Heatwave Alert: দেশের নানা জায়গায় তাপপ্রবাহের সতর্কতা, রাজ্যকে কী নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

আবহাওয়ার এই উত্থান-পতন ইতিমধ্যেই উদ্বেগ বাড়িয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। ইতিমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্যকে তাপজনিত রোগ সম্পর্কে সতর্ক করে চিঠি লিখেছেন।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 12:22 PM IST

আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে তাপমাত্রাও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। তবে এবার ফেব্রুয়ারিতেই অনেক রেকর্ড ভাঙতে শুরু করেছে তাপমাত্রা। সকাল-সন্ধ্যা তাপমাত্রা কমলেও বিকেলের দিকে তাপমাত্রার পারদ এতটাই বাড়তে থাকে যে এমনিতেই বেড়ে চলেছে গরম। ভুগছে মানুষ।

আবহাওয়ার এই উত্থান-পতন ইতিমধ্যেই উদ্বেগ বাড়িয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। ইতিমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্যকে তাপজনিত রোগ সম্পর্কে সতর্ক করে চিঠি লিখেছেন। তিনি সবাইকে 'ন্যাশনাল অ্যাকশন প্ল্যান'-এর প্রতি মনোযোগ দিতে বলেছেন।

অনেক জায়গায় তাপমাত্রা উচ্চ পর্যায়ে পৌঁছেছে

কেন্দ্রের তরফে লেখা চিঠিতে বলা হয়েছে, অনেক জায়গায় তাপমাত্রা ইতিমধ্যেই উচ্চ পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থায় গরমজনিত রোগও বাড়বে। স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন, জলবায়ু পরিবর্তন ও মানব স্বাস্থ্য সংক্রান্ত জাতীয় কর্মসূচির (এনপিসিএইচএইচ) অধীনে সমস্ত রাজ্যে দৈনিক পর্যবেক্ষণ করা হবে। আধিকারিকদের স্বাস্থ্য বিভাগ এবং স্বাস্থ্য সুবিধাগুলির কার্যকর প্রস্তুতির জন্য সমস্ত জেলায় প্রস্তুতি নিশ্চিত করতে বলা হয়েছে।

প্রয়োজনীয় ওষুধের প্রাপ্যতার জন্য নির্দেশাবলী দেওয়া হয়েছে

চিঠিতে বলা হয়েছে যে রাজ্যের স্বাস্থ্য বিভাগগুলিকে মেডিক্যাল অফিসার, স্বাস্থ্যকর্মী, তৃণমূল স্তরের কর্মীদের তাপজনিত অসুস্থতা, এর প্রাথমিক সনাক্তকরণ এবং ব্যবস্থাপনা সম্পর্কে সংবেদনশীল করতে হবে। এছাড়াও, বিভাগগুলিকে পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় ওষুধ, শিরায় তরল, আইস প্যাক, ওআরএস এবং সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম যাতে সহজে পাওয়া যায় তা নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি সমস্ত স্বাস্থ্য সুবিধায় পর্যাপ্ত পানীয় জলের সহজলভ্যতা নিশ্চিত করার বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতায় দোলের সময়েই তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়াবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দিল্লি, গুজরাট, বিহার, উত্তরপ্রদেশে এখনই তাপমাত্রা ৩৫ ডিগ্রির বেশি। মার্চে তাপপ্রবাহের সতর্কতাও জারি হয়েছে অনেক রাজ্যে। এমন পরিস্থিতিতে কী করা উচিত আর কী করা উচিত নয় তার গাইডলাইন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

এদিকে, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এবছর মার্চ মাসেই ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছবে তাপমাত্রা। সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার যা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ,গত দু'দিনের তুলনায় আজ সামান্য বেশি সর্বনিম্ন তাপমাত্রা। আগামী কয়েকদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির আশেপাশেই থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে,দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানা গেছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রার কোন পরিবর্তন হবে না। ৪৮ ঘণ্টার পর থেকে তাপমাত্রা বাড়বে। গরম ও অস্বস্তি বাড়বে। দক্ষিণবঙ্গে আগামী ৫ দিনে কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের ৪ টি জেলায় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

Share this article
click me!