট বেল্ট না পরার সময় অ্যালার্ম বীপ বন্ধ করে যাত্রীদের নিরাপত্তার সাথে আপস করে এমন আইটেমের অনলাইন বিক্রয় গ্রাহকদের জীবন ও নিরাপত্তার জন্য অনিরাপদ এবং বিপজ্জনক হতে পারে।

এটা বলা আবশ্যক যে গাড়ির সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপ ব্যবহার করা মোটর বীমা পলিসির ক্ষেত্রে দাবির পরিমাণ চাওয়া গ্রাহকদের জন্য একটি বাধা হতে পারে, যেখানে একটি বীমা কোম্পানি এই ধরনের ক্লিপ ব্যবহার করার জন্য দাবিদারের অবহেলার উল্লেখ করে দাবি অস্বীকার করতে পারে। . অন্যদিকে, সিট বেল্ট ব্যবহার একটি সুরক্ষাকবচ হিসাবে কাজ করে যা এয়ারব্যাগকে সঠিক কুশন প্রদান করতে দেয় এবং যাত্রীদের পূর্ণ শক্তিতে আঘাত করতে বাধা দেয়।

সিসিপিএ-এর উপর ভার দেওয়া হয়েছে ভোক্তা শ্রেণীর অধিকার রক্ষা, প্রচার ও প্রয়োগ করার। তাই, সিসিপিএ গাড়ির সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপ বিক্রির বিষয়টি বিবেচনা করে এবং তার ঈগল চোখে দেখেছে যে ক্লিপগুলি বেশ কয়েকটি ই-কমার্স প্ল্যাটফর্মে সহজে অ্যাক্সেসযোগ্য পদ্ধতিতে প্রকাশ্যে বিক্রি হচ্ছে যার ফলে সরাসরি লঙ্ঘন হচ্ছে ভোক্তা সুরক্ষা আইন, ২০১৯ এবং ভোক্তাদের মূল্যবান জীবনের জন্য একটি উচ্চ ঝুঁকি তৈরি করে। অভিযানের সময় আরও দেখা গেছে যে কিছু বিক্রেতা বোতল খোলার বা সিগারেট লাইটার ইত্যাদির আড়ালে ক্লিপগুলিকে বিক্রি করছে।

ভোক্তাদের নিরাপত্তা এবং মূল্যবান জীবনের উপর উল্লিখিত পণ্যের গুরুত্ব বিবেচনায় নিয়ে, CCPA বিষয়টি ডিজি ইনভেস্টিগেশন (CCPA)-এর কাছে রেফার করেছে। তদন্ত প্রতিবেদনে সুপারিশ এবং ই-কমার্স সংস্থার জমা দেওয়া তথ্যের ভিত্তিতে, CCPA ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে নির্দেশিকা জারি করেছে যেখানে তাদের সমস্ত গাড়ির সিট বেল্ট অ্যালার্ম স্টপার ক্লিপ এবং সংশ্লিষ্ট মোটর গাড়ির উপাদানগুলিকে স্থায়ীভাবে তালিকাভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে যা নিরাপত্তার সাথে আপস করে। যাত্রী এবং জনসাধারণের। তাদের এই ধরনের পণ্যের ভুল বিক্রেতাদের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ সম্পর্কে CCPA-কে অবহিত করার এবং উপরোক্ত নির্দেশাবলীর একটি সম্মতি প্রতিবেদন সহ বিক্রেতাদের বিশদ বিবরণ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

Share this article
click me!