সাবাশ প্রজ্ঞান, পথে চার মিটার গভীর গর্ত! বিপদ বুঝে নিজেই নতুন পথে হাঁটল চন্দ্রযান ৩-এর রোভার

নেভিগেশন ক্যামেরার মাধ্যমে, রোভার প্রজ্ঞানের পথে কীভাবে একটি বড় গর্ত উপস্থিত রয়েছে তা দেখা যাচ্ছে। রোভারটি যখন তার অবস্থান থেকে তিন মিটার এগিয়ে যায়, তখন এই গর্তটি সেখানে উপস্থিত ছিল।

Parna Sengupta | Published : Aug 28, 2023 2:13 PM IST

চাঁদে একটি সফল সফট ল্যান্ডিংয়ের পর, রোভার 'প্রজ্ঞান' পৃথিবীতে প্রতিদিনের আপডেট পাঠাচ্ছে। চন্দ্রপৃষ্ঠে তার গবেষণার সময়, 'প্রজ্ঞান' রোভারটি চার মিটার ব্যাসের গভীর গর্তের মুখোমুখি হয়েছিল। এর পর রোভারকে নির্দেশ পাঠানো হয়। রোভারটি গতিপথ পরিবর্তন করে এবং বিপদ এড়িয়ে একটি নতুন পথে যাত্রা করে। ঘটনাটি ঘটেছে ২৭শে অগাষ্ট। এই তথ্য সোমবার সবার সামনে তুলে ধরে ইসরো।

দুটি ছবি প্রকাশ করেছে ISRO

ISRO দুটি ছবিও প্রকাশ করেছে। প্রথম ছবিতে, নেভিগেশন ক্যামেরার মাধ্যমে, রোভার প্রজ্ঞানের পথে কীভাবে একটি বড় গর্ত উপস্থিত রয়েছে তা দেখা যাচ্ছে। রোভারটি যখন তার অবস্থান থেকে তিন মিটার এগিয়ে যায়, তখন এই গর্তটি সেখানে উপস্থিত ছিল। দ্বিতীয় ছবিতে, নেভিগেশন ক্যামেরা দেখায় যে কীভাবে রোভারটি পরে গতিপথ পরিবর্তন করেছে এবং এখন নতুন পথে চলছে।

 

 

চাঁদে বড় বড় গর্ত

চাঁদে প্রচুর সংখ্যক দৈত্যাকার গর্ত রয়েছে। সূর্যের আলো বহু শতাব্দী ধরে গভীর গর্তে পৌঁছায়নি। এই অঞ্চলে তাপমাত্রা মাইনাস ২৪৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। চাঁদের পৃষ্ঠে উল্কাপাত, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত বা অন্য কোনো কারণে বিস্ফোরণের ফলে এসব বিশাল গর্তের সৃষ্টি হয়েছে।

এর আগে, চন্দ্রযান-৩-এর 'বিক্রম' ল্যান্ডারে লাগানো যন্ত্রটি চাঁদের তাপমাত্রা সম্পর্কিত প্রথম তথ্য পাঠিয়েছিল। এই তথ্য অনুসারে, চাঁদের বিভিন্ন গভীরতায় তাপমাত্রার ব্যাপক পার্থক্য রয়েছে। চন্দ্রপৃষ্ঠ ৫০ ডিগ্রি সেলসিয়াসের মতো গরম হলেও, আপনি যখন পৃষ্ঠের ঠিক ৮০ মিমি নিচে যান তখন তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। চাঁদের পৃষ্ঠটি একটি দেওয়ালের মত, যা সূর্যের তীব্র তাপের প্রভাবকে পৃষ্ঠের ভিতরে পৌঁছাতে বাধা দেওয়ার ক্ষমতা রাখে।

জলের অস্তিত্বের সম্ভাবনা

কিছু বিশেষজ্ঞ দাবি করেন যে চন্দ্র পৃষ্ঠের নীচে জল জমা থাকতে পারে। রবিবার ISRO এই নতুন তথ্য সম্পর্কে লিখেছে যে 'বিক্রম' ল্যান্ডারটি লুনার সারফেস থার্মো ফিজিক্যাল এক্সপেরিমেন্ট অর্থাৎ চেস্ট ইন্সট্রুমেন্টের মাধ্যমে দক্ষিণ মেরুর কাছে চাঁদের উপরের স্তরের তাপমাত্রা প্রোফাইল করেছে। এটি চন্দ্র পৃষ্ঠের তাপীয় আচরণ বুঝতে সাহায্য করতে পারে।

Share this article
click me!