Chandrayaan-3: রেকর্ড গড়ার পথে, চাঁদের মাটি ছুঁয়েই সেখানে কীভাবে তৈরি করবে 'অশোক স্তম্ভ', জেনে নিন বিস্তারিত

ISRO এর নির্দেশ দেবে এবং এটি চাকার মাধ্যমে চাঁদের মাটিতে ভারতের জাতীয় প্রতীক অশোক স্তম্ভ তৈরি করবে। এভাবেই চাঁদে ভারতের ছাপ রেখে যাবে ইসরো।

 

deblina dey | Published : Aug 23, 2023 8:47 AM IST

ISRO-এর চন্দ্রযান-থ্রি রেকর্ড গড়ার দিকে। চাঁদে অবতরণের অপেক্ষা। এখান থেকে এটি এখন ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। এম আন্নাদুরাই, যিনি চন্দ্রযানের প্রথম এবং দ্বিতীয় মিশনের প্রকল্প পরিচালক ছিলেন, বলেছেন যে ২৩ আগস্ট সন্ধ্যায় সফ্ট ল্যান্ডিং বিশেষ হবে। এই প্রক্রিয়ার শেষ ২০ মিনিট খুবই গুরুত্বপূর্ণ হবে।

চন্দ্রযান অবতরণের সময় দুটি রেকর্ড তৈরি করবে। প্রথমত, সফট ল্যান্ডিং সফল হলে, আমেরিকা, রাশিয়া এবং চিনের পর ভারত এই কৃতিত্ব অর্জনকারী চতুর্থ দেশ হবে। দ্বিতীয় রেকর্ডটি তৈরি হবে যখন চন্দ্রযান-থ্রি চাঁদে জাতীয় প্রতীক অশোক স্তম্ভ তৈরি করবে।

আগে বুঝুন কিভাবে ইতিহাস তৈরি হবে

ISRO-এর মতে, চন্দ্রযান-থ্রি ল্যান্ডারের প্রায় ৩০ মিটার উচ্চতা থেকে চাঁদে অবতরণ করতে ১৫ থেকে ২০ মিনিট সময় লাগবে। এই প্রক্রিয়া চলাকালীন, বিক্রম ল্যান্ডার থেকে র‌্যাম্পের সাহায্যে ৬ চাকার রোভারটি চাঁদে অবতরণ করবে। ISRO এর নির্দেশ দেবে এবং এটি চাকার মাধ্যমে চাঁদের মাটিতে ভারতের জাতীয় প্রতীক অশোক স্তম্ভ তৈরি করবে। এভাবেই চাঁদে ভারতের ছাপ রেখে যাবে ইসরো।

সফ্ট ল্যান্ডিং কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

সহজ ভাষায় বলতে গেলে, যখন একটি মহাকাশযান এমনভাবে কোনও গ্রহে অবতরণ করা হয় যাতে তার কোনও ধরনের ক্ষতি না হয় সেই প্রক্রিয়াটিকে সফট ল্যান্ডিং বলে। বিপরীতে, হার্ড ল্যান্ডিংয়ে, এতে উপস্থিত মেশিন এবং সরঞ্জামের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। এই কারণে পুরো মিশনটি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। সে কারণেই চন্দ্রযান-৩-এর মাধ্যমে সফট ল্যান্ডিংয়ের প্রস্তুতি চলছে।

উদাহরণ দ্বারা বুঝতে-

একটি সাক্ষাত্কারে, প্রাক্তন ISRO বিজ্ঞানী বিনোদ কুমার শ্রীবাস্তব বলেছিলেন, সফট ল্যান্ডিং-এর সবচেয়ে বড় উদাহরণ হল প্যারাসুট থেকে লাফ দেওয়া একজন মানুষ। যখন একজন মানুষ আকাশ থেকে লাফ দেয়, তখন প্যারাসুট তার ওজন এবং মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব কমিয়ে দেয়। সেজন্য সে আঘাত পায় না। চন্দ্রযান-২-এর সময়, এই প্রক্রিয়া চলাকালীন গোলযোগের কারণে, সেই মিশনটি ব্যর্থ প্রমাণিত হয়েছিল, কিন্তু আগের মিশন থেকে শিক্ষা নিয়ে বিজ্ঞানীরা এবার প্রস্তুতি পরিবর্তন করেছেন।

সফ্ট ল্যান্ডিং এর পরে কি হবে?

সফট ল্যান্ডিংয়ের পর রোভারটি বিক্রম ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে। এই রোভারটি চাঁদের মাটির নমুনা নেবে, এর সঙ্গে সম্পর্কিত তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে। এটি চাঁদ সম্পর্কিত যে তথ্যই সংগ্রহ করুক না কেন, এটি এই গ্রহ সম্পর্কিত অনেক রহস্য সমাধানে সাহায্য করবে।

চন্দ্রযানের মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুতে খনিজ ও জলের উপস্থিতি ধরা পড়বে। এই বিষয়গুলোই এই মিশনের সাফল্যের সিলমোহর দেবে। মার্কিন মহাকাশ সংস্থা নাসার জন্য ইসরোর এই মিশন গুরুত্বপূর্ণ হবে। কারণ আগামী বছর চাঁদের এই দক্ষিণ মেরুতে মহাকাশচারীদের অবতরণ করবে নাসা। তাই চন্দ্রযান-৩ মিশন থেকে প্রাপ্ত প্রতিটি তথ্যই নাসার মিশনের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। এই পরিস্থিতিতে, ২৩ আগস্ট তারিখটি ভারত এবং নাসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে।

Share this article
click me!