চিনের চালাকি ধরে ফেলেছে ভারত! অরুণাচল প্রদেশের অস্তিত্বহীন জায়গার নাম বদল করে চরম বোকামো বেজিংয়ের

চিনের নাগরিক বিষয়ক মন্ত্রক তিব্বতি এবং চীনা পিনয়িন ভাষা ব্যবহার করে দোসরা এপ্রিল লাতিন বর্ণমালায় মূল নাম এবং শব্দের উচ্চারণের উপর ভিত্তি করে নামের একটি তালিকা প্রকাশ করেছে।

Web Desk - ANB | Published : Apr 6, 2023 3:07 PM IST

ভারতের অবিচ্ছেদ্য অংশ অরুণাচল প্রদেশের উপর দাবি দেখিয়ে চিন এই সীমান্ত রাজ্যের ১১টি স্থানের ভৌগলিক নামের একটি নতুন তালিকা প্রকাশ করেছে। এই তালিকার সাথে সম্পর্কিত নেতিবাচক দিকটি হল যে সমস্ত নতুন নামগুলি বিচ্ছিন্ন দুর্গম বনাঞ্চল, অজানা পর্বতশৃঙ্গ, অস্তিত্বহীন নদী এবং শহুরে এলাকা থেকে এসেছে। অর্থাৎ অরুণাচল প্রদেশ ভূখণ্ডের নামকরণের চিনের তৃতীয় তালিকাটি আসলে অরুণাচল প্রদেশের কিছু এলাকাকে তিব্বতের নিংচি প্রদেশের কোনা, জুয়ু এবং মেদগ কাউন্টির অংশ হিসেবে উল্লেখ করে। 

উদাহরণস্বরূপ, চিন 'কিবুরি হি' এবং 'গেদুও হি' নামে দুটি নদীর স্থানাঙ্ক সরবরাহ করেনি। যদিও চিনের বেসামরিক বিষয়ক মন্ত্রক দাবি করেছে এগুলো নির্দিষ্ট স্থান। একইভাবে, ভারতের শেষ গ্রাম তাওয়াং জেলার জেমিথাংয়ের ওপারে একটি জঙ্গলময় পাহাড়ি এলাকায় এক টুকরো জমিকে বলা হয়েছে 'ব্যাংকিন', যা ভারত-চিন সীমান্তকে বিভক্তকারী ম্যাকমোহন লাইনের কাছাকাছি বলে বলা হয়।

মোদি সরকার তালিকাটিকে নিছক অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করেছে

মোদী সরকারের সরকারী সূত্রগুলি ১০ থেকে ২১ এপ্রিল বাংলার কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ইন্দো-মার্কিন বিমান বাহিনীর 'কপ ইন্ডিয়া' যুদ্ধ অনুশীলনের আগে এই চিনা কৌশলটিকে 'নিছক অযৌক্তিক' বলে উড়িয়ে দিয়েছে। চিনের নাগরিক বিষয়ক মন্ত্রক তিব্বতি এবং চীনা পিনয়িন ভাষা ব্যবহার করে দোসরা এপ্রিল লাতিন বর্ণমালায় মূল নাম এবং শব্দের উচ্চারণের উপর ভিত্তি করে নামের একটি তালিকা প্রকাশ করেছে। 

তালিকাটি, বেইজিং প্রশাসনের তৃতীয় ধরণের, দক্ষিণ তিব্বতের সর্বজনীনভাবে ব্যবহৃত স্থানের নাম ছাড়াও বিভাগ, প্রশাসনিক জেলা এবং নির্বাচিত স্থানাঙ্ক অন্তর্ভুক্ত করেছে। চীনের এই তালিকায় 'জিয়াংকাজং' নামে একটি জনপদ রয়েছে, যার স্থানাঙ্ক সেখানকার জওহর নবোদয় বিদ্যালয়ের পশ্চিমে তাওয়াং শহরে একটি বাড়ির ওপর দিয়ে গেছে।

চিন অরুণাচল প্রদেশের এই এলাকাগুলোকে তিব্বতের দক্ষিণাঞ্চলের অংশ হিসেবে বর্ণনা করে

আরেকটি তথাকথিত বসতি 'দাদং'-এর স্থানাঙ্কগুলি গুগল ম্যাপে অরুণাচলের পশ্চিম সিয়াং জেলার তাতো শহরে একটি বড় খোলা জায়গা নির্দেশ করে। পূর্ব অরুণাচলের আনজাউ জেলার কিবিথুর উত্তরে, লোহিত নদীর পশ্চিম তীরের কাছে একটি জঙ্গলে চীনাদের দ্বারা 'গিউতং' নামে আরেকটি জমির উৎপত্তি। 'লুওসু রি', 'দীপু রি', 'ডংজিলা ফেং', 'নিমগাং ফেং' এবং 'জিয়ানুজে গাংরি'-এর জন্য দেওয়া স্থানাঙ্কগুলি উত্তর-পূর্ব রাজ্যের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা পর্বতশৃঙ্গের প্রতিনিধিত্ব করে। 

অরুণাচল প্রদেশের কিছু অংশ নিয়ে চীনের দাবি প্রত্যাখ্যান করেছে ভারত। তবে, চিনের বিদেশমন্ত্রক সর্বশেষ তালিকায় নাম থাকা ১১টি স্থানের ওপর সার্বভৌম অধিকারের দাবি বজায় রেখেছে। তারা দাবি করে যে এই এলাকাগুলো আসলে তিব্বতের দক্ষিণাঞ্চলের জাংনানের অংশ। এই বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র একতরফাভাবে যেকোনো স্থানের নাম পরিবর্তন করে ভূখণ্ডের দাবির বিরোধিতা করে।

Share this article
click me!