নতুন বছরে হাকাঁপানো ঠান্ডা, দিল্লি-সহ একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

ইতিমধ্যেই প্রবল শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লি। এবার উত্তরাখণ্ড, রাজস্থান-সহ একাধিক জায়গায় হারকাঁপানো শীতের পূর্বাভাস দিল হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Jan 2, 2023 8:45 AM IST

দিল্লি-সহ একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের পূর্বাভাস। বছর প্রথম দিন থেকেই রাজধানী-সহ একাধিক রাজ্যে পারদ পতনের সম্ভাবনার কথা জানচ্ছে আবহাওয়া দফতর। ১ জানুয়ারিই এই সম্মন্ধিয় একটি বিবৃতি প্রকাশ করা হয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে। এক তারিখ থেকেই দেশের বিভিন্ন রাজ্যে প্রবল শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকছে। বেশ কিছু জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে যাওয়ারও সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস। তিন জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা নিম্নমুখী থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। উল্লেখ্য ইতিমধ্যেই প্রবল শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লি। এবার উত্তরাখণ্ড, রাজস্থান-সহ একাধিক জায়গায় হারকাঁপানো শীতের পূর্বাভাস দিল হাওয়া অফিস।

২০২৩-এর শুরু থেকেই হারকাঁপানো শীত উত্তর ভারত, রাজস্থান-সহ একাধিক রাজ্যে। এই তালিকায় না রয়েছে পঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড় ও দিল্লির। ৪ জানুয়ারি পর্যন্ত পর্যন্ত প্রবল শৈত্যপ্রবাহ চলবে। এছাড়া হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে শীতের দাপট দেখা দেবে। প্রবল শীতের পাশাপাশি ঘন কুয়াশাও থাকবে এই জেলাগুলিতে। বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় ঘন থেকে অতি ঘন কুয়াশাও থাকবে।

অন্যদিকে বছরের শুরু থেকেই বাংলাইয় দেখা নেই শীতের। ২ জানুয়ারি বছরের দ্বিতীয় আরও সামান্য বাড়ল তাপমাত্রা। হাওয়া অফিস সূত্রে খবর গতকালের তুলনায় তাপমাত্রার পারদ আরও একটু বেড়ে আজ সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়াল ১৭ ডিগ্রি সেলসিয়াসে যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। জ্বলীয় বাষ্পের কারণে ভোরের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থির বদল ঘটবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মূলত সারাদিন পরিষ্কার আকাশই থাকবে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৭৮ শতাংশ।

বছরের শুরু থেকেই ঊর্ধ্বমূখী তাপমাত্রার পারদ। নতুন বছরের প্রথম দিনেই শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। নতুন বছরের শুরুতেই কুয়াশাচ্চন্ন সকাল পেল বাঙালি। তাপমাত্রার পারদ স্বাভাবিকের ঘরে থাকলেও এখনও অধরা কনকনে শীত। আগাম এক সপ্তাহেও পারদ পতনের তেমন সম্ভাবনা নেই। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৪ শতাংশ। বছরের প্রথম দিনেই কুয়াশা মোরা সকাল দেখে ঘুম ভাঙল শহরবাসীর। বাতাসে জ্বলীয় বাষ্পের কারণে রবিবার সকাল থেকেই ঘন কুয়াশা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার প্রভাবও কাটবে বলে জানাচ্ছে আলিপুর। তবে ২০২৩ সালেও কনকনে শীতের কোনও ইঙ্গিত এখন পর্যন্ত মিলছে না। আগামী সাত দিনেও শহরে পারদ পতনের তেমন সম্ভাবনা নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ১৬ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে।

আরও পড়ুন - 

কোভিডের প্রকোপে এবার প্রাণ হারালেন চিনে ডাক্তারি পড়তে যাওয়া এক ভারতীয় ছাত্র

করোনার নতুন রূপ আবারও মানুষের উদ্বেগ বাড়িয়েছে, বিজ্ঞানীদের দাবি এই বিশেষ কাজ বাঁচাতে পারে জীবন

আপনার কি শীত একটু বেশি লাগে? তাহলে সাবধান- শরীরে ৪টি জিনিসের অভাব রয়েছে

Share this article
click me!