চাঁদের মাটিতে ৮ মিটার ঘুরে বেড়িয়েছে রোভার প্রজ্ঞান, দেখুন সেই ভিডিও

ইসরো প্রজ্ঞান রোভাবের চাঁদের মাটিতে পা রাখার একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে দেখুন কেমন করে চাঁদের মাটিতে ঘুরে বেড়াচ্ছে রোভার।

 

Saborni Mitra | Published : Aug 25, 2023 3:25 PM IST

চাঁদের মাটিতে প্রায় ৮ মিটার এলাকা জুড়ে ঘুরে বেড়িয়েছে রোভার প্রজ্ঞান। বিক্রম থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই চাঁদের মাটিতে থাকবে। ভারতের মহাকাশ গবেষণা সমস্থা ইসরো জানিয়েছে, এখনও পর্যন্ত চন্দ্র অভিযান পরিকল্পনা মাফিক চলছে। রোভারের গতিবিধি যাচাই করা হয়েছে। প্রজ্ঞানের পেলোডগুলি পরীক্ষা করা হয়েছে। তারপরই তা চালু করা হয়েছে। ইসরো আরও জানিয়েছেন, প্রোপলশন মডিউল, ল্যান্ডার মডিউল, রোভারের সমস্ত পেলোডগুলি নামা মাত্রই কাজ করেছে। ভারত চাঁদের দক্ষিণ মেরুতে সফল ল্যান্ডিংএর পরই এখন প্রজ্ঞান মিশন কাজ করেছে। এখন গোটা বিশ্বই প্রজ্ঞান রোভারের দিকে তাকিয়ে কয়েছে।

এদিন ইসরো প্রজ্ঞান রোভাবের চাঁদের মাটিতে পা রাখার একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে দেখুন কেমন করে চাঁদের মাটিতে ঘুরে বেড়াচ্ছে রোভার। প্রজ্ঞান রোভার যাতে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারে চার জন্য ইরসোর দফতরে ২৬টু প্রক্রিয়া বা প্রোগ্রামিং তৈরি করা হয়েছে। যেগুলি ২৩ অগাস্ট চন্দ্রযান ৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের পর থেকেই সক্রিয়। ইরসো সূত্রের খবর চাঁদের মাটিতে সুন্দর ও মসৃণ অবতরণের জন্য এই প্রক্রিয়াগুলির ভূমিকা বিশেষ ছিল।

 

 

বেআইনিভাবে ১৬টি ফাইল ডাউনলোড, লালবাজারে ইডির বিরুদ্ধে নালিশ কালীঘাটের কাকুর সংস্থার

ইসরো জানিয়েছে চাঁদের মাটিতে রোভার সৌল প্যানেল থেকেই বিদ্যুৎ পাবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। সেই জন্য অনেক পরীক্ষা করেই উৎক্ষেপণের সময়সীমা নির্ধারণ করা হয়ছিল। কারণ এখন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে।২৩ অগাস্ট থেকে টানা ১৪ দিন রোভার প্রজ্ঞান চাঁদের মাটিতে থাকবে। তথ্য সংগ্রহ করবে। এটি চন্দ্র দিনের সমান। এখন সময় দক্ষিণ মেরুতে আলো থাকে। তাই চাঁদের মাটিতে পরীক্ষা চালানোর এটাই উপযুক্ত সময়।

 

 

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য কত টাকা খরচ হয়? বিধানসভায় হিসেব হিসেব পেশ শশী পাঁজার

এই প্রথম চাঁদের দক্ষিণ মেরুর কোনও তথ্য বিশ্বের সামনে আসবে ভারতের প্রজ্ঞান রোভারের মাধ্যমে। গোটা বিশ্বের কাছে চাঁদের মাটি বর্তমানে আকর্ষণের কেন্দ্রবিন্দু তৈরি হয়েছে। ইসরোর প্রধান এস সোমনাথ বলেছেন দক্ষিণ মেরুতে পরীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল কারণ এই এলাকাটি সূর্য থেকে কম আলো পায়। চাঁদের দক্ষিণ মেরুতেই মানুষের উপনিবেশ হওয়াহ সম্ভাবনা থাকতে পারে। যারা এই বিষয়ে কাজ করছেন তাঁরা দক্ষিণ মেরু নিয়ে আগ্রহ দেখিয়েছিলেন। এই জায়গা নিয়ে অনেক দিন ধরেই আনেক গবেষণা হয়েছে দূর থেকে।

G-20 সামিটে অনুপস্থিত পুতিন, গ্রেফতারি এড়াতেই এই পদক্ষেপ রুশ প্রেসিডেন্টের

অন্যদিকে এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও বলেছেন চন্দ্রযান ৩এর সাফল্য বিশ্বে ভারতের মর্যাদা অনেক বাড়িয়ে দিয়েছেন। ভারতের হাতে কী কী তথ্য তার দিকে তাকিয়ে রয়েছে বিশ্ব। তিনি আরও বলেছেন ভারতে চন্দ্র মিশনের জন্য ভারতের সঙ্গে গোটা বিশ্বও উপকৃত হবে।

 

Share this article
click me!