প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক আজ, ত্রিপুরায় অমিত শাহ- সঙ্গে দেখুন আরও ৮টি খবর

 

দিল্লির অঞ্জলি সিং-এর মৃত্যুর ঘটনায় ক্রমশই প্রকাশ্যে আসছে ভয়ঙ্কর তথ্য। আজ ত্রিপুরা সফরে অমিত শাহ। রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা হরিয়ানায়।

Web Desk - ANB | / Updated: Jan 05 2023, 07:35 AM IST

1. বাজেট অধিবেশনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ দিল্লিতে রাজ্যগুলির মুখ্যসচিবদের সঙ্গে বৈঠকে বসতে পারেন। নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের পরবর্তী বৈঠকের এজেন্ডা নির্ধারণের পাশাপাশি জলবায়ু পরিবর্ত নিয়েও আলোচনা হতে পারে। পরিকাঠামো, কর্মসংস্থান সৃষ্টি, কৃষিতে স্বনির্ভরতা, জলবায়ু এবং জলবায়ু অর্থায়ন, জীবনযাত্রার সহজতা এবং এই জাতীয় অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হতে পারে। ৭ জানুয়ারি পর্যন্ত চলবে বৈঠক।

2. রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা বৃহস্পতিবার প্রবেশ করবে হরিয়ানায়। এদিন তাঁর যাত্রাপথে সামিল হয়েছিল কামিয়া পাঞ্জাবী। তাঁর সঙ্গে পথ হেঁটেছেন রাজ্যের সাধারণ মানুষ। কংগ্রেসের প্রথম সারির নেতারাও ছিলেন রাহুল গান্ধীর সঙ্গে।

3. বৃহস্পকিবার ত্রিপুরার ধর্মনগর থেকে রথযাত্রার সূচনা করতে পারেন অমিত শাহ। আগামী বিধানসভা নির্বাচনের প্রস্তুতির অঙ্গ হিসেবে বিজেপির এই কর্মসূচি। তবে তার এক দিন আগেই রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয় ত্রিপুরা। কলকাতা থেকে দিলীপ ঘোষ ত্রিপুরা পৌঁছে গেছেন।

4. বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ২০০৭ সাল থেকে দেশে কালা জ্বর ৯৮.৭ শতাংশ হ্রাস পেয়েছে। মন্ত্রক বলেছে যে তখন দেশে ৪৪,৫৩৩ জন আক্রান্ত ছিল, এখন ২০২২ সালে এই সংখ্যা কমে ৮৩৪ হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেছেন যে ভারত ২০২৩ সালের মধ্যে দেশ থেকে কালা জ্বর নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ। বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের চারটি রাজ্যে কালাজ্বর রোগের অবস্থা পর্যালোচনা করার জন্য মনসুখ মান্ডব্য একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন। এতে তিনি বলেন যে ৬৩২টি স্থানীয় ব্লক (৯৯.৮ শতাংশ) ইতিমধ্যেই এর নির্মূল অবস্থা (প্রতি দশ হাজারে একটির কম) অর্জন করেছে। ঝাড়খণ্ডের পাকুর জেলার শুধুমাত্র একটি ব্লক, লিট্টিপাদা, স্থানীয় শ্রেণীতে রয়েছে, প্রতি ১০ হাজার জনসংখ্যায় ১.২৩টি কেস রয়েছে।

5. কেন্দ্রীয় সরকার রাজ্যকে প্রতিনিধি দল পাঠানোর বিষয়ে চিঠি দিয়েছে। তাতে বলা হয়েছে, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে যাবে। তাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতেও আবেদন জানান হয়েছে। মাদলা ও হুগলি জেলা সম্পর্কিত প্রয়োজনী তথ্য কেন্দ্রীয় প্রতিনিধি দলকে সরবরাহ করতেও নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় শীর্য পর্যায়ের আধিকারিক দুটি দল দুটি জেলায় যাবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

6. বর্ষ বরণের রাতে দিল্লির তরুণী অঞ্জলি সিং ঠিক পাশবিক ভাবে হত্যা করা হয়নি। ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ্যে আসার পর তদন্তকারীদের দাবি তাঁকে পৈশাচিকভাবে হত্যা করেছিল মদ্যপ যুবকরা। কারণ ময়না তদন্তের রিপোর্টে স্পষ্ট মৃত্যুর আগে ঠিক কতটা কষ্ট পেয়েছেন বছর ২০ তরুণী। তদন্তকারীদের দাবি অঞ্জলির স্কুটি ধাক্কা মারার পর তাকে প্রায় ১২ কিলোমিটার গাড়িতে করে টেনে হিঁচড়ে নিয়ে আসা হয়েছিল। তার কারণে তার শরীরের বহিরাঙ্গে একাধিক আঘাতের চিহ্ন স্পষ্ট রয়েছে। রাস্তা দিয়ে ঘসে ঘসে নিয়ে আসার জন্য পিঠের চামড়ার অস্তিত্ব প্রায় ছিল না বলেও দাবি করা হয়েছে ময়নাতদন্তের রিপোর্টে। শরীর থেকে বেরিয়ে এসেছিল ফুসফু। মাথার খুলি ভেঙে বেরিয়ে গিয়েছিল ঘিলু।

7. এয়ার ইন্ডিয়ার বিজনেস ক্লাসে এক মহিলা যাত্রীর গায়ে প্রস্রাব করে দিলেন এক মদ্যপ ব্যক্তি। লোকটির এই লজ্জাজনক কাজটি সবার চোখের সামনে ঘটলেও, কেউ তার কোনও প্রতিবাদ করেননি বলে অভিযোগ। এমনকী অভিযোগের পরও কেবিন ক্রু সদস্যরা ওই ব্যক্তির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। মহিলা টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকে একটি চিঠি লেখেন, তারপরে শুরু হয় তদন্ত। এয়ার ইন্ডিয়া পুলিশে অভিযোগ দায়ের করেছে এবং ওই যাত্রীকে 'নো ফ্লাই' তালিকায় রাখার আবেদন করেছে। পাশাপাশি অভ্যন্তরীণ কমিটি গঠন করা হয়েছে।

8. প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে ভর্তি হয়েছেন। সূত্র জানিয়েছে, তাকে নিয়মিত চেকআপের জন্য ভর্তি করা হয়েছে। সোনিয়া গান্ধীকে এর আগে ২০২২ সালের ১৮ জুন নয়াদিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। ১২ জুন করোনায় আক্রান্ত হয়ে তাঁর শারীরিক পরিস্থিতি জটিল হয়ে যায়। উল্লেখ্য, প্রবীণ কংগ্রেস নেতা গত বছর দুবার কোভিড সংক্রমণে আক্রান্ত হন।

9. ফের ভারতের সীমানার মধ্যে ঢুকে পড়ল পাকিস্তানের ড্রোন। তবে, এবার শুধু নজরদারি চালানোর লক্ষ্যে এই ড্রোনের আনাগোনা বলে মনে করছেন না সীমান্তরক্ষীরা। কারণ, এটির সঙ্গে বাঁধা ছিল ১ কিলোগ্রাম ওজনের উচ্চদরের মাদক। সোমবার পঞ্জাবের গুরদাসপুর এলাকার ভারত-পাক সীমান্তে কর্তব্যরত বিএসএফ জওয়ানরা এই ড্রোনটি পাকড়াও করেন।

10. দেশের বিস্তীর্ণ এলাকায় আবহাওয়া আগামী ৪-৫ দিনের জন্য খুব একটা স্বাভাবিক থাকবে না। উত্তর-পশ্চিম ভারতে ঘন কুশায়া দেখা যাবে। সঙ্গে তাপমাত্রার পারদ অনেকেটাই নিচে নেমে যেতে পারে বলেও মঙ্গলবার ভারতের আবহাওয়া বিভাগ বা আইএমডি জানিয়েছে। ঘন কুয়াশার পাশাপাশি তারা আহাওয়ার জন্য মানষের শরীর খারাপ হতে পারে বলেও সতর্ক করে দিয়েছে মৌসম ভবন।

 

Share this article
click me!