চিনের ওপর কড়া নজর, আফ্রিকার সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কে জোরদার গতি আনছে ভারত

মহড়া নিয়ে ২৮ মার্চ পুনেতে প্রথম আফ্রিকান রাষ্ট্রপ্রধানদের সম্মেলনও অনুষ্ঠিত হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সম্মেলনে ভাষণ দেওয়ার কথা রয়েছে, যার জন্য ১০ জন প্রধান ইতিমধ্যে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন

Parna Sengupta | Published : Mar 19, 2023 3:34 PM IST

আফ্রিকাতে বড় ধরনের কৌশলগত অনুপ্রবেশ করেছে চিন। এর পরিপ্রেক্ষিতে, ভারত নয়া কূটনৈতিক পদক্ষেপে আফ্রিকায় পা রাখতে চলেছে। ভারতীয় সেনাবাহিনী এই মাসে একটি আফ্রিকা-ভারত ফিল্ড প্রশিক্ষণ অনুশীলন এবং পুনেতে একটি বড় সম্মেলনের আয়োজন করতে চলেছে। ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের মতে, ইথিওপিয়া, ঘানা, কেনিয়া, লেসোথো, নাইজার, সেশেলস, তানজানিয়া, উগান্ডা এবং জাম্বিয়া নামের নয়টি আফ্রিকান দেশের দল ২১ মার্চ থেকে শুরু হওয়া ১০ দিনের AFINDEX মহড়ায় অংশ নেবে। এছাড়া কঙ্গো, মিশর, নাইজেরিয়া, রুয়ান্ডা, জিম্বাবুয়ে, ক্যামেরুন ও মরক্কোসহ আরও ১১টি দেশ মহড়ার জন্য পর্যবেক্ষক পাঠাচ্ছে। ২০১৯ সালের পর দ্বিতীয়বারের মতো এই মহড়া চালানো হচ্ছে।

২৮ মার্চ আফ্রিকান রাষ্ট্রপ্রধানদের সম্মেলন

শুধু তাই নয়, একই মহড়া নিয়ে ২৮ মার্চ পুনেতে প্রথম আফ্রিকান রাষ্ট্রপ্রধানদের সম্মেলনও অনুষ্ঠিত হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সম্মেলনে ভাষণ দেওয়ার কথা রয়েছে, যার জন্য ১০ জন প্রধান ইতিমধ্যে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন, এবং আরও ১২ জন তাদের প্রতিনিধি পাঠাচ্ছেন। একদিকে, ভারতের অর্থনৈতিক এবং সামরিক উপায়ে চিন নেই, তবে নয়াদিল্লি আফ্রিকার অনেক দেশের সাথে তার দীর্ঘস্থায়ী সম্পর্কের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, ভারত আফ্রিকার প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলন ২০২০ সালে লক্ষ্ণৌতে ডিফএক্সপো চলাকালীন অনুষ্ঠিত হয়েছিল। এর পরে, গত বছর গান্ধীনগরে ডিফএক্সপো চলাকালীন ভারত আফ্রিকা প্রতিরক্ষা আলোচনা অনুষ্ঠিত হয়েছিল।

আফ্রিকা গত তিন বছরে আউটরিচ ফোকাস করেছে

গত তিন বছরে আফ্রিকার উপর দৃষ্টি নিবদ্ধ করার মত কঠিন কাজে সাফল্য পেয়েছে ভারত। আসন্ন অনুশীলন এবং সম্মেলনগুলি ভারত-আফ্রিকা সম্পর্ককে শক্তিশালী করার উদ্যোগের উপর ভিত্তি করে করা হবে। একজন কর্মকর্তা বলেছেন, সহযোগিতামূলক পদ্ধতিতে আফ্রিকান বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করাও এর লক্ষ্য। স্পষ্টতই, এইভাবে চিনের প্রভাব কমিয়ে আফ্রিকার দেশগুলিতে ভারতের উপস্থিতি বাড়ানোর দিকে কাজ করছে ভারত। তাৎপর্যপূর্ণভাবে, চিন আফ্রিকার অনেক দেশকে বিশাল ঋণ দিয়েছে এবং বিনিময়ে তাদের উপর পরোক্ষ নিয়ন্ত্রণ রাখছে। এতে বিরক্ত হয়ে আফ্রিকান দেশগুলো আরও বন্ধুত্বপূর্ণ বিকল্প খুঁজছে।

উল্লেখ্য, ভারত – আফ্রিকা প্রতিরক্ষা মন্ত্রীদের প্রথম সম্মেলন ২০২০-র ৬ ফেব্রুয়ারি লক্ষ্ণৌতে অনুষ্ঠিত হয়। একই সঙ্গে, প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করা হয়। যৌথভাবে প্রতিরক্ষা মন্ত্রক ও বিদেশ মন্ত্রক এই সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করে। ভারত – আফ্রিকা চতুর্থ ফোরাম সামিটের প্রেক্ষিতে মন্ত্রী পর্যায়ে আফ্রিকা মহাদেশের দেশগুলির মন্ত্রীদের নিয়ে এটাই ছিল প্রথম এ ধরনের কর্মসূচি। গত বছর প্রথম ভারত – আফ্রিকা প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলন শেষে একটি যৌথ ঘোষণাপত্র (লক্ষ্ণৌ ডিক্লারেশন) গ্রহণ করা হয়।

Share this article
click me!