ভারতের ওপর চিনের হামলা, বদলা নিতে নরেন্দ্র মোদী সরকারের দারুণ ওয়ার স্ট্র্যাটেজি-কি বলছেন বিশেষজ্ঞরা

চিনের সাইবার আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে এবং মোকাবেলা করার জন্য ভারত তার মন্ত্রক এবং পাবলিক সেক্টর ইউনিটের (পিএসইউ) কর্মীদের একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল-এসওপি জারি করেছে। 

Web Desk - ANB | Published : Dec 15, 2022 10:00 AM IST

ভারতের ওপর চিনের দ্বৈত আক্রমণ অব্যাহত রয়েছে। প্রথমটি, চিন প্রায়ই সীমান্তে অনুপ্রবেশ করে চলেছে এবং অন্যটি সাইবার আক্রমণ। নয়ই ডিসেম্বর রাতে অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) ভারত ও চিনের সৈন্যদের মধ্যে সংঘর্ষ হয়েছিল, সেই একই সময়ে নয়াদিল্লির AIIMS-এর সার্ভার হ্যাক করা হয়েছিল। পরে তদন্তে দেখা যায় এটি চিনের ষড়যন্ত্র। চিন এইমস-এর বহু মানুষের ডেটা ডার্ক ওয়েবে রেখেছিল।

সরকারি সূত্রে জানানো হয়েছে, মোট ১০০টি সার্ভার রয়েছে দিল্লি এইমসে। এর মধ্যে ৬০টি ভার্চুয়াল সার্ভার। পাসওয়ার্ড ভেঙে করে পাঁচটি সার্ভারের ভেতরে ঢুকতে সক্ষম হয়েছিল হ্যাকাররা। মারাত্মক ক্ষতি করে তারা। তবে ওই পাঁচটি সার্ভারের সমস্ত নথি উদ্ধার করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, নভেম্বরের শেষে সাইবার হানা হয় দিল্লি এইমসে। হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সিতে প্রায় ২০০ কোটি টাকা দাবি করে। সাইবার হামলায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় হাসপাতালের পরিষেবা। জরুরি, বহির্বিভাগ এবং ল্যাবরেটরি ম্যানুয়ালি পরিচালনা করা হয়। সপ্তাহে খানেকের বেশি সার্ভার ডাউন ছিল।পুলিশি তদন্তে জানা যায় যে ওই সংস্থার এক কর্মী কম্পিউটারে কাজ করার সময় সাধারণ নিয়ম মানেননি বলেই ঘটেছিলো এমন বিপদ। কিন্তু পুলিশি তৎপরতায় এবার তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

চিনের এই ধৃষ্টতা দেখে ভারতও সতর্ক হয়ে গেছে। চিনের সাইবার আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে এবং মোকাবেলা করার জন্য ভারত তার মন্ত্রক এবং পাবলিক সেক্টর ইউনিটের (পিএসইউ) কর্মীদের একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল-এসওপি জারি করেছে। কোনো কর্মচারী তা মানতে অস্বীকার করলে তার বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এখন একটা বড় প্রশ্ন উঠেছে কেন সরকারের এসওপি জারি করার দরকার ছিল। আসুন জানি এই SOP কি?

এসওপি কি জানেন?

কেন্দ্রের মোদী সরকার সাইবার হামলার কারণে দেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং কঠোর নজরদারির জন্য এসওপি জারি করার সিদ্ধান্ত নিয়েছে। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল (এসওপি) মানে - কিছু করার মানক বা স্বীকৃত উপায় রয়েছে। ভারত কম্পিউটার ও ইন্টারনেটের সঠিক ব্যবহার বা অনুমোদিত পদ্ধতি সম্পর্কে এই SOP জারি করেছে।

এসওপির অধীনে, কেন্দ্র মন্ত্রক এবং পাবলিক সেক্টর ইউনিটগুলিতে তার কর্মীদের একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল (এসওপি) অনুসরণ করতে বলেছে। এর অধীনে, সমস্ত কর্মচারীকে প্রাথমিক আইটি আইনগুলি মাথায় রাখতে বলা হয়েছে। এছাড়াও কাজের পরে ইমেল সাইন আউট করা, কম্পিউটার বন্ধ করা এবং সময়ে সময়ে পাসওয়ার্ড আপডেট করা অন্তর্ভুক্ত।

Share this article
click me!