Centre MSP: এমএসপি ও অন্যান্য দাবি নিয়ে আলোচনা, পাঁচ কৃষক নেতার নাম চাইল কেন্দ্র

আলোচনা করার জন্য পাঁচ কৃষক নেতার নামের তালিকা চেয়ে পাঠাল নরেন্দ্র মোদী সরকার। মঙ্গলবার কৃষি আইনের বিরুদ্ধে সরব হওয়া নেতাদের MSP এবং অন্যান্য দাবি নিয়ে আলোচনা করার জন্য একটি কমিটি গঠনের প্রস্তাব রেখেছে নরেন্দ্র মোদী সরকার। 

Parna Sengupta | Published : Nov 30, 2021 4:48 PM IST

এমএসপি (MSP) ও কৃষকদের অন্যান্য দাবি (other demands) নিয়ে আলোচনায় সম্মত কেন্দ্র। এই আলোচনা করার জন্য পাঁচ কৃষক নেতার (5 farmer leaders) নামের তালিকা চেয়ে পাঠাল নরেন্দ্র মোদী সরকার (Centre seeks names)। মঙ্গলবার কৃষি আইনের বিরুদ্ধে সরব হওয়া নেতাদের MSP এবং অন্যান্য দাবি নিয়ে আলোচনা করার জন্য একটি কমিটি গঠনের প্রস্তাব রেখেছে নরেন্দ্র মোদী সরকার। এজন্য সায়ন্ত কিষাণ মোর্চা থেকে কৃষক নেতাদের পাঁচটি নাম চেয়ে পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। 

আলোচনার জন্য কৃষক প্রতিনিধিদের নাম চৌঠা ডিসেম্বর এসকেএম সভায় চূড়ান্ত করা হবে বলে মঙ্গলবার জানিয়েছেন কৃষক নেতা দর্শন পাল। এই কৃষক নেতা জানান কেন্দ্র SKM থেকে পাঁচটি নাম চেয়েছে সেই কমিটির জন্য যারা ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (MSP) ইস্যুতে আলোচনা করবে। আমরা এখনও নামগুলি নিয়ে সিদ্ধান্ত নিইনি। আমরা আমাদের চৌঠা ডিসেম্বরের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেব। 

সায়ন্ত কিষাণ মোর্চা (এসকেএম),সব কটি প্রধান কৃষক ইউনিয়নের একটি অভিভাবক সংগঠন। এটি গত বছর থেকে কৃষকদের বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে। ইউনিয়নগুলো গত বছর সংসদে পাশ হওয়া তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে। উল্লেখ্য কেন্দ্রের সঙ্গে এমএসপি ও অন্যান্য দাবি দাওয়া নিয়ে আলোচনা না হলে বিক্ষোভ থেকে পিছু হঠবে না কৃষকরা বলে জানিয়ে দিয়েছিলেন কৃষক নেতা রাকেশ টিকাইত। 

টিকাইত বলেছিলেন যে কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১ হল সেই সমস্ত ৭৫০জন কৃষকদের প্রতি শ্রদ্ধা, যারা আন্দোলনের সময় প্রাণ হারিয়েছিলেন। টিকাইত গত নভেম্বর মাস থেকে দিল্লির গাজিপুর সীমান্তে বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন যে সরকার যদি চায় দেশে কোনও বিক্ষোভ না হোক তবে এমএসপি এবং অন্যান্য সমস্যাগুলির সমাধান করে দিক।তবেই ঘরে ফিরবেন কৃষকরা। 

রাকেশ টিকাইত এদিন জানান, সরকার ফের আলোচনায় বসুক। কৃষক নেতাদের ডাকা হোক সেই আলোচনায়। এমএসপি বা সরকারি নূন্যতম সহায়ক মূল্য নিয়ে আলোচনা চলুক। সেই সমস্যার অবিলম্বে সমাধান করা হোক। টিকাইত কৌশাম্বিতে সাংবাদিকদের বলেন, "এমএসপি সহ অন্যান্য বিষয়গুলি এখনও বিচারাধীন থাকায় বিক্ষোভ অব্যাহত থাকবে। কৃষি আইনগুলি প্রত্যাহার করা হয়েছে, যা আশার খবর। রাষ্ট্রপতি বিলটিতে স্ট্যাম্প লাগান তারপর আমরা ৭৫০ জন কৃষকের মৃত্যু, এমএসপি এবং কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলি বাতিল করার মতো অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করব"।

Read more Articles on
Share this article
click me!