COVID JN1: দেশজুড়ে আবার লকডাউন? মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে করোনার নতুন প্রজাতি জে এন ওয়ান!

মঙ্গলবারেই প্রায় ২ হাজারের গণ্ডী ছুঁয়েছে ভারতে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা। আশঙ্কা আরও বাড়ছে কেরল, কর্ণাটকের মতো দক্ষিণী রাজ্যগুলিতে। 

Sahely Sen | Published : Dec 20, 2023 5:06 AM IST

ভারতে পৌঁছে গেছে করোনার নতুন প্রজাতি জে এন ওয়ান (COVID JN1)। দেশজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে সংক্রমণ। মঙ্গলবারেই প্রায় ২ হাজারের গণ্ডী ছুঁয়েছে ভারতে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা। আশঙ্কা আরও বাড়ছে কেরল, কর্ণাটকের মতো দক্ষিণী রাজ্যগুলিতে। ৬০ বছর এবং তার বেশি বয়সি সমস্ত মানুষ, বিশেষত যাঁদের কোমর্বি‌ডিটি আছে, যেমন, গর্ভবতী মহিলা বা স্তন্যদায়ী মা, কিডনি, হার্ট বা লিভারের রোগী, এদের প্রত্যেককে রাস্তায় বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক করেছে কর্ণাটক সরকার। রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪২ জন মানুষ, যাঁদের মধ্যে ১১৫ জনই কেরল রাজ্যের বাসিন্দা। 

-

সংকটজনক পরিস্থিতিতে সমস্ত রাজ্যগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার। প্রত্যেকটি এলাকায় লাগাতার নজরদারি চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারগুলিকে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে জারি করা এক নির্দেশিকায় জেলাভিত্তিক সারি এবং আই এলআই বিভাগে আসা সর্দিকাশি এবং ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত রোগীদের ওপর নিয়মিত নজর রেখে রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে। রাজ্যের হাসপাতালগুলিকে ইন্টিগ্রেটেড হেলথ ইনফরমেশন প্ল্যাটফর্ম পোর্টালে এই জাতীয় সমস্ত রোগীদের বিস্তারিত তথ্য রেকর্ড করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। পর্যাপ্ত সংখ্যায় আরটিপিসিআর টেস্ট করা ছাড়াও পজিটিভ নমুনার জেনম সিকোয়েন্সিং-এর জন্য ল্যাবে পাঠানোরও পরামর্শ দিয়েছে কেন্দ্র। স্বাস্থ্য সচিব সুধাংশু পন্থের পাঠানো চিঠিতে চলতি উৎসবের মরশুমে এবং শীতকালে জনস্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন বন্দোবস্ত গ্রহণের ওপর জোর দেওয়া হয়েছে।


-

করোনাভাইরাসের (Coronavirus) নতুন করে ছড়িয়ে পড়া আটকাতে ২০ ডিসেম্বর, বুধবার,  স্বাস্থ্য সুবিধা এবং পরিষেবার প্রস্তুতি মূল্যায়ন করা সম্বন্ধীয় একটি বৈঠকে বসতে পারেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী শ্রী মনসুখ মাণ্ডব্য। এই পর্যালোচনা সভায় সমস্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী, অতিরিক্ত মুখ্য প্রধান সচিব (স্বাস্থ্য), কেন্দ্রশাসিত অঞ্চল, তার সঙ্গে জড়িত কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগগুলির আধিকারিকরা উপস্থিত থাকবেন। 

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!